শিরক, কুফর, বিদআত বিষয়ক ভিডিও, সর্বমোটঃ ৪ টি
"রিয়া" বা লোক দেখানো ইবাদত থেকে মুক্তির উপায় কি?

আপনি একটি ইবাদত করছেন বা করেছেন এবং সেটি মানুষের কাছে দেখাতে বা বুঝাতে চাইছেন যে আপনি অমুক ইবাদতটি করেছেন বা করছেন এবং মনের মধ্যে এমন কিছু রয়ে যায় যে এটি মানুষ শুনে বা দেখে আপনার প্রশংসা করুক বা মানুষের কাছ থেকে আপনি কিছু সুবিধা ইত্যাদি পান অর্থাৎ ইবাদত আল্লাহর জন্য না হয়ে হয়ে যাচ্ছে লোক দেখানো। আর এটিই মূলত রিয়া, আর রিয়া হচ্ছে শিরক। আসুন জেনে নিই কিভাবে এগুলি থেকে আমরা নিজেদেরকে মুক্ত রাখতে পারি।

সাইফুদ্দিন বেলাল মাদানি

বিদআত করলে কি ভবিষ্যতের আমল নষ্ট হয়ে যায়?

আমাদের অনেকেরই জানা নেই বিদআত কাকে বলে বা কি কি কারনে বিদআত হতে পারে, আবার কেউ একজন হয়ত কোন বিদআত করেছে তাকে আমরা বলে দিচ্ছি সে বিদআতি ইত্যাদি। আসলে বিদআত সম্পর্কে আমাদের না জানাটাই মূলত অনেক কিছুর সমস্যার উৎস।

সাইফুদ্দিন বেলাল মাদানি

ওযুতে ঘাড় মাসাহ করলে কি তা বিদআত হবে বা ওযু বাতিল হয়ে যাবে এবং মুখে নিয়ত পড়ার বিদআত করলে কি তার সালাত বাতিল হয়ে যাবে?

আমরা হয়ত অনেকেই জানিনা যে ওযুতে ঘাড় মাসাহ করার কোন বিশুদ্ধ দলিল নেই, এখন কেউ যদি ঘাড় মাসাহ করে তাহলে কি তার ওযু বাতিল হয়ে যাবে বা সেটা কি বিদআত বলে গণ্য হবে? এছাড়া সালাতের নিয়ত মুখে পড়লে কি তা বিদআত হবে আর এই বিদাতের কারনে কি সালাত বাতিল হবে?

ড. আবু বকর মুহাম্মদ যাকারিয়া

বিদআতের বিরুদ্ধে প্রতিবাদ, প্রতিরোধ বা প্রতিহত করার পদ্ধতি কি?

আমাদের সমাজে আমরা প্রতিনিয়ত আশে পাশে বিভিন্ন সময়ে বহু মানুষদেরকে বিদআত করতে দেখি, এখন এই বিদআতের বিরুদ্ধে প্রতিবাদ, প্রতিরোধ বা এটি প্রতিহত করার পদ্ধতি কখন কিভাবে হবে সেটা সম্পর্কে আমরা হয়ত সঠিক ভাবে জানি না, আসুন এই ভিডিওটি থেকে সেই বিষয়ে জেনে নিই এবং দ্বীনের মধ্যে থেকে বিদআতকে উৎখাত করতে সচেষ্ট হই।

ড. আবু বকর মুহাম্মদ যাকারিয়া

দেখানো হচ্ছেঃ থেকে ৪ পর্যন্ত, সর্বমোট ৪ টি রেকর্ডের মধ্য থেকে