হাদিসটি ইমেইলে পাঠাতে অনুগ্রহ করে নিচের ফর্মটি পুরন করুন
security code
১২৯০

পরিচ্ছেদঃ ৪৩. (সিজদায়) কপাল ও নাক (মাটিতে) রাখা আবশ্যক

১২৯০(৩). আবদুল্লাহ ইবনে সুলায়মান (রহঃ) ... ইবনে আব্বাস (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এক ব্যক্তিকে নামাযে তার নাক মাটিতে স্থাপন করছে না দেখে বললেনঃ যে ব্যক্তি তার কপাল মাটিতে স্থাপন করেছে কিন্তু নাক স্থাপন করেনি তার নামায হয়নি।

আবু বাকর (রহঃ) আমাদের বলেন, এই হাদীস সুফিয়ান ও শো’বা (রহঃ) থেকে আবু কুতায়বা ব্যতীত অপর কেউ মুসনাদ সূত্রে বর্ণনা করেননি। এই হাদীস আসেম (রহঃ)-ইকরামা (রহঃ) সূত্রে মুরসালরূপে বর্ণিত হয়েছে। এটিই সহীহ।

بَابُ وُجُوبِ وَضْعِ الْجَبْهَةِ وَالْأَنْفِ

حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ سُلَيْمَانَ ، ثَنَا الْجَرَّاحُ بْنُ مَخْلَدٍ ، ثَنَا أَبُو قُتَيْبَةَ ، ثَنَا سُفْيَانُ الثَّوْرِيُّ ، ثَنَا عَاصِمٌ الْأَحْوَلُ ، عَنْ عِكْرِمَةَ ، عَنِ ابْنِ عَبَّاسٍ ، قَالَ : قَالَ رَسُولُ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - : وَرَأَى رَجُلًا يُصَلِّي ، مَا يُصِيبُ أَنْفَهُ مِنَ الْأَرْضِ - فَقَالَ : " لَا صَلَاةَ لِمَنْ لَا يُصِيبُ أَنْفَهُ مِنَ الْأَرْضِ مَا يُصِيبُ الْجَبِينَ " . قَالَ لَنَا أَبُو بَكْرٍ : لَمْ يُسْنِدْهُ عَنْ سُفْيَانَ وَشُعْبَةَ إِلَّا أَبُو قُتَيْبَةَ ، وَالصَّوَابُ : عَنْ عَاصِمٍ ، عَنْ عِكْرِمَةَ مُرْسَلًا


হাদিসের মানঃ তাহকীক অপেক্ষমাণ
পুনঃনিরীক্ষণঃ