• ৭০৬৯০ টি সর্বমোট হাদিস আছেঃ
  • ৬৯৭৫ টি প্রশ্নোত্তর ও ফিকাহঃ

 

 

 

 


  • MD.ABUL KALAM DEWAN
  • 2014-07-16

 আসসালামু আলাইকুম ওয়ারাহামাতুল্লাহি ওয়াবারাকাতুহু।লক্ষ্য করছি ইদানিং আপনাদের প্রশ্নোত্তর পর্বটিতে আমদের উত্তর পেতে বেশ বিলম্ব হচ্ছে। অনেকদিন যাবত প্রশ্ন করেও উত্তর পাচ্ছি না। এর মুল কারণটি কি?কি করলে এই সমস্যার সমাধান করা যায় বলে আপনারা মনে করছেন?  আপনাদের কি কোন সাহায্য সহযোগিতার প্রয়োজন আছে? থাকলে তা কোন ধরনের ? আমার মত একজন সাধারন মানুষ কি কোন সহযগিতা করার আছে? থাকলে জানাবেন। আমার সাধ্যমত চেষ্টা করব ইনশা আল্লাহ্‌। আমি চাই আমার মত যারা দীনের সাহিহ নিয়ম কানুন দলিলাদি সহ জানতে চায় , তারা যেন সহসা উত্তর পায় এবং প্রশ্ন করার আগ্রহ প্রকাশ করে। আপনাদের এই কাজে যাকাতের টাকা ব্যাবহার করা যাবে কিনা জানাবেন।যাযাকাল্লাহ খায়ের।


ওয়ালাইকুম আস-সালাম। মুলত যারা প্রশ্নের উত্তর দিয়ে থাকেন তাদের বেশীরভাগ দেশের বাইরে থাকেন এবং প্রচুর ব্যাস্ততার মাঝেও তারা আপনাদের প্রশ্নের উত্তর দিয়ে থাকেন। অনেক ক্ষেত্রেই আমরা আপনাদের হয়ে বিভিন্ন শায়েখগনকে ফোন করে প্রশ্নের উত্তর জেনে নিয়ে এরপর জবাব দেয়া হয়ে থাকে। রমযানে উনারা সবাই বেশ ব্যাস্ত আর এই কারনে উনাদেরকে পাওয়া খুবই কষ্টসাধ্য ব্যাপার আর এই কারনে উত্তর দিতেও বেশ বিলম্ব হচ্ছে। আমরা উনাদেরকে কোন সম্মানি দিতে পারি না কেননা আমাদের সেই আর্থিক সঙ্গতি নাই তাই আমরা উনাদেরকেও বেশী চাপ দিতে পারি না।

  • Kazi Hasan Al Mahmud
  • 2014-07-12

আসসালামু আলাইকুম।

আমি আপনাদেরকে অনেকবার বলেছি, এবং এখনো বলছি

আপনাদের এ্যান্ডয়েড অ্যাপটি এন্ড্রয়েডের যে কোন ভার্সনে পড়ার সুযোগ করে দিন।

আপনাদের মন্তব্যঃ এন্ড্রয়েডের ৪.০ এর নিচের ভার্সনে বাংলা দেখা যায় না।

আমার বক্তব্যঃ আপনি অরেঞ্জ বিডি কর্তৃক প্রকাশিত কুরআনের এ্যাপটি দেখুন এবং প্রথম আলো-র এ্যাপটি দেখুন।

এগুলো এন্ড্রয়েডের নিম্নস্তরের ভার্সনেও কাজ করে। কারন তারা ফন্ট এমবেড করে দিয়েছে। আপনারাও ফন্ট এ্যামবেড করে দিন এবং এর ভার্সনটা সব এন্ড্রয়েডের জন্য উম্মুক্ত করে দিন।

আর আপনাদের সফটওয়্যার ০.৬ ভার্সনটি উইন্ডোজ এক্সপিতে সাপোর্ট করে না।

আপনাতের মন্তব্যঃ বর্তমানে মাইক্রোসফট কর্তৃক উইন্ডোজ একস্পি বন্ধ করা হয়েছে।

আমার বক্তব্যঃ মাইক্রোসফট কি করলো, না করলো সেটা দিয়ে কি আপনাদের সফটওয়্যার তৈরি? আর তাছাড়া বর্তমানে কম্পিউটার ব্যবহারকারীদের প্রায় ২৮%+ উইন্ডোজ এক্সপি ব্যবহার করে। আপনাদের মূল উদ্দেশ্য যদি সফল করতে চান তাহলে সকল প্রকার অপারেটিং সিস্টেমে আপনাদের ০.৬ ভার্সনটি সাপোর্টেড করুন।


  • dipto ray chowdhury
  • 2014-07-06

আমি হাদিস থেকে কিছু জানার ছিলো।


এই পাতাটি মুলত আমাদের ওয়েব সম্পর্কে আপনার মতামত জানাবার জন্য।

  • shahid
  • 2014-07-02

সালাম নিবেন।  আমি বেশ কিছুদিন আগে  'শবে-মেরাজ' নিয়ে বিস্তারিত ভাবে লিখার জন্য বলেছিলাম। আমি সেটা এখনও পাইনি, সেটা বলতে চাইনি।আসলে সবই সঠিক পথ অনুসরন করতে চাই। আমি ব্যাপক সংখ্যক মানুষকে এই ওয়েব সাইটের কথা বলেছি। আগের মন্তব্যগুলোতে দেখলাম, কেউ কেউ pdf দেবার জন্য বলেছেন। আসলে বই থাকলে pdf তো ব্যাপার না।আর 'pdf to uni-code' নিজে করে নিলেই তো হোল। সহজ হবার কারনে নেটে ব্যাপক সংখ্যক বইয়ের pdf আছে। কাজেই এটার প্রয়োজন আছে বলে আমি মনে করি না। পিডিএফ দিয়ে তো মুহুর্তের মধ্যে একটা ওয়েব সাইট করা যায়। এই সাইট ইউনিকোড হবার ফলেই সবার এত কাজে লাগছে। যেকোন পরিবর্তন আমি মুহুর্তের মধ্যেই করতে পারছি।বুখারী  পিডিএফ হলে এখান থেকে, একটা হাদীস কিভাবে শেয়ার করতাম ?

        আমি 'দাওয়ার'  কাজ করতে যেয়ে দেখলাম, মানুষ বেশী বিভ্রান্ত হচ্ছে, সঠিক ইসলামী ব্যাক্তিকে না চেনার কারনে। মনে করেন, ব্যাক্তি জনাব আবদুল বার,আনোয়ার শাহ কাম্মিরী,ইবনে হাজার আশকালনি বা 'নায়লুল আওতার বা তার লেখককে চেনে না।চেনে না, ইবনুল কাইয়ুম বা ইবনে তাইমিয়াকে। আপনি যদি বলেন, "জুজুল কেরাত" তাহলে সাধারন মানুষ দূরে যাক, মসজিদের ইমামরা জানেনা এটা কার ? রেজাল্ট হচ্ছে, আমলে পরিবর্তন চলে আসছে। 

         কাজেই, সাইট কর্তৃপক্ষকে বলবো,  আপনাদের হাতে হয়তো প্রচুর রিসোর্স আছে। আপনারা যদি এই মহান ব্যাক্তিদের জন্মের সময়টাকে মানদন্ড ধরে ইউনিকোডে সপ্তাহে একজনের সংক্ষিপ্ত পরিচিতি, বিশেষ করে, উনার লেখা বই/মন্তব্য/অবদান কি আছে, এভাবে যদি শুরু করতেন,তাহলে আমাদের  কাজের জন্য খুবই সুবিধা হোত।কিছু বই হয়তো বাজারে পাওয়া যায় না,আমরা,  islamhouse.com  ওয়ার্ড ফরমেট হবার ফলে আমাদের অনেক সুবিধা হয়েছে।

        আসলে বাজার থেকে বই পেলে অনেক কম দামে পাওয়া যায়। অনেক সময় কিছু বই বাজারে পাওয়া যায় না।

        যাহোক,  কর্তৃপক্ষ এ ধরনের উদ্যেগ নিলে, আমাদের জন্য খুব ভাল হোত। যেমন, ইমাম আবু হানিফা জন্ম ৮০ হিজরী, উনার অবদান, মৃত্যু।তারপর ইমাম মালেক ৯৪/৯৬ হিজরী,অবদান,মৃত্যু।

ধন্যবাদ। 

 


ওয়ালাইকুম আস-সালাম। আপনার পরামর্শের জন্য জাযাকাল্লাহ তবে আমাদের লোকবল খুব কম আর সব কিছুই আমাদের নিজস্ব অর্থ ব্যায়ে করতে হয় আর এই কারনে অনেক কিছু করার ইচ্ছা থাকার পরও আমরা তা করতে পারছি না। দু'আ করবেন যেন আল্লাহ্‌ আমাদের কাজগুলি করার জন্য যা  যা প্রয়োজন তা সহজ করে দেন।

  • ফাহিম তালহা
  • 2014-06-26

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। ভাই আপনাদের হাদিস সফটওয়্যারে সঠিক ভাবে তাহকিক্ব করা হয়নি। আপনি চাইলে ইনশা আল্লাহ আমি আপনাদের সাহায্য করতে পারব। যেমন দারুসসালাম এর সঠিক তাহকিক্ব আমার কাছে আছে। এমন কি আল্লামা আলবানীর সঠিক তাহকিক্ব ও আছে। আপনার উত্তর এর অপেক্ষায় আছি। আমার ফোন নাম্বার হল ০১৬৭৪২২৪২১০। জাযাকাল্লাহু খাইর 


ওয়ালাইকুম আস-সালাম, বিষয়টি একটু বিস্তারিতভাবে আমাদেরকে ইমেইলের মাধ্যমে info@hadithbd.com এ জানাবেন কি?

  • আহমাদ শাইখ
  • 2014-06-24

আস সালামু আলাইকুম ভাই আমি বাংলা হাদিস software তি download করে install করেছি কিন্তু কি করে ব্যবহার করতে হই জানিনা ।তাই দয়া করে আমাকে এ বিষয়ে জানান।জাজাক লাল্লাহ খাইরান

 


অয়ালাইকুম আস-সালাম। আপনি কোন সফটওয়্যার টি ডাউনলোড করেছেন, কম্পিউটারের জন্য নাকি মোবাইলের যে এপ্স আছে সেটি একটু পরিষ্কার করে জানান দয়া করে। তাহলে আমরা চেষ্টা করতে পারি আপনাকে সাহাজ্য করার জন্য ইনশাল্লাহ।

  • MD.ABUL KALAM DEWAN
  • 2014-06-22

আসসালামূ আলাইকুম ওয়া রাহামাতুল্লাহী ওয়া বারাকাতুহু। প্রথমে আপনাদের এই মহৎ কর্মের জন্য আল্লাহ্‌র দরবারে শুকুরিয়া জানাই যেন উত্তম প্রতিদান আপনাদেরকে দুনিয়া ও আখিরাতে দান করেন।

 নিঃসন্দেহে এই সাইটের দ্বারা আমরা উপকৃত হচ্ছি। আপনাদের উত্তর যদি আর একটু স্বল্প সময়ে দেয়ার উদ্যোগ গ্রহণ করেন তবে আমাদের জন্য আর একটু ভালো হয়।কেননা অনেক উত্তর সাথে সাথেই পেয়ে যাই। আবার কয়েক মাস ও লেগে যায়।আমরা জানিনা বিধায় অধীর আগ্রহও প্রত্যাশা নিয়ে বিবিধ জানার জন্য ও সমস্যায় পরেও প্রশ্ন করে থাকি। এই বিষয়টির দিকে একটু লক্ষ্য রাখার জন্য অণুরুধ রইল। জাজাকাল্লাহূ খায়ের।

 


অয়ালাইকুম আস-সালাম। যে সমস্ত শাইখগণ আমাদেরকে সাহায্য করেন প্রশ্নের উত্তর দিয়ে উনারা প্রচণ্ড ব্যস্ত থাকেন আর এই কারনে অনেক সময় প্রশ্নের উত্তর পেতে অনেক সময় লেগে যায়। আমাদের চেষ্টা আছে এবং থাকবে ইনশাল্লাহ যত দ্রুত সম্ভব উত্তর দেবার কিন্তু এর পরেও অনেক সময় তা দেরী হয়ে যায়।

  • মাসুম বিল্লাহ্
  • 2014-06-18

‌আসসালামু আলাইকুম,

সকল প্রশংসা একমাত্র মহান আল্লাহ পাকের জন্য। হে ইসলামী দ্বীনি ভাই আজ আপনার কাছে একটা বিষয় জানতে চাই যে, বিতর সালাত সম্পর্কে তাহলো বুখারী, মুসলিম, আবু দাউদ এই হাদীস গ্রন্থে বেতরকে যে ভাবে পেয়েছি। তা হলো বিতর সালাতকে একবারে ফরজ সালাতের মত করে তুলেধরা হয়েছে।

এখন আমার প্রশ্ন হলো বিতর সালাত তো প্রথমে ফরজ ছিল না পরে তা পরতে বলেন বিভিন্ন কারণে তাই আমাকে বলে দিন দলিল সহ যে বিতর কখন থেকে পড়ার অনুমোতি পায়।

আল্লাহ আপনার কল্যাণ দান করুক ।


ওয়ালাইকুম আস-সালাম। যদিও এই পাতাটি আমাদের ওয়েব সম্পর্কে কমেন্ট করার জন্য তথাপি আপনার অবগতির জন্য দেখুন এই লিঙ্ক, http://www.hadithbd.com/showqa.php?d=1307 উক্ত লিঙ্কে বিস্তারিত বিবরণ সহ ভিডিও ও আনুসাঙ্গিক তথ্য দেয় আছে।

  • Md. Ziaul Haque
  • 2014-06-15

২২০০০ হাজার হাদিসের সফওয়ার কি ভাবে পাওয়া যাবে।


অনুগ্রহ পূর্বক বিস্তারিত দেখুন এই লিঙ্কে http://www.hadithbd.com/hadith-soft.php

  • Hasib Hossain
  • 2014-06-12

দিন দিন অাপনাদের ওয়েবসাইট এবং ফেসবুক পেজ অামার কাছে অারও ভাল লাগছে। মাশাঅাল্লাহ্। খুবই আকর্ষণীয়ও বটে এই ওয়েবসাইটটি। অাল্লাহ্ অাপনাদের এ কাজের উত্তম প্রতিদান দান করুন। "অামিন"

আল্লাহ্‌ আপনার দু'আ কবুল করুন। আমিন। মন্তব্যের জন্য জাযাকাল্লাহ।

দেখানো হচ্ছেঃ  61 থেকে  70 পর্যন্ত এবং সর্বমোট আছে 153  টি কমেন্ট।

PAGE: 7 OF 16
প্রতি পাতাতে   টি কমেন্ট