৫৫৯

পরিচ্ছেদঃ ৩৯) মুসল্লির সম্মুখ দিয়ে যাওয়ার প্রতি ভীতি প্রদর্শন

৫৫৯. (সহীহ্) আবুল জুহাইম আবদুল্লাহ বিন হারেছ বিন আস্ সিম্মাহ্ আল আনসারী (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসুলুল্লাহ (সালাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ ’’মুসল্লির সম্মুখ দিয়ে গমণকারী যদি জানতো, এতে তার কত গুনাহ হয়, তবে মুসল্লির সম্মুখ দিয়ে অতিক্রম করার চেয়ে চল্লিশ (বছর) পর্যন্ত দাঁড়িয়ে থাকা তার জন্য উত্তম হত।’’ বর্ণনাকারী আবু নযর বলেন, আমি জানি না (আমার উস্তাদ বুসর) কি বলেছেন, চল্লিশ দিন না চল্লিশ মাস না চল্লিশ বছর?

(বুখারী ৫১০, মুসলিম ৫০৭, আবু দাউদ ৭০১, তিরমিযী ৩৩৬, নাসাঈ ২/৬৬ ও ইবনে মাজাহ্ ৯৪৫)

الترهيب من المرور بين يدي المصلي

(صحيح) عن أبي الجهيم عبد الله بن الحارث بن الصمة الأنصاري رَضِيَ اللَّهُ عَنْهُ قالقَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ لَوْ يَعْلَمُ الْمَارُّ بَيْنَ يَدَيْ الْمُصَلِّي مَاذَا عَلَيْهِ لَكَانَ أَنْ يَقِفَ أَرْبَعِينَ خَيْرًا لَهُ مِنْ أَنْ يَمُرَّ بَيْنَ يَدَيْهِ قَالَ أَبُو النَّضْرِ لَا أَدْرِي قَالَ أَرْبَعِينَ يَوْمًا أَوْ شَهْرًا أَوْ سَنَةً.
رواه البخاري ومسلم وأبو داود والترمذي والنسائي وابن ماجه

(صحيح) عن أبي الجهيم عبد الله بن الحارث بن الصمة الأنصاري رضي الله عنه قالقال رسول الله صلى الله عليه وسلم لو يعلم المار بين يدي المصلي ماذا عليه لكان أن يقف أربعين خيرا له من أن يمر بين يديه قال أبو النضر لا أدري قال أربعين يوما أو شهرا أو سنة. رواه البخاري ومسلم وأبو داود والترمذي والنسائي وابن ماجه

হাদিসের মানঃ সহিহ (Sahih)
পুনঃনিরীক্ষণঃ
আত্ তারগীব ওয়াত্ তারহীব
৫. সালাত (كتاب الصلاة)