৭৮১

পরিচ্ছেদঃ ৪: যে বয়সে বড় তাকে ইমাম মনোনীত করা

৭৮১. হাজিব ইবনু সুলায়মান আল মানবিজী (রহ.) ... মালিক ইবনু হুওয়াইরিস (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, এক সময় আমি এবং আমার এক চাচাত ভাই রাসূলুল্লাহ (সা.)-এর কাছে আসালাম। অন্য এক সময় বলেছেন, আমি এবং আমার এক সাথী রাসূলুল্লাহ (সা.)-এর কাছে আসালাম তিনি বললেন, যখন তোমরা সফর করবে, তখন তোমরা আযান দিবে এবং ইকামাত বলবে আর তোমাদের ইমামতি করবে তোমাদের মাঝে যে বয়সে বড়।

تقديم ذوي السن

أَخْبَرَنَا حَاجِبُ بْنُ سُلَيْمَانَ الْمَنْبِجِيُّ، ‏‏‏‏‏‏عَنْ وَكِيعٍ، ‏‏‏‏‏‏عَنْ سُفْيَانَ، ‏‏‏‏‏‏عَنْ خَالِدٍ الْحَذَّاءِ، ‏‏‏‏‏‏عَنْ أَبِي قِلَابَةَ، ‏‏‏‏‏‏عَنْ مَالِكِ بْنِ الْحُوَيْرِثِ قال:‏‏‏‏ أَتَيْتُ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ أَنَا وَابْنُ عَمٍّ لِي وَقَالَ مَرَّةً أَنَا وَصَاحِبٌ لِي فَقَالَ:‏‏‏‏ إِذَا سَافَرْتُمَا فَأَذِّنَا وَأَقِيمَا وَلْيَؤُمَّكُمَا أَكْبَرُكُمَا .

تخریج دارالدعوہ: انظر حدیث رقم: ۶۳۵ (صحیح)

صحيح وضعيف سنن النسائي الألباني: حديث نمبر 782 - صحيح

أخبرنا حاجب بن سليمان المنبجي، ‏‏‏‏‏‏عن وكيع، ‏‏‏‏‏‏عن سفيان، ‏‏‏‏‏‏عن خالد الحذاء، ‏‏‏‏‏‏عن أبي قلابة، ‏‏‏‏‏‏عن مالك بن الحويرث قال:‏‏‏‏ أتيت رسول الله صلى الله عليه وسلم أنا وابن عم لي وقال مرة أنا وصاحب لي فقال:‏‏‏‏ إذا سافرتما فأذنا وأقيما وليؤمكما أكبركما .

4. Those Who Are Older Going Forward (To Lead The Prayer)


It was narrated that Malik bin Al-Huwairith said: I came to the Messenger of Allah (ﷺ) with a cousin of mine - once he said, with a friend of mine - and he said: 'When you travel, call the Adhan and Iqamah, and let the older of you lead the prayer.'


হাদিসের মানঃ সহিহ (Sahih)
পুনঃনিরীক্ষণঃ
সুনান আন-নাসায়ী (তাহকীককৃত)
পর্ব-১০: ইমামাত প্রসঙ্গ (كِتَابُ الْإمَامَةِ)