সহীহ শামায়েলে তিরমিযী ৪২. ঘরে নফল সালাত (باب صلاة التطوع في البيت)

পরিচ্ছেদঃ

২২৩. আবদুল্লাহ ইবনে সা’দ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে জিজ্ঞেস করলাম, নফল সালাত আমার ঘরে পড়া ভালো, না মসজিদে পড়া ভালো? তিনি বললেন, তুমি দেখছ না আমার ঘর কত নিকটে, তা সত্ত্বেও ফরয সালাত মসজিদে পড়া ছাড়া অন্যান্য সালাত আমি ঘরে পড়াই উত্তম মনে করি।[1]

حَدَّثَنَا عَبَّاسٌ الْعَنْبَرِيُّ ، قَالَ : حَدَّثَنَا عَبْدُ الرَّحْمَنِ بْنُ مَهْدِيٍّ ، عَنْ مُعَاوِيَةَ بْنِ صَالِحٍ ، عَنِ الْعَلاءِ بْنِ الْحَارِثِ ، عَنْ حَرَامِ بْنِ مُعَاوِيَةَ ، عَنْ عَمِّهِ عَبْدِ اللَّهِ بْنِ سَعْدٍ ، قَالَ : سَأَلْتُ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ عَنِ الصَّلاةِ فِي بَيْتِي وَالصَّلاةِ فِي الْمَسْجِدِ ، قَالَ : " قَدْ تَرَى مَا أَقْرَبَ بَيْتِي مِنَ الْمَسْجِدِ ، فَلأَنْ أُصَلِّيَ فِي بَيْتِي أَحَبُّ إِلَيَّ مِنْ أَنْ أُصَلِّيَ فِي الْمَسْجِدِ , إِلا أَنْ تَكُونَ صَلاةً مَكْتُوبَةً " .

حدثنا عباس العنبري ، قال : حدثنا عبد الرحمن بن مهدي ، عن معاوية بن صالح ، عن العلاء بن الحارث ، عن حرام بن معاوية ، عن عمه عبد الله بن سعد ، قال : سألت رسول الله صلى الله عليه وسلم عن الصلاة في بيتي والصلاة في المسجد ، قال : " قد ترى ما أقرب بيتي من المسجد ، فلأن أصلي في بيتي أحب إلي من أن أصلي في المسجد , إلا أن تكون صلاة مكتوبة " .


'Abdullah bin sa'd Radiyallahu 'Anhu says: "I enquired from Rasulullah Sallallahu 'Alayhi Wasallam, is it more meritorious to perform nafil salaah in the home or in the masjid? Rasulullah Sallallahu 'Aayhi Wasallam replied: 'Do you observe that my house is so near the masjid (which does not make it difficult, or cause a hindrance in coming to the masjid, in spite of all this) I
prefer to perform the salaah, besides the faraa-id, in my house, rather than in the masjid".

নফল সালাত ঘরে আদায় করাই উত্তম। রাসূলুল্লাহ (সাঃ) এর বিভিন্ন বাণী ও কর্ম থেকে বিষয়টি প্রমাণিত। রাসূলুল্লাহ (সাঃ) বলেন, তোমরা তোমাদের ঘরকে ক্ববর বানিয়ে নিও না। অর্থাৎ যেমনিভাবে কবরে সালাত আদায় করা হয় না তেমনিভাবে ঘরে সালাত আদায় করা থেকে বিরত থেকো না। ফরয সালাত মসজিদে জামা’আতের সাথে আদায় করবে এবং নফল সালাত ঘরে আদায় করে নেবে।


As the nawaafil are based on concealment, therefore it is better to perform it in the home, to ensure complete concealment. It keeps away from show and pretence. But certainly, it is undesirable that the faraa-id etc.be concealed. More ajr ( thawaab-reward) is gained by performing it in the masjid. Included are also the rak'ahs performed after tawaaf of the Ka'bah, salaatut taraweeh etc. Although the tarawee is not from the faraa-id it is a peculiar feature of Ramadhaan, and is masnun to perform in jamaa'ah (congregation). Likewise is every salaah performed with jamaa'ah like salaah of kusuf (solar eclipse prayer), which are meant to be publicly declared. Therefore it is desirable to perform these in the masjid.


হাদিসের মানঃ সহিহ (Sahih)
পুনঃনিরীক্ষণঃ
সহীহ শামায়েলে তিরমিযী
৪২. ঘরে নফল সালাত (باب صلاة التطوع في البيت) 42. Sayyidina Rasoolullah Performing Nawaafil At Home
দেখানো হচ্ছেঃ থেকে ১ পর্যন্ত, সর্বমোট ১ টি রেকর্ডের মধ্য থেকে