৫১৯২

পরিচ্ছেদঃ দ্বিতীয় অনুচ্ছেদ

৫১৯২-[৩৮] মিক্বদাম ইবনু মা’দীকারিব (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূলুল্লাহ (সা.)-কে বলতে শুনেছি, [রাসূল (সা.) বলেছেন] কোন ব্যক্তি তার পেট অপেক্ষা মন্দ কোন পাত্রকে ভর্তি করেনি। আদম সন্তানের জন্য এ পরিমাণ কয়েক লোকমাই যথেষ্ট যা দ্বারা সে স্বীয় কোমরকে সোজা রাখতে পারে (ও আল্লাহর ইবাদত করতে পারে)। যদি এর বেশি খাওয়া প্রয়োজন মনে করে তবে এক-তৃতীয়াংশ খাদ্য, আরেক তৃতীয়াংশ পানীয় এবং অপর তৃতীয়াংশ শ্বাস-প্রশ্বাসের জন্য খালি রাখবে। (তিরমিযী ও ইবনু মাজাহ)

اَلْفصْلُ الثَّنِفْ

وَعَن مقدامِ بْنِ مَعْدِي كَرِبَ قَالَ: سَمِعْتُ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ: «مَا مَلَأَ آدَمِيٌّ وِعَاءً شَرًّا مِنْ بَطْنٍ بِحَسْبِ ابْنِ آدَمَ أُكُلَاتٌ يُقِمْنَ صُلْبَهُ فَإِنْ كَانَ لَا مَحَالَةَ فَثُلُثٌ طَعَامٌ وَثُلُثٌ شَرَابٌ وَثُلُثٌ لِنَفَسِهِ» . رَوَاهُ التِّرْمِذِيّ وَابْن مَاجَه

صحیح ، رواہ الترمذی (2380 وقال : حسن صحیح) و ابن ماجہ (3349) ۔
(صَحِيح)

وعن مقدام بن معدي كرب قال سمعت رسول الله صلى الله عليه وسلم يقول ما ملا ادمي وعاء شرا من بطن بحسب ابن ادم اكلات يقمن صلبه فان كان لا محالة فثلث طعام وثلث شراب وثلث لنفسه رواه الترمذي وابن ماجهصحیح رواہ الترمذی 2380 وقال حسن صحیح و ابن ماجہ 3349 ۔صحيح

ব্যাখ্যা : হাদীসের উদ্দেশ্য হলো, যদি সর্বনিম্ন খাবারে পেট না ভরে এবং তা যদি পূর্ণ করতেই হয় তবে পেটকে পূর্ণ করার জন্য তিন ভাগ করবে। একভাগে খাবার আরেকভাগে পানি এবং অন্যভাগ শ্বাস প্রশ্বাস গ্রহণের জন্য খালি রাখবে। 

এ প্রসঙ্গে ইমাম ত্বীবী (রহিমাহুল্লাহ) বলেছেন: আল্লাহর ইবাদাত-বন্দেগীর জন্য শক্তি অর্জনের যথেষ্ট পরিমাণ খাবার গ্রহণ করাই উত্তম। শায়খ আবু হামীদ (রহিমাহুল্লাহ) বলেন: ক্ষুধার মধ্যে দশটি উপকার রয়েছে যেগুলো অন্য অবস্থায় পাওয়া যায় না। যেমন- অন্তরের পবিত্রতা, বিনয়ী ও নম্র মেজাজ তৈরি হওয়া। আল্লাহর শাস্তির কথা স্মরণ হওয়া ইত্যাদি। (মিরক্বাতুল মাফাতীহ)। 


হাদিসের মানঃ সহিহ (Sahih)
পুনঃনিরীক্ষণঃ
মিশকাতুল মাসাবীহ (মিশকাত)
পর্ব-২৬: মন-গলানো উপদেশমালা (كتاب الرقَاق)