পরিচ্ছেদঃ দ্বিতীয় অনুচ্ছেদ - (আবূ বাকর সিদ্দীক, ‘উমার ফারূক এবং উসমান গনী রাযিয়াল্লাহু আনহুম) তিনজনের একত্রে মর্যাদা ও বৈশিষ্ট্য

৬০৮৫-[৩] ইবনু উমার (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ (সা.) -এর জীবদ্দশায় আমরা বলতাম, আবূ বকর, ’উমার এবং উসমান (রাঃ), ’আল্লাহ তা’আলা তাঁদের প্রতি সন্তুষ্ট থাকুন। (তিরমিযী)

اَلْفصْلُ الثَّنِ (بَاب مَنَاقِب هَؤُلَاءِ الثَّلَاثَة)

عَن ابْن عمر قَالَ: كُنَّا نَقُولُ وَرَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ حَيٌّ: أَبُو بَكْرٍ وَعُمَرُ وَعُثْمَانُ رَضِي الله عَنْهُم. رَوَاهُ التِّرْمِذِيّ

صحیح ، رواہ الترمذی (3707 وقال : حسن صحیح غریب) [و اصلہ فی صحیح البخاری (3698)] ۔
(حسن صَحِيح)

عن ابن عمر قال: كنا نقول ورسول الله صلى الله عليه وسلم حي: أبو بكر وعمر وعثمان رضي الله عنهم. رواه الترمذي

ব্যাখ্যা: আলোচ্য হাদীসে আবূ বাকর, ‘উমার ও ‘উসমান (রাঃ) -এর ব্যাপারে অন্যান্য সাহাবীগণ আলোচনা করতেন যে, তাদের ওপর আল্লাহ সন্তুষ্ট হয়েছেন।
অত্র হাদীসের আরো একটি বর্ণনায় এসেছে যে, আমরা আল্লাহর রসূলের যুগেই তাদেরকে মর্যাদার দিক থেকে অগ্রাধিকার দিতাম। আমরা প্রথমে আবূ বাকর, তারপর ‘উমার, তারপর ‘উসমান (রাঃ)-কে গণ্য করতাম। আর এভাবে করাকে নবী (সা.) অপছন্দ করতেন না।
ইবনু উমার (রাঃ) থেকে বর্ণিত হয়েছে যে, আনসার ও মুহাজিরগণ একত্রিত হয়েছে যে, নবী (সা.) - এর পরে এ উম্মতের শ্রেষ্ঠ ব্যক্তি হলেন আবূ বাকর, ‘উমার ও ‘উসমান (রাঃ)। (মিরক্বাতুল মাফাতীহ)


হাদিসের মানঃ সহিহ (Sahih)
পুনঃনিরীক্ষণঃ
মিশকাতুল মাসাবীহ (মিশকাত)
পর্ব-৩০: মান-মর্যাদা (كتاب المناقب)