২৮২১

পরিচ্ছেদঃ ৪. দ্বিতীয় অনুচ্ছেদ - সুদ

২৮২১-[১৫] সা’ঈদ ইবনু মুসাইয়্যাব (রহঃ) হতে মুরসালরূপে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কোনো প্রাণীর বিনিময়ে মাংস/মাংস বিক্রি করতে নিষেধ করেছেন। বর্ণনাকারী সা’ঈদ বলেন, জাহিলিয়্যাতের যুগে এক প্রকার জুয়ার প্রচলন ছিল। তখন ঐভাবে ক্রয়-বিক্রয় হতো। (শারহুস্ সুন্নাহ্)[1]

وَعَنْ سَعِيدِ بْنِ الْمُسَيَّبِ مُرْسَلًا: أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ نهى عَن بَيْعِ اللَّحْمِ بِالْحَيَوَانِ قَالَ سَعِيدٌ: كَانَ مِنْ مَيْسِرِ أَهْلِ الْجَاهِلِيَّةِ. رَوَاهُ فِي شَرْحِ السُّنَّةِ

وعن سعيد بن المسيب مرسلا ان رسول الله صلى الله عليه وسلم نهى عن بيع اللحم بالحيوان قال سعيد كان من ميسر اهل الجاهلية رواه في شرح السنة

ব্যাখ্যা: (نَهٰى عَنْ بَيْعِ اللَّحْمِ بِالْحَيَوَانِ) ‘‘প্রাণীর বিনিময়ে গোশ্ত/গোশত বিক্রয় করতে নিষেধ করেছেন’’।

‘আল্লামা ত্বীবী (রহঃ) বলেনঃ অত্র হাদীস প্রমাণ করে যে, প্রাণীর বিনিময়ে গোশ্ত/গোশত বিক্রয় করা হারাম। তা একই জাতীয় প্রাণীর গোশ্ত/গোশত হোক অথবা ভিন্ন জাতীয় প্রাণীর গোশ্ত/গোশত হোক। ঐ প্রাণীর গোশ্ত/গোশত খাওয়া বৈধ হোক অথবা না হোক। ইমাম শাফি‘ঈ ঐ মতের প্রবক্তা।

পক্ষান্তরে ইমাম আবূ হানীফাহ্ (রহঃ)-এর মতে প্রাণীর বিনিময়ে গোশ্ত/গোশত বিক্রয় করা বৈধ। তাঁর মতে অত্র হাদীসের নিষেধ দ্বারা বাকীতে বিক্রয় উদ্দেশ্য। (মিরকাতুল মাফাতীহ)


হাদিসের মানঃ হাসান (Hasan)
পুনঃনিরীক্ষণঃ
মিশকাতুল মাসাবীহ (মিশকাত)
পর্ব-১২: ক্রয়-বিক্রয় (ব্যবসা) (كتاب البيوع)