৩২৮৭

পরিচ্ছেদঃ মজলিস ও বসার সাথীর নানা আদব-কায়দা

(৩২৮৭) আবূ বারযাহ (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন কোন সভা থেকে উঠে চলে যাবার ইচ্ছা করতেন, তখন শেষের বেলায় এই দু’আ পড়তেন ’’সুবহা-নাকাল্লা-হুম্মা অবিহামদিকা, আশহাদু আল্লা ইলা-হা ইল্লা আন্তা, আস্তাগফিরুকা অআতূবু ইলাইক।’’ অর্থাৎ, তোমার পবিত্রতা বর্ণনা করি হে আল্লাহ! তোমার প্রশংসার সাথে। আমি সাক্ষ্য দিচ্ছি যে, তুমি ছাড়া কোন সত্য উপাস্য নেই। আমি তোমার নিকট ক্ষমা প্রার্থনা করছি এবং তোমার দিকে তওবা (প্রত্যাবর্তন) করছি।

একটি লোক নিবেদন করল, ’হে আল্লাহর রসূল! আপনি যে দু’আ পড়লেন অতীতে তো তা পড়তেন না।’ তিনি বললেন, এই দু’আটি মজলিসে (সংঘটিত ভুল-ত্রুটি)র কাফফারাস্বরূপ।

وَعَنْ أَبي بَرْزَةَ قَالَ : كَانَ رَسُوْلُ اللهِ ﷺ يَقُولُ بِأَخَرَةٍ إِذَا أرَادَ أنْ يَقُومَ مِنَ الْمَجْلِسِ سُبْحَانَكَ اللَّهُمَّ وَبِحَمْدِكَ أَشْهَدُ أَنْ لاَ إِلَهَ إِلاَّ أَنتَ أسْتَغْفِرُكَ وَأَتُوبُ إِلَيكَ فَقَالَ رَجُلٌ : يَا رَسُوْلَ اللهِ إنَّكَ لَتَقُولُ قَوْلاً مَا كُنْتَ تَقُولُهُ فِيمَا مَضَى ؟ قَالَ ذَلِكَ كَفَّارَةٌ لِمَا يَكُونُ في المَجْلِسِ رواه أَبُو داود ورواه الحاكم أَبُو عبد الله في " المستدرك " من رواية عَائِشَةَ رَضِيَ اللهُ عَنهَا وقال صحيح الإسناد


হাদিসের মানঃ সহিহ (Sahih)
পুনঃনিরীক্ষণঃ