৪৮৬৬

পরিচ্ছেদঃ ৬৭. নাম পরিবর্তন করা সস্পর্কে।

৪৮৬৬. হারুন ইবন আবদুল্লাহ (রহঃ) ..... জুশামী (রাঃ) থেকে বর্ণিত এবং তিনি সাহাবী ছিলেন। তিনি বলেনঃ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমরা নবীদের নামে নাম রাখবে। আর আল্লাহ্‌র সব চাইতে প্রিয় নাম হলো-আবদুল্লাহ এবং আবদুর রহমান এবং সব চাইতে উত্তম নাম হলোঃ হারিছ ও হাম্মাম এবং নিকৃষ্ট নাম হলো- হারব (যুদ্ধ) ও মুররা (তিক্ত)।

["তোমরা নবীদের নামে নাম রাখবে।" এ অংশটুকু সহিহ নয়।]

باب فِي تَغْيِيرِ الأَسْمَاءِ

حَدَّثَنَا هَارُونُ بْنُ عَبْدِ اللَّهِ، حَدَّثَنَا هِشَامُ بْنُ سَعِيدٍ الطَّالْقَانِيُّ، أَخْبَرَنَا مُحَمَّدُ بْنُ الْمُهَاجِرِ الأَنْصَارِيُّ، قَالَ حَدَّثَنِي عَقِيلُ بْنُ شَبِيبٍ، عَنْ أَبِي وَهْبٍ الْجُشَمِيِّ، وَكَانَتْ، لَهُ صُحْبَةٌ قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم ‏ "‏ تَسَمَّوْا بِأَسْمَاءِ الأَنْبِيَاءِ وَأَحَبُّ الأَسْمَاءِ إِلَى اللَّهِ عَبْدُ اللَّهِ وَعَبْدُ الرَّحْمَنِ وَأَصْدَقُهَا حَارِثٌ وَهَمَّامٌ وَأَقْبَحُهَا حَرْبٌ وَمُرَّةُ ‏"‏ ‏.‏


Narrated AbuWahb al-Jushami:

The Prophet (ﷺ) said: Call yourselves by the names of the Prophets. The names dearest to Allah are Abdullah and AbdurRahman, the truest are Harith and Hammam, and the worst are Harb and Murrah.


হাদিসের মানঃ সহিহ (Sahih)
পুনঃনিরীক্ষণঃ
সূনান আবু দাউদ (ইসলামিক ফাউন্ডেশন)
৩৬/ আদব (كتاب الأدب)