• ৭১৯৬১ টি সর্বমোট হাদিস আছেঃ
  • ৮২৭৫ টি প্রশ্নোত্তর ও ফিকাহঃ

 

 

 

 


HADITH ERROR REPORTING SYSTEM!

হাদিস নম্বরঃ
গ্রন্থের নামঃ
মূল হাদিসঃ

১৮২. হান্নাদ (রহঃ) ........ সামুরা ইবন জুনদাব রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণনা করেন যে, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন সালাতুল উসতা হকল সালাতুল আসর। - মিশকাত ৬৩৪, মুসলিম, তিরমিজী হাদিস নম্বরঃ ১৮২ [আল মাদানী প্রকাশনী]

এই বিষয়ে আলী আবদুল্লাহ ইবনু মাসউদ, যায়দ ইবনু ছাবিত, আইশা, হাফসা, আবূ হুরায়রা, আবূ হাশিম ইবনু উতবা রাদিয়াল্লাহু আনহুম থেকেও হাদিস বর্ণিত আছে। ইমাম আবূ ঈসা তিরমিযী (রহঃ) বলেনঃ মুহাম্মদ আল বুখারী (রহঃ) বলেছেন যে, আলী ইবনু আবদিল্লাহ বলেন, হাসানের সূত্রে বর্ণিত সামুরা ইবন জুনদুব (রাঃ) এর হাদিসটি সহীহ। হাসান (রহঃ) সামুরা ইবনু জুনদাব (রহঃ) থেকে হাদিস শুনেছেন।

ইমাম আবূ ঈসা তিরমিযী (রহঃ) বলেনঃ সালাতুল উসাত হল সালাতুল আসর। যায়দ ইবনু ছাবিত ও আয়িশা রাদিয়াল্লাহু আনহা বলেন সালাতুল উসতা হল যুহরের সালাত। ইবনু আব্বাস ও ইবনু উমর রাদিয়াল্লাহু আনহুম বলেন সালাতুল উসাত হল ফজরের সালাত। আবূ মূসা (রহঃ) ...... হাবীব ইবনুুশ শাহীদ বর্ণনা করেন মুহাম্মদ ইবনু সীরীন আমাকে বললেন, হাসানকে জিজ্ঞাসা করা হলে হাসান (রহঃ) বললেন আমি এটি সামুরা ইবনু জুনদাব রাদিয়াল্লাহু আনহু এর নিকট থেকে শুনেছি। ইমাম আবূ ঈসা তিরমিযী (রহঃ) বলেনঃ মুহাম্মাদ ইবনু ইসমাঈল ইবনুল মাদীনী কুরায়শ ইবনু আনাস (রহঃ) সূত্রে আমি এই হাদিসটি শুনেছি। মুহাম্মদ আল বুখারী (রহঃ) বলেছেন, আলী বলেন, সামুরা রাদিয়াল্লাহু আনহু থেকে হাসানের হাদিস শোনার বিষয়টি সঠিক। তিনি এই হাদিসটিকে প্রমাণ পেশ করেছেন।

আপনার নামঃ
আপনার ইমেইল ঠিকানা
আপনার বক্তব্যঃ
সিকিউরিটি কোড