১১০

পরিচ্ছেদঃ

১১০. সাহল ইবনে সা’দ (রাঃ) হতে বর্ণিত। তাকে জিজ্ঞেস করা হলো রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কি ময়দার রুটি আহার করতেন? তিনি বললেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর ওফাত পর্যন্ত ময়দা দেখেননি। তারপর তাকে বলা হলো, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সময় আপনাদের কি চালনি ছিল? তিনি বললেন, আমাদের কোন চালনি ছিল না। তখন তাকে জিজ্ঞেস করা হলো, তবে আপনারা যবের রুটি কীভাবে ব্যবহার করতেন? তিনি বললেন, আমরা তাতে ফুঁ দিতাম, যাতে অখাদ্য কিছু থাকলে তা উড়ে যায়। এরপর আমরা খামির করে নিতাম।[1]

حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ عَبْدِ الرَّحْمَنِ ، قَالَ : حَدَّثَنَا عُبَيْدُ اللَّهِ بْنُ عَبْدِ الْمَجِيدِ الْحَنَفِيُّ ، حَدَّثَنَا عَبْدُ الرَّحْمَنِ بْنُ عَبْدِ اللَّهِ بْنِ دِينَارٍ ، قَالَ : حَدَّثَنَا أَبُو حَازِمٍ ، عَنْ سَهْلِ بْنِ سَعْدٍ ، أَنَّهُ قِيلَ لَهُ : أَكَلَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ النَّقِيَّ ؟ يَعْنِي الْحُوَّارَى فَقَالَ سَهْلٌ : " مَا رَأَى رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ النَّقِيَّ حَتَّى لَقِيَ اللَّهَ عَزَّ وَجَلَّ تَعَالَى " ، فَقِيلَ لَهُ : هَلْ كَانَتْ لَكُمْ مَنَاخِلُ عَلَى عَهْدِ رَسُولِ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ ؟ قَالَ : " مَا كَانَتْ لَنَا مَنَاخِلُ " . قِيلَ : كَيْفَ كُنْتُمْ تَصْنَعُونَ بِالشَّعِيرِ ؟ قَالَ : " كُنَّا نَنْفُخُهُ فَيَطِيرُ مِنْهُ مَا طَارَ , ثُمَّ نَعْجِنُهُ " .

حدثنا عبد الله بن عبد الرحمن ، قال : حدثنا عبيد الله بن عبد المجيد الحنفي ، حدثنا عبد الرحمن بن عبد الله بن دينار ، قال : حدثنا أبو حازم ، عن سهل بن سعد ، أنه قيل له : أكل رسول الله صلى الله عليه وسلم النقي ؟ يعني الحوارى فقال سهل : " ما رأى رسول الله صلى الله عليه وسلم النقي حتى لقي الله عز وجل تعالى " ، فقيل له : هل كانت لكم مناخل على عهد رسول الله صلى الله عليه وسلم ؟ قال : " ما كانت لنا مناخل " . قيل : كيف كنتم تصنعون بالشعير ؟ قال : " كنا ننفخه فيطير منه ما طار , ثم نعجنه " .


Someone asked Sahl bin Sa'd Radiyallahu 'Anhu "Did Rasulullah Sallailahu 'Alayhi Wasallam ever eat bread made of white (fine) flour?" He replied: White flour may not have come before Rasulullah Sallailahu 'Alayhi Wasallam till his last days". The questioner then asked: "Did you
people use sieved flour in the time of Rasulullah Sallailahu 'Alayhi Wasallam?"
He replied: "No, it was not". The questioner then asked: "How was bread from barley prepared?" (because it has more particles in it). Sahl Radiyallahu Anhu replied: "We used to blow into the flour and the big particles flew out. The rest was made into dough".

সাহল (রাঃ) বলেছেন যে, রাসূলুল্লাহ (সাঃ) ময়দা দেখেননি এবং চালনি ব্যবহার করেননি। এ কথা তিনি তাঁর জানা অনুসারে বলেছেন। কেননা তখন মক্কা ও মদিনায় চালনির প্রচলন ছিল না। অন্যথায় রাসূলুল্লাহ (সাঃ) নবুওয়াত প্রাপ্তির পূর্বে সিরিয়া সফরের সময় ময়দা দেখে থাকতে পারেন। কেননা সিরিয়ায় চালনি দিয়ে ময়দা চালার রেওয়াজ আগে থেকেই ছিল।


Allah! Allah is everlasting. Today it is difficult for us to eat even wheat flour that is not sifted. Whereas unsifted flour is good for digestion. Bread made of fine flour although being heavy (and difficult to digest) has become common. Many homes, because of luxury have kept up this wasteful practice. Some 'ulama have written that the first bid'ah that crept into Islaarn was the use of a sieve. This bid'ah should not be confused with shar'ee bid'ah, which is against the sunnah. It is being called bid'ah in view of new trends. it is undoubtedly jaa iz (permissible).


হাদিসের মানঃ সহিহ (Sahih)
পুনঃনিরীক্ষণঃ
সহীহ শামায়েলে তিরমিযী
২৫. রাসূলুল্লাহ (ﷺ) এর রুটির বিবরণ (باب ما جاء في صفة خبز رسول الله ﷺ)