হাদিসটি ইমেইলে পাঠাতে অনুগ্রহ করে নিচের ফর্মটি পুরন করুন
security code
৭৫৭

পরিচ্ছেদঃ ৬৯. অনির্দিষ্ট কাল ধরে মোজাদ্বয়ের উপর মসেহ করা সম্পর্কে

৭৫৭(৩) আলী ইবনে ইবরাহীম আল-মুসতামিলী (রহঃ) ... আবদুর রহমান ইবনে আবু বাকর-তার পিতা-নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সূত্রে বর্ণিত। তিনি মুসাফিরের জন্য তিন দিন ও তিন রাত এবং আবাসে অবস্থানকারীর জন্য এক দিন ও এক রাত মোজাদ্বয়ের উপর মসেহ করার অনুমতি দিয়েছেন—যদি সে পবিত্র অবস্থায় মোজাদ্বয় পরিধান করে থাকে।

এই হাদীস ইয়াহইয়া ইবনে হাকীম আল-মুকাব্বিম-আবদুল ওয়াহহাব (রহঃ) সূত্রে অনুরূপ বর্ণনা করেছেন। বুনদারের সহচরগণ এই হাদীস তার থেকে এবং ইবনে মুহাম্মাদ ইবনে আবান আল-বালাখীর সহচরগণ তার থেকে খুযায়মার উক্তি “মোজাদ্বয় পরিধান করেছে” অনুরূপ বর্ণনা করেছেন।

بَابُ مَا فِي الْمَسْحِ عَلَى الْخُفَّيْنِ مِنْ غَيْرِ تَوْقِيتٍ

حَدَّثَنَا عَلِيُّ بْنُ إِبْرَاهِيمَ الْمُسْتَمْلِيُّ ، نَا مُحَمَّدُ بْنُ إِسْحَاقَ بْنِ خُزَيْمَةَ ، نَا بُنْدَارٌ ، وَبِشْرُ بْنُ مُعَاذٍ الْعَقَدِيُّ ، وَمُحَمَّدُ بْنُ أَبَانَ ، قَالُوا : نَا عَبْدُ الْوَهَّابِ بْنُ عَبْدِ الْمَجِيدِ ، ثَنَا الْمُهَاجِرُ بْنُ مَخْلَدٍ أَبُو مَخْلَدٍ ، عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ أَبِي بَكْرَةَ ، عَنْ أَبِيهِ ، عَنِ النَّبِيِّ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - : " أَنَّهُ رَخَّصَ لِلْمُسَافِرِ ثَلَاثَةَ أَيَّامٍ وَلَيَالِيَهُنَّ ، وَلِلْمُقِيمِ يَوْمًا وَلَيْلَةً ، إِذَا تَطَهَّرَ فَلَبِسَ خُفَّيْهِ أَنْ يَمْسَحَ عَلَيْهِمَا " . وَكَذَلِكَ رَوَاهُ يَحْيَى بْنُ حَكِيمٍ الْمُقَوِّمُ ، عَنْ عَبْدِ الْوَهَّابِ . وَكَذَلِكَ رَوَاهُ أَصْحَابُ بُنْدَارٍ عَنْهُ ، وَأَصْحَابُ مُحَمَّدِ بْنِ أَبَانَ الْبَلْخِيِّ عَنْهُ ، بِمُتَابَعَةِ ابْنِ خُزَيْمَةَ عَلَى قَوْلِهِ : " فَلَبِسَ خُفَّيْهِ


হাদিসের মানঃ তাহকীক অপেক্ষমাণ
পুনঃনিরীক্ষণঃ