হাদিসটি ইমেইলে পাঠাতে অনুগ্রহ করে নিচের ফর্মটি পুরন করুন
security code
২৩৮

পরিচ্ছেদঃ যে বিষয় সালাতে অন্য জিনিস হারাম করে এবং যে বিষয় অন্য জিনিস হালাল করে সে বিষয়ের বিবরনঃ

২৩৮. সুফইয়ান ইবনু ওয়াকী (রহঃ) .... আবূ সাঈদ রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণনা করেন যে, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন সালাতের চাবি হল তাহারাত। তাকবীর তাহরীমা (সালাতের পরিপন্থী) সকল কাজ হারাম করে দেয় আর সালাত তা হালাল করে। কেউ যদি সূরা ফতিহা ও একটি সূরা না পড়ে তবে তাঁর সালাত হয় না তা ফরয হোক বা অন্য কিছু। - ইবনু মাজাহ ২৭৫-২৭৬, তিরমিজী হাদিস নম্বরঃ ২৩৮ [আল মাদানী প্রকাশনী]

এই বিষয়ে আলী ও আয়িশা রাদিয়াল্লাহু আনহা থেকেও হাদিস বর্ণিত আছে। এই বিষয়ে আলী রাদিয়াল্লাহু আনহু বর্ণিত হাদিসটি সনদের দিক থেকে আবূ সাঈদ রাদিয়াল্লাহু আনহু বর্ণিত হাদিসটির তুলনায় উত্তম ও সহীহ। তাহারাত আধ্যায়ের শুরুতে আমরা সেই হাদিসটি লিপিবদ্ধ করে এসেছি। সাহাবী ও পরবর্তী যুগের আলিমগণ এই হাদিস অনুসারেই আমল গ্রহন করেছেন। সুফইয়ান ছাওরী, ইবনু মুবারক, শফিঈ, আহমদ ও ইসহাক (রহঃ) ও এই অভিমত ব্যক্ত করেছেন যে, সালাতের তাহরীমা হল তাকবীর বলা; তাকবীর ব্যতীত কেউ সালাতে দাখিল আছে বলে গণ্য হবে না। ইমাম আবূ ঈসা তিরমিযী (রহঃ) বলেনঃ যে, আবদুর রাহমান ইবনু মাহদী বলেছেন আল্লাহর নামসমূহের সত্তরটি নাম নিয়েও যদি কেউ সালাত শুর করে কিন্তু সে যদি তাকবীর বলে তবে তাঁর সালাত হবে না। সালাম বলার আগে যদি কারো উযূ (ওজু/অজু/অযু) নষ্ট হয়ে যায় তবে তাকে নির্দেশ দিব সে যেন পুনরায় উযূ করে তাঁর স্থানে ফিরে আসে এবং সালাম ফিরায়। উল্লেখিত হাদিসটিকে তাঁর সরল ও প্রকাশ্য অর্থেই ব্যবহার করে হবে। রাবী আবূ নাযরা এর নাম হল মুনযির ইবনু মালিক ইবনু কুতাআ।

باب مَا جَاءَ فِي تَحْرِيمِ الصَّلاَةِ وَتَحْلِيلِهَا

حَدَّثَنَا سُفْيَانُ بْنُ وَكِيعٍ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ الْفُضَيْلِ، عَنْ أَبِي سُفْيَانَ، طَرِيفٍ السَّعْدِيِّ عَنْ أَبِي نَضْرَةَ، عَنْ أَبِي سَعِيدٍ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم ‏"‏ مِفْتَاحُ الصَّلاَةِ الطُّهُورُ وَتَحْرِيمُهَا التَّكْبِيرُ وَتَحْلِيلُهَا التَّسْلِيمُ وَلاَ صَلاَةَ لِمَنْ لَمْ يَقْرَأْ بــ‏"‏الْحَمْدُ‏"‏ وَسُورَةٍ _ فِي فَرِيضَةٍ أَوْ غَيْرِهَا ‏"‏ ‏.‏ قَالَ أَبُو عِيسَى هَذَا حَدِيثٌ حَسَنٌ ‏.‏ وَفِي الْبَابِ عَنْ عَلِيٍّ وَعَائِشَةَ ‏.‏ قَالَ وَحَدِيثُ عَلِيِّ بْنِ أَبِي طَالِبٍ فِي هَذَا أَجْوَدُ إِسْنَادًا وَأَصَحُّ مِنْ حَدِيثِ أَبِي سَعِيدٍ وَقَدْ كَتَبْنَاهُ فِي أَوَّلِ كِتَابِ الْوُضُوءِ ‏.‏ وَالْعَمَلُ عَلَيْهِ عِنْدَ أَهْلِ الْعِلْمِ مِنْ أَصْحَابِ النَّبِيِّ صلى الله عليه وسلم وَمَنْ بَعْدَهُمْ ‏.‏ وَبِهِ يَقُولُ سُفْيَانُ الثَّوْرِيُّ وَابْنُ الْمُبَارَكِ وَالشَّافِعِيُّ وَأَحْمَدُ وَإِسْحَاقُ أَنَّ تَحْرِيمَ الصَّلاَةِ التَّكْبِيرُ وَلاَ يَكُونُ الرَّجُلُ دَاخِلاً فِي الصَّلاَةِ إِلاَّ بِالتَّكْبِيرِ ‏.‏ قَالَ أَبُو عِيسَى وَسَمِعْتُ أَبَا بَكْرٍ مُحَمَّدَ بْنَ أَبَانَ مُسْتَمْلِيَ وَكِيعٍ يَقُولُ سَمِعْتُ عَبْدَ الرَّحْمَنِ بْنَ مَهْدِيٍّ يَقُولُ لَوِ افْتَتَحَ الرَّجُلُ الصَّلاَةَ بِسَبْعِينَ اسْمًا مِنْ أَسْمَاءِ اللَّهِ وَلَمْ يُكَبِّرْ لَمْ يُجْزِهِ وَإِنْ أَحْدَثَ قَبْلَ أَنْ يُسَلِّمَ أَمَرْتُهُ أَنْ يَتَوَضَّأَ ثُمَّ يَرْجِعَ إِلَى مَكَانِهِ فَيُسَلِّمَ إِنَّمَا الأَمْرُ عَلَى وَجْهِهِ ‏.‏ قَالَ وَأَبُو نَضْرَةَ اسْمُهُ الْمُنْذِرُ بْنُ مَالِكِ بْنِ قُطَعَةَ ‏.‏


Abu Sa'eed narrated that :
Allah's Messenger said: "the key to Salat is the purification, its Tahrim is the Takbir, and its Tahlilis the Taslim, and there is no Salat for one who did not recite Al-Hamd and a Surah in the obligatory (prayer) or other prayers."