৪০

পরিচ্ছেদঃ

৪০. আনাস (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর মাথার চুল খিযাবকৃত দেখেছি।

حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ عَبْدِ الرَّحْمَنِ ، قَالَ : حَدَّثَنَا عَمْرُو بْنُ عَاصِمٍ ، قَالَ : حَدَّثَنَا حَمَّادُ بْنُ سَلَمَةَ ، قَالَ : حَدَّثَنَا حُمَيْدٌ ، عَنْ أَنَسٍ ، قَالَ : " رَأَيْتُ شَعْرَ رَسُولِ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ مَخْضُوبًا " .

حدثنا عبد الله بن عبد الرحمن ، قال : حدثنا عمرو بن عاصم ، قال : حدثنا حماد بن سلمة ، قال : حدثنا حميد ، عن أنس ، قال : " رأيت شعر رسول الله صلى الله عليه وسلم مخضوبا " .


Anas Radhiallahu 'Anhu says: "I saw that the hair of Rasulullah Sallallahu 'Alayhi Wasallam had been dyed."

কালো খিযাব ব্যবহার করা জায়েয নয়। রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, শেষ যামানায় এমন লোক পাওয়া যাবে, যারা কালো খিযাব বা কলপ ব্যবহার করবে। তারা জান্নাতের সুঘ্ৰানও পাবে না।[আবু দাউদ, হা/৪২১৪; নাসাঈ, হা/৫০৭৫।]



 As has been explained there are different narrations on the dying of the hair of Sayyidina Rasulullahu Sallallahu 'Alayhi Wasallam. There is an apparent contradiction between this narration and the one mentioned in the first hadith of the previous chapter, where Sayyidina Anas Radiyallahu 'Anhu denies Sayyidina Rasulullah Sallallahu ' Alayhi Wasallam used a dye. we may take both narrations to be correct, as they could have been narrated at an earlier and a later period.


হাদিসের মানঃ সহিহ (Sahih)
পুনঃনিরীক্ষণঃ
সহীহ শামায়েলে তিরমিযী
৬. রাসূলুল্লাহ (ﷺ) এর খিযাব লাগানো (باب ما جاء في خضاب رسول الله ﷺ)