• ৭১৬১৯ টি সর্বমোট হাদিস আছেঃ
  • ৮০৩৩ টি প্রশ্নোত্তর ও ফিকাহঃ

 

 

 

 


  • Md. Abid Hasan
  • 2014-02-04

আস-সালামুয়ালাইকুম।

আমি জানতে চাই, সহীহ বুখারী মূল আরবীতে রচিত গ্রন্থটি কত খন্ডে বিভক্ত এবং

হাদীস সংখ্যা কত । আমি কিভাবে এটা সংগ্রহ করতে পারি। দয়া করে জানাবেন।

আল্লাহ হাফেজ।


ওয়ালাইকুম আস-সালাম, দয়া করে এটা আমাদের প্রশ্নত্তর বিভাগে প্রশ্ন হিসাবে পোস্ট করুন তাহলে বিজ্ঞ শায়েখগন আপনাকে উত্তর দিয়ে সহযোগিতা করতে পারবেন।

  • Md. Abid Hasan
  • 2014-02-01

আস-সালামুয়ালাইকুম।

তাওহীদ পাবলিকেশন্সের বুখারি হাদিস গ্রন্থটি ০৬ খন্ড। বর্তমান সময়ে Peace Tv Bangla

একটি জনপ্রিয় চ্যানেল যা অনেক বাড়িতেই দেখা হয়। এই চ্যানেলে যে সকল হাদীস এর refference দেওয়া হয় তা যেমনঃ ১ম খন্ড, হাদীস নং ৬৯, ইলম অধ্যায়, সহীহ বুখারী - এটা আমি খুজে পেয়েছি তাওহীদ পাবলিকেশন্সের  বুখারি হাদিস গ্রন্থটির ১ম খন্ডে।

কিন্তু আমার সমস্যা হচ্ছে -

  Peace Tv Bangla  চ্যানেলে হাদিসের refference হিসেবে বলা হয় যেমনঃ ৮ম খন্ড, হাদীস নং ২,  অধ্যায় ২ (পিতা -মাতা র বিষয়ে বলা হয়েছে)  , সহীহ বুখারী ।

এই ৮ম খন্ড কোথায় পাব, বিষয়টি র সমাধান আশা করছি।

আল্লাহ হাফেজ।

 

 


ওয়ালাইকুম আস-সালাম, আসলে ডঃ  জাকির নায়েক মূল আরবিতে সঙ্কলিত গ্রন্থ থেকে রেফারেন্স দিয়ে থাকেন আর এই কারনে খণ্ড নম্বর অনুসারে বলা মুশকিল। তবে হাদিস নম্বর এবং অধ্যায় উল্লেখ করলে আশা করা যায় সহজেই তা তাওহীদ পাবঃ এর বুখারি থেকে খুজে পাওয়া সম্ভব।

  • Md. Abid Hasan
  • 2014-01-30

আস-সালামুয়ালাইকুম।

আমি মনে করি , আর্ন্তজাতিকভাবে যে সকল হাদীস গ্রন্থ গ্রহনযোগ্য , যেমনঃ মদীনা ইউনিভার্সিটিতে যে সকল গ্রন্থ পড়ানো হয়, জাকির নায়েক যে সকল হাদিস গ্রন্থ অনুসরন করে গোটা বিশ্বব্যাপী দাওয়ার কাজ করছেন - এগুলি আর্ন্তজাতিক মানের , আর্ন্তজাতিকভাবে গ্রহনযোগ্য এবং বির্তকিত নয় । গোটা পৃথিবী এখন হাতের মুঠোয়, শুধুমাত্র ইসলামিক ফাউন্ডেশন , বাংলাদেশ - ভিত্তিক  চিন্তা বা কাজ না করে এই ওয়েবসাইট টাকে আর্ন্তজাতিকভাবে গ্রহনযোগ্য করে গড়ে তোলার চেষ্টায় কাজ করতে হবে। Google Translator দিয়ে বাংলা ইংরেজি করে যে কেউ পড়তে পারে এবং ভবিষ্যতে পারবে। সুতরাং Accuracy must be 100% .

তাই আমি মনে করি , আপনাদের এই মহৎ উদ্যোগ এ প্রাথমিকভাবে কিছু ভূল থাকলে ও , সেগুলি সময় নিয়ে  সঠিকভাবে সু-সম্পন্ন করবেন আশা করি।

 'হেসনুল মুসলিম' বইটি আমার সংগ্রহে আছে , এটাতে আরবী উচ্চারন দেওয়া নাই , বাংলা অনুবাদ / অর্থ দেওয়া আছে - আপনারা উচ্চারন সহ আপনাদের সাইটে সংযুক্ত করবেন আশা করি।

আল্লাহ আপনাদের সহায় হউন।

 

 

 


ওয়ালাইকুম আস-সালাম, জাজাকাল্লাহু খায়ের। আমরা আমাদের সাধ্যমত চেষ্টা করে যাচ্ছি প্রতিদিন মানকে উন্নত করার জন্য, আর গুগুল ট্রান্সসলেশন নির্ভর করছে গুগলের উপর।
হিসনুল মুসলিম গ্রন্থটির বাংলা উচ্চারণ সহ আমাদের সাইটে দেয়া আছে। উপরের মেনু থেকে দু'আ ও জিকির সিলেক্ট করুন এবং এর ভিতরেই হিসনুল মুসলিম দেয়া হয়েছে। আমাদের জন্য দু'আ করবেন যেন আল্লাহ্‌ আমাদের দিয়ে এই কাজকে সফল ভাবে শেষ করান। আমিন। 

  • habib
  • 2014-01-28

Thanks all amon 1ta balo site khular jonno allah aponader mangol korun...

জাজাকাল্লাহু খায়ের। আল্লাহ্‌ আপনার দু'আ কে কবুল করুন। আমিন।

  • abul kashem
  • 2014-01-27

dear brother,

                         Assalamu alaikum,Allah helps us.I congratulation to you for this important site,i want to help you for this site,how to possible,i need this site offline searching.please stablist site for offline.

thanks for all

Allah hafej

abul kashem


ওয়ালাইকুম আস-সালাম। জাজাকাল্লাহু খায়ের আপনার মন্তব্যের জন্য। আপনি কি ধরনের সাহায্য করতে আগ্রহী তা আমাদেরকে জানাতে পারেন ইমেইলে info@hadithbd.com এ। আর আমাদের হাদিসের উপর সফট তৈরি হচ্ছে এবং পরীক্ষামূলক ভাবে তা আমাদের সাইটের ডাউনলোড সেকশনেও দেয়া আছে এবং আমাদের প্রথম পাতায় ডান দিকেও তাঁর লিঙ্ক দেয়া আছে। আর আমাদের সাইটটি যেহেতু সম্পূর্ণ ডাইন্যামিক তাই অফলাইনে এর জন্য কোন ভার্শন বের করা সহজ নয় কেননা প্রতি মুহূর্তেই কোন না কোন ডাটা বিভিন্নভাবে অনলাইনে আপডেট হচ্ছে।

  • মোহাম্মদ গোলাম কিবরিয়া
  • 2014-01-24

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ 

প্রিয় এ্যাডমিন ভাই, আপনাদের সবাইকে আন্তরিক মোবারকবাদ । আমি আপনাদের এই ওয়েবসাইটের  একজন নিয়মিত ভিজিটর । এই ওয়েবসাইটের মাধ্যমে আমি ইসলাম সম্পর্কে অনেক জানতে পেরেছি । এই জন্য মহান আল্লাহ তায়ালার কাছে আপনাদের জন্য অন্তরের অন্তঃস্থল থেকে দোয়া করি, আল্লাহ যেন আপনাদেরকে এই কাজের জন্য মহান পুরুষ্কারে ভূষিত করেন । কিন্তু ভাই ইদানিং একটা জিনিস খুব মিস করি, আর সেটা হলো আমাদের সকলের প্রিয় নবী মোহাম্মদ (সঃ) এর জীবনী এবং সাহাবাদের জীবনী । যদি এরকম একটা বিভাগ থাকতো আমার মনে হয় পাঠকরা অনেক উপকৃত হতো । আশাকরি আমার মতামতটা ভেবে দেখবেন । 

ভাই আপনাকে অনেক ধন্যবাদ ।  


ওয়ালাইকুম আস-সালাম। দু'আ করুন যেন আল্লাহ্‌ আমাদেরকে সেই তাউফিক দান করেন।

  • Asad
  • 2014-01-22

আপনাদের এই সাইট এ যদি Online Quraan শিক্ষা বেবস্থা করতেন তাহলে আর ভাল হতো ।

আল্লাহ্‌ যেন আপনাদের উদ্যেস সফল করেন এবং আমাদের সকলকে হেদায়েত দিন............।

 

আমীন


আসলে অনলাইনে কুরআন শিক্ষার জন্য অনেক ওয়েব সাইট বর্তমানে বিদ্যমান এবং ইনশা আল্লাহ্‌ চেষ্টা করব সেই ধরনের কোন একটি সাইটকে আমাদের সাইটের মাধ্যমে শেয়ার করার জন্য। জাজাকাল্লাহু খায়ের।

  • Rumman Bin Ahsan
  • 2014-01-21

আস সালামু আলাইকুম।

কুরআনের আরবি তিলাওয়াতের পাশাপাশি বাংলা অর্থের তিলাওয়াত থাকলে ভালো হত।

আল্লাহ আপনাদের ভালো করুন।


ওয়ালাইকুম আস-সালাম। জাযাকাল্লাহ আপনার মন্তব্যের জন্য, আসলে কুরআনের যে সাইট আমরা শেয়ার করছি সেটা আমাদের তৈরি কোন প্রজেক্ট নয়, তাই বেশী কিছু আপাতত শেয়ার করতে পারছি না। আমরা মুলত হাদিস এবং অন্যান্য বিষয় নিয়ে কাজ করছি এই মুহূর্তে। আল্লাহ্‌ তাউফিক দিলে ভবিষ্যতে আমরা কুরআন প্রজেক্ট নিয়ে কাজ করব।

  • Rumman Bin Ahsan
  • 2014-01-17

আলহামদুলিল্লাহ্‌ খুব ভালো লেগেছে এই সাইটটি। আমি নিওমিত কুরআন এবং হাদিস পড়ার চেষ্টা করি। একটা অনুরোধ, সালাত পড়ার সঠিক নিয়ম (অবশ্যই তথ্যসূত্র সহ) রাখবেন এই সাইটে। সালাতের উপকারিতা, যত রকম সালাত আছে তার সংক্ষিপ্ত বিবরণ ও পড়ার নিয়ম, সালাতের দুয়া...এসব রাখবেন। খুব উপকার হবে ইন শা আল্লাহ।

আল্লাহ আপনাদের অনেক সাহায্য করুন।

ধন্যবাদ।


জাজাকাল্লাহু খায়ের, ইনশাআল্লাহ্‌, বিষয়টি আমাদের সক্রিয় বিবেচনার ভিতরে আছে।

  • মোহাম্মদ গোলাম কিবরিয়া
  • 2014-01-17

আসসালামু-আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ

প্রিয় এ্যাডমিন ভাই আশাকরি আল্লাহর রহমতে অনেক ভাল আছেন । আপনাদের অনেক ধন্যবাদ জানাই এরকম সুন্দর একটি সাইট আমাদেরকে উপহার দেওয়ার জ্ন্য । মহান আল্লাহতায়ালার কাছে আপনাদের জন্য অনেক দোয়া করি, আল্লাহতায়ালা  যেন আপনাদেরকে উত্তম কল্যাণ দান করেন । 

আপনাদের কাছে আমার একটা পরামর্শ হল: যদি আপনাদের সাইটে ”হিসনুল মুসলিম” বইটা  থাকতো তাহলে মনে হয় পাঠকরা আরো অনেক উপকৃত হতো । এতে করে আমরা সহীহ অনেক দোয়া শিখতে পারতাম । 

আপনাদেরকে অনেক ধন্যবাদ

 


আস-সালামু আলাইকুম, জেনে খুশি হবেন যে ইতিমধ্যে আমরা "হিসনুল মুসলিম" আমাদের সাইটের আপডেট শুরু করে দিয়েছি এবং ইনশা আল্লাহ্‌ এক-দুই দিনের ভিতরেই পুরোটা আপডেট হয়ে যাবে বলে আশা করছি।

দেখানো হচ্ছেঃ  131 থেকে  140 পর্যন্ত এবং সর্বমোট আছে 153  টি কমেন্ট।

PAGE: 14 OF 16