• ৬১৭২৫ টি সর্বমোট হাদিস আছেঃ
  • ৫৯৩১ টি প্রশ্নোত্তর ও ফিকাহঃ

 

 

 

 


  • MD. BAHARUL ISLAM
  • 2014-04-15

Alhamdulilah. Ami Ey Site Theke Amar Jiban Ke Gorte Khub Sahaj Hoyeche. Ami Ey Site er Sakal Member ke Janai As-Salamu-Alaikum. Apnader Krita Karmer Uttam Partdian Allah Subhanahau Wa Taala Daan Karun. Ameen. 


ওয়ালাইকুম আস-সালাম, জাজাকাল্লাহু খায়ের আপনার মন্তব্যের জন্য আর আল্লাহ্‌ আপনার দু'আ কবুল করুন। আমিন।

  • মাসুম বিল্লাহ্
  • 2014-04-10

মহান আল্লাহর দরবারে শুধু এই কামনাই করি যারা সত্যিকার দীন তথা কুরআন সুন্নার আলোকে দীনের বাণী মানুষের কাছে পৌছে দিচ্ছে আল্লাহ যেন তাদেরকে এবং তাদের দেখানো পথে তাথা কুরআন-সুন্নাহ-এর পথে চলে তাদের সবাইকে যেন জান্নাত বাসীকরেন।

আমি সত্যিকার অর্থেই আপনার প্রতি সন্তুষ্ট যে আপনি কুরআন-সুন্না্হ বুঝার জন্য এত সুন্দর সফটওয়্যার যুক্ত করে মানুষের দার গোড়ায় পৌছে দিয়েছেন, আল্লাহ আপনার কল্যাণ করুক।

সেই সাথে আমাকেও দীনের পথে তাকার তৌফিক দান করুক।


আল্লাহ্‌ আপনার দু'আ কবুল করুন। আমিন।

  • Nafiul Hoque Parvez
  • 2014-04-08

Is it possible to include the Sahri and Iftar time along with prayer time?


ইনশাআল্লাহ আমরা সেটা যোগ করব রমযানের সময় থেকে। জাযাকাল্লাহ।

  • mahmud
  • 2014-04-07

Assalamulaikum,
i liked this link very much
http://www.hadithbd.com/soft/fatwa_soft.chm
can u please tell me how did u do it & use which software? i want to do this type of thing by my own so that i can use them offline.


ওয়ালাইকুম আস-সালাম। ইন্টারনেটে অনেক chm তৈরি করার সফটওয়্যার পাওয়া যায় ফ্রি, সেগুলির যে কোন একটি দিয়েই আপনি এটা তৈরি করতে পারবেন। গুগুল আপনাকে এই ক্ষেত্রে সাহায্য করতে পারে।

  • মুহাম্মদ মাহফুজুর রহমান শরীফ
  • 2014-04-06

আপনাদের প্রাথমিক উদ্যোগ দেখলাম, কিন্তু নিচের বিষয়গুলো একটু বিবেচনা করে দেখবেন।

১// তাফসীরে মূল বইয়ের পৃষ্ঠা নম্বর এবং প্রকাশকের নাম নেই।

 

২// তাফসীরে বিভিন্ন যায়গায় কোরআনের কোন বাক্যাংশ থাকলে অথবা কোন বাক্যের সারাংশ দেওয়া থাকলে অথবা কোন বাক্যের ইঙ্গিত দেওয়া থাকলে সেখানে রেফারেন্স দেওয়া আছে কিনা সেটাও দেখা উচিত।

কারণ আরো এগোলে এই সমস্যা গুলো দেখা যাওয়ার প্রচুর সম্ভবনা রয়েছে।

 

৩// বহু বর্ণনা রয়েছে, যেগুলোর রেফারেন্স হিসেবে হয়তো কোন হাদীসের রেফারেন্স দেওয়া যায়, কিন্তু দেওয়া হয়নি।

নিচে শুধু বইয়ের নাম উল্লেক ছাড়া হাদীসটির আর কোন রেফারেন্স নেই।

সূরা ফাতিহার বিশদ ব্যাখ্যাঃ

(কুরআনের আয়াত ও সূরাসমূহ এবং ওগুলোর পারস্পরিক মর্যাদা)

যেমনঃ

"অনন্তর সে ৩০ টি ছাগী দিল এবং আমাদের আতিথেয়তায় অনেক দুধ ও পাঠিয়ে দিল।"

উক্ত ঘটনার হাদীসের সূত্র নিচে দেওয়া হলো।

সূত্রঃ ইসলামিক ফাউন্ডেশন | সহীহ বুখারি (ইফা),অধ্যায়ঃ ৫৩/ ফাজায়ীলুল কুরআন | হাদিস নাম্বার: 4641

 

৪// অনেক বর্ণনার কোন রেফারেন্স দেওয়া নেই।

যেমনঃ- সূরার নামঃ সুরা আল-ফাতিহা, আয়াত নম্বরঃ ২-এর ব্যাখ্যা।

"কিন্তু হাসান বসরী (রঃ) এবং ইবনে সীরীন (রঃ) একথা স্বীকার করেন না। তাঁরা বলেন যে,’লাও-হি মাহফুয’ বা সুরক্ষিত ফলকের নাম ও উম্মুল কিতাব বলা হয়। হাসানের উক্তি এই যে , প্রকাশ্য আয়াতগুলো কে উম্মুল কিতাব বলা হয়।"

 

৫// এছাড়াও কোন আয়াতের ব্যাখ্যায় একজন তাফসীরকারী যতগুলো হাদীস আলোচনায় এনেছেন, সেগুলো যদি তাফসীরের একবারে নিচে আলাদা করে রেফারেন্স সহ এবং আপনাদের ডাটাবেজের লিন্ক সহ দিতে পারেন, তবে অনেক ভালো হতো।

 

৬// হাদীস ফিল্টারের ক্ষত্রেও সূরা ও আয়াত নম্বর দিয়ে ওই আয়াতের ব্যাখ্যায় আলোচিত হাদীসগুলো ফিল্টার করার অপশন যুক্ত করার ক্ষত্রে তাফসীরের তথ্যগুলো কাজে লাগানো যেতে পারে।


আপনার পরামর্শের জন্য জাযাকাল্লাহ।

  • Md. Ruhul Amin
  • 2014-04-06

জনাব,

আস-সালামু আলাইকুম। আমি একজন নিয়মিত ইসলামিক হাদিস সাইট ভিউয়ার। এমতাবস্থায় আমি আপনাদেরকে অনুরোধ করিতেছি যে, ভবিষ্যতে সকল গুরুত্বপূর্ন হাদিস ও তাফসীর বই বাংলায় পিডিএফ সংযোজন করার জন্য ( হাদিস যেমন : বায়হাকি , তাবারনী , দারেমী , দারকুতনী ইত্যাদি। ) ।

 

 


ওয়ালাইকুম আস-সালাম, যে সমস্ত গ্রন্থের বাংলা অনুবাদ আমাদের পক্ষে সংগ্রহ করা সম্ভব হবে ইনশাল্লাহ সেগুলির ডাটাবেস আমরা তৈরি করার চেষ্টা করব এবং পাশাপাশি পিডিএফ কপিও দেবার চেষ্টা করা হবে।

  • মুহাম্মদ মাহফুজুর রহমান শরীফ
  • 2014-04-05

যদিও তাফসীরেই শানে-নজুল থাকে, তবুও তাফসীর যেহেতু অনেক লম্বা চওড়া বিষয়, তাই কুরআনের আয়াতের নিচে এবং তাফসীরের উপরে শানে-নাজুল দিলে ভালো হতো।

আর সেই সাথে আয়াটি নাযিলের সময় অর্থাৎ আনুমানিক কত হিজরীর কোন মাসে বা তারিখে সেটা যতটা সম্ভব দিতে পারলে অসাধারণ হতো।

সাধারণত হাদীস ও তাফসীরেই এই তথ্যগুলোর অনেকটাই পাওয়া যায়।

 


যতটা তথ্য আমাদের পক্ষে দেয়া সম্ভব ইনশাআল্লাহ আমরা চেষ্টা করব। জাযাকাল্লাহ।

  • মুহাম্মদ মাহফুজুর রহমান শরীফ
  • 2014-04-05

আপনারা সাইটে তাফসীর ইবনে কাসীর ইউনিকোডে সংযোজন করছেন দেখে খুবই ভালো লাগলো।

এটা সত্যিই অসাধারণ এবং খুবই দরকারী ছিলো।

আশাকরি আপনাদের কাজ খুবই তারাতারি শেষ হবে।

এটাও আশাকরি যে, আপনারা অন্যান্য তাফসীরও এই একই ভাবে ইউনিকোডে নিয়ে আসবেন।

আপনাদের কাছে কোরআন সংরক্ষণের ইতিহাসও চাই।

ইংরেজী উচ্চারনের পাশাপাশি ইংরেজী অর্থ দিলেও অনেক ভালো হতো।

তাছাড়া হাদীসে যেমন সার্চ অর্ডার দেখা যায় তেমনি কিছু সুবিধা এখানেও রাখা যেতে পারে, তাহলে অনেক ভালো হয়।

হাদীসের ক্ষেত্র যেমন বাংলা, আরবী, ইংরেজী শব্দ দিয়ে খোজ করার সুবিধা রয়েছে, তেমনি ভাবে এখানেও কোরআনের আয়াত খুজার জন্য একটি অপশন রাখলে খুবই ভালো হতো।

 

তথ্য সমগ্রের মধ্যে রুকু, মন্ঞ্জিল,  juz বা পারা - এর নম্বর ইত্যদি দিলে ভালো হতো।

লিন্কঃ http://en.wikipedia.org/wiki/Juz%27

এছাড়াও তথ্য সমগ্রের মধ্যে revelation order বা অবতরন ক্রম দিলে বেশ ভালো হতো।

লিন্কঃ http://tanzil.net/wiki/Revelation_Order

লিন্কঃ http://www.missionislam.com/quran/revealationorder.htm

লিন্কঃ http://www.qran.org/q-chrono.htm

 

আচ্ছা, আপনাদের সাইটে হাদীস নিয়ে যেমনটা অফলাইন সফওয়্যার রয়েছে, যদি সম্ভব হয়ে তবে তেমনি ভাবে পেতেও আমি আগ্রহী।

আপনি হয়তো জিকর সফওয়্যারটি দেখেছেন, আপনাদের কাছেও তেমনটাই আশা করি।

জিকর সফওয়্যারটির লিন্কঃ http://zekr.org/quran/en/quran-for-windows

 


যেহেতু তাফসীর নিয়ে আমরা কাজ শুরু করেছি, ইনশাল্লাহ আস্তে আস্তে বিষয়গুলি একটি একটি করে নিয়ে আমরা কাজ করব। আপনার মতামতের জন্য জাযাকাল্লাহ।

  • ফাহিমা
  • 2014-04-03

আমার খুবই ভালো লাগছে এই ওয়েব সাইটে নিজের মতামত লিখতে পেরে। আমরা মুসলমান হয়েও সঠিক ইসলামটা জানিনা এর চেয়ে লজ্জার বিষয় আর কি হতে পারে, আমরা সঠিক কোনটা তা কখনই খুজিনা এমনকি চেষ্টাও করিনা জানার যে কোনটা সঠিক। আর যেই আমরা সঠিক হাদিস জেনে অন্যদের জানাতে যাই সেখানেই হয় যত গণ্ডগোল, কেউ বলে আমরা অহাবি আবার কেউ বলে আমরা ইসলাম ধর্মকে মিথ্যা বানিয়ে তাদের ভুল পথে নিয়ে যাওয়ার চেষ্টা করছি, তাদের একটাই দাবি- তাদের মা বাবা তাদের মক্তবের হুজুর যা শিখিয়েছে সেটাই নির্ভুল। বিজ্ঞানের কল্যাণে আজ ইন্টারনেট আমাদের হাতে হাতে, আর তাই এখন ওই সব লোকদের সামনে প্রমান স্বরূপ রাসুল (সঃ) এর সঠিক হাদিস তুলে ধরতে পারবো। তাই এই ওয়েবসাইটের সকল উদ্যোক্তা এবং সকল কর্মকর্তাদের দোয়া এবং অশেষ ধন্যবাদ জানাচ্ছি।


জাজাকাল্লাহু খায়ের আপনার মুল্যবান মন্তব্যের জন্য। আসলে আমরা ইসলামের জন্য কোরআন এবং সহিহ হাদিস বাদ দিয়ে মক্তবের হুজুর, পূর্ববর্তী মুরুব্বীদের কথাকেই বেশি প্রাধান্য দিয়েছি আর এই কারনে শিরক, কুফর এবং বিদআত আমাদের ভিতরে জেকে বসেছে। আসলে অন্ধকারকে আহবান জানাতে হয় না, যখনই আলো চলে যায় তখনি অন্ধকার আপনা আপনি চলে আসে কিন্তু আলোর জন্য আমাদেরকে মেহনত করতে হয়, কিন্তু সেটাই আমরা করি না। ঘরের বাতি নিভিয়ে দিলে অন্ধকার এমনিই চলে আসে এর জন্য কোন মেহনত করতে হয় না কিন্তু সেই অন্ধকারকে দুরিভুত করতে হলে আলোর ব্যাবস্থা করা লাগে আর এর জন্য লাইট লাগানো, বিদ্যুতের ব্যবস্থা কত কিছুই না করতে হয়, ঠিক তেমনি ইসলাম নামক আলোকে পেতে হলে, জানতে হলে বুঝতে হলে আমাদেরও পড়াশোনা করতে হবে, সহিহ দ্বীনের জ্ঞান যারা রাখেন তাদের সংস্পর্শে আসতে হবে, আর এটা নিয়ে কত জন কত কিছু বলবে কিন্ত তাদের কথা শুনে দমে গেলে চলবে না, আমাদের সকলের জানা দরকার যে ইসলাম আছে একমাত্র কোরআন এবং সহিহ হাদিসের মধ্যে আর কোন কিছুর মধ্যে নেই আর এতে সংযোজন বা বিয়োজন কোনটাই সম্ভব নয়।

রাসুল (সাঃ) এর জীবনী পড়লেই আমরা বুঝতে পারব ইসলাম প্রচারের জন্য তাকে কত অত্যাচার সহ্য করতে হয়েছে, কত জন কত কিছু বলেছে কিন্তু তিনি দমে যান নি, আল্লাহ্‌ আমাদের সকলকে সঠিক পথের সন্ধান দান করুন। আমিন।

  • helaluzzaman
  • 2014-04-01

আসসলামু আলাইকুম...

আপনাদের সাইটটি আমার কাছে দিন দিন ভালো লাগছে। আরবিগুলো পড়তে লাগলে সমস্যায় পড়ে যাই। কারণ লেখাগুলো উঁচু-নিচু বা লাইন সিকুয়েন্স ঠিক নাই। যার ফলে পড়তে গেলে অসুবিধায় পড়তে হয়। দয়া করে সমস্যাটা দূর করে বাধিত করবেন।

আমার ইচ্ছা সাপ্তাহে হোক, মাসে হোক কোনো একটা সময় আল্লাহর দ্বীনের খেদমতে আপনাদের সাথে কাজ করি। যদি সুযোগ থাকে জানাবেন। ফোন : ০১৭৫৬৯৫১৪৭৬, হেলালুজ্জামান, গ্রাফিক্স ডিজাইনার।


ওয়ালাইকুম আস-সালাম, যদি আপনার সমস্যাটি একটু বিস্তারিত বলতেন তাহলে সুবিধা হত। একটি ছবি তুলে পাঠিয়ে দিন আমাদের ইমেইল ঠিকানায়। জাজাকাল্লাহু খায়ের।

দেখানো হচ্ছেঃ  91 থেকে  100 পর্যন্ত এবং সর্বমোট আছে 151  টি কমেন্ট।

PAGE: 10 OF 16
প্রতি পাতাতে   টি কমেন্ট