হাদিসটি ইমেইলে পাঠাতে অনুগ্রহ করে নিচের ফর্মটি পুরন করুন
security code
৯৪৪

পরিচ্ছেদঃ ১৭. প্রথম অনুচ্ছেদ - তাশাহুদের মধ্যে দু‘আ

৯৪৪-[৬] সামুরাহ্ ইবনু জুনদুর (রাঃ)হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সালাত (সালাত/নামায/নামাজ) আদায় শেষে আমাদের দিক মুখ ফিরিয়ে বসতেন। (বুখারী)[1]

بَابُ الدُّعَاءِ فِي التَّشَهُّدِ

وَعَنْ سَمُرَةَ بْنِ جُنْدَبٍ قَالَ: كَانَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ إِذَا صَلَّى أَقْبَلَ علينا بِوَجْهِهِ. رَوَاهُ البُخَارِيّ

ব্যাখ্যা: (إِذَا صَلّـى صَلَاةً أَقْبَلَ عَلَيْنَا بِوَجْهِه) তথা যখন সালাত শেষ করতেন তখন মুক্তাদীদের দিকে চেহারা ফিরাতেন জরুরী উদ্দেশে।

আর তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) কখনো সালাত ও সালাম শেষ না হওয়া পর্যন্ত ক্বিবলাহ্ (কিবলাহ/কিবলা) হতে পরিবর্তন হতেন না। এ অধ্যায়ে অনুরূপ হাদীস যা যায়দ ইবনু খালিদ আল জুহানী (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদের ফাজরের (ফজরের) সালাত (সালাত/নামায/নামাজ) আদায় করালে বৃষ্টির সময় রাত্রে ছিল যখন সালাত (সালাত/নামায/নামাজ) সমাপ্ত করলেন মুক্তাদীদের অভিমুখে হলেন।

আনাস (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, একদা রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ‘ইশার সালাত (সালাত/নামায/নামাজ) মধ্য রাতে পর্যন্ত দেরী করলেন। অতঃপর আমাদের উদ্দেশে বের হলেন আর যখন সালাত শেষ করলেন আমাদের দিকে তাঁর চেহারা ফিরালেন।

উপরোক্ত দু’টি হাদীস বুখারী ও মুসলিমে বর্ণিত, ইয়াযীদ ইবনু আস্ওয়াদ হতে বর্ণিত। তিনি বলেন, আমরা রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সাথে হাজ্জ (হজ/হজ্জ) করলাম। বিদায় হাজ্জে তিনি বলেন, রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদের ফাজরের (ফজরের) সালাত (সালাত/নামায/নামাজ) আদায় করালেন। অতঃপর বসা অবস্থায় পরিবর্তন হলেন এবং তাঁর চেহারাকে আমাদের অভিমুখে করলেন। (আহমাদ)

উপরোক্ত হাদীসসমূহ প্রমাণ করে সালাত (সালাত/নামায/নামাজ) শেষে মুক্তাদীর দিকে ফিরানো শারী‘আতসম্মত। আর রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এমনটি সর্বদাই করতেন যা প্রমাণ হয় كان শব্দ দিয়ে।


হাদিসের মানঃ সহিহ (Sahih)
পুনঃনিরীক্ষণঃ