৯৪৪

পরিচ্ছেদঃ ১৭. প্রথম অনুচ্ছেদ - তাশাহুদের মধ্যে দু‘আ

৯৪৪-[৬] সামুরাহ্ ইবনু জুনদুর (রাঃ)হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সালাত (সালাত/নামায/নামাজ) আদায় শেষে আমাদের দিক মুখ ফিরিয়ে বসতেন। (বুখারী)[1]

بَابُ الدُّعَاءِ فِي التَّشَهُّدِ

وَعَنْ سَمُرَةَ بْنِ جُنْدَبٍ قَالَ: كَانَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ إِذَا صَلَّى أَقْبَلَ علينا بِوَجْهِهِ. رَوَاهُ البُخَارِيّ

وعن سمرة بن جندب قال كان رسول الله صلى الله عليه وسلم اذا صلى اقبل علينا بوجهه رواه البخاري

ব্যাখ্যা: (إِذَا صَلّـى صَلَاةً أَقْبَلَ عَلَيْنَا بِوَجْهِه) তথা যখন সালাত শেষ করতেন তখন মুক্তাদীদের দিকে চেহারা ফিরাতেন জরুরী উদ্দেশে।

আর তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) কখনো সালাত ও সালাম শেষ না হওয়া পর্যন্ত ক্বিবলাহ্ (কিবলাহ/কিবলা) হতে পরিবর্তন হতেন না। এ অধ্যায়ে অনুরূপ হাদীস যা যায়দ ইবনু খালিদ আল জুহানী (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদের ফাজরের (ফজরের) সালাত (সালাত/নামায/নামাজ) আদায় করালে বৃষ্টির সময় রাত্রে ছিল যখন সালাত (সালাত/নামায/নামাজ) সমাপ্ত করলেন মুক্তাদীদের অভিমুখে হলেন।

আনাস (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, একদা রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ‘ইশার সালাত (সালাত/নামায/নামাজ) মধ্য রাতে পর্যন্ত দেরী করলেন। অতঃপর আমাদের উদ্দেশে বের হলেন আর যখন সালাত শেষ করলেন আমাদের দিকে তাঁর চেহারা ফিরালেন।

উপরোক্ত দু’টি হাদীস বুখারী ও মুসলিমে বর্ণিত, ইয়াযীদ ইবনু আস্ওয়াদ হতে বর্ণিত। তিনি বলেন, আমরা রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সাথে হাজ্জ (হজ/হজ্জ) করলাম। বিদায় হাজ্জে তিনি বলেন, রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদের ফাজরের (ফজরের) সালাত (সালাত/নামায/নামাজ) আদায় করালেন। অতঃপর বসা অবস্থায় পরিবর্তন হলেন এবং তাঁর চেহারাকে আমাদের অভিমুখে করলেন। (আহমাদ)

উপরোক্ত হাদীসসমূহ প্রমাণ করে সালাত (সালাত/নামায/নামাজ) শেষে মুক্তাদীর দিকে ফিরানো শারী‘আতসম্মত। আর রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এমনটি সর্বদাই করতেন যা প্রমাণ হয় كان শব্দ দিয়ে।


হাদিসের মানঃ সহিহ (Sahih)
পুনঃনিরীক্ষণঃ
মিশকাতুল মাসাবীহ (মিশকাত)
পর্ব-৪: সালাত (كتاب الصلاة)