Donate Now
কীবোর্ড সিলেক্টরঃ ফনেটিক বিজয় ইউনিজয়   ইংরেজী
হাদিস প্রশ্নোত্তর/দু'আ/গ্রন্থ প্রশ্নোত্তর (বাংলা হাদিস) গুগল হুবুহু সার্চ
 
 
Donate Now!

প্রশ্ন করেছেনঃ Md.Golam.Kibria | তারিখঃ 2014-01-12

প্রশ্ন নম্বরঃ
79

আপনাদের মাধ্যমে জানতে পেরেছি যে ইমামের পেছনে সালাত আদায় করার সময় প্রতি রাকাতে সুরা ফাতিহা পাঠ না করলেও চলবে যেখানে আপনারা উদ্ধৃতি দিয়েছেন যে যখন তোমরা কুরআনের আয়াত শোন তখন তোমরা নিশ্চুপ থাক। কিন্তু আমার সঠিক স্মরণ নেই তবে সম্ভবত সুরা হিজরের সাতাশি নম্বর আয়াতে বলা হয়েছে তোমাদের জন্য পুনঃ পুনঃ পঠিতব্য সাতটি আয়াত এবং একটি পরিপূর্ণ কুরআন দান করেছি, এ ছাড়াও সহিহ বুখারি ও মুসলিম শরীফের উদ্ধৃতি দিয়ে মেশকাত শরীফে বর্ণনা করা হয়েছে যে একদা রাসুল(সাঃ) সালাত শেষে সাহাবীদের বললেন আমার মনে হয় তোমরা আমার পিছনে কিরাত পাঠ করতেছো তখন সাহাবিরা বললেন জিহ্যাঁ অতঃপর রাসুল(সাঃ) বললেন তোমরা কিরাত পাঠ করোনা তবে সুরা ফাতিহা পাঠ করো কেননা সুরা ফাতিহা ছাড়া সালাত আদায় হয়না। উপরক্ত উদ্ধৃতি দুইটি দ্বারা কি প্রমানিত হয়না যে ইমামের পিছনে ও প্রতি রাকাতে সুরা ফাতিহা পাঠ করতে হবে? অনুগ্রহ পূর্বক জানাবেন।

উত্তরঃ

বিসমিল্লাহ ওয়াস-সালাতু ওয়াস-সালামু আলা রসূলিল্লাহ ওয়-আলা আলিহি ওয়া মান ওয়ালাহ।

আপনি যদি আগের উত্তর ভাল করে পড়ে থাকেন তবে সেখানে শুধু মাত্র কুরআনের উদ্ধৃতি দেয়া হয় নি; বরং সহীহ হাদীসের উদ্ধৃতিও দেয়া হয়েছে। সেখানে নীচের হাদীসগুলো দেয়া হয়েছিলঃ

রসূলুল্লাহ (সঃ) বলেছেনঃ

فَإِذَا كَبَّرَ الإِمَامُ فَكَبِّرُوا ، وَإِذَا قَرَأَ فَأَنْصِتُوا

"যখন ইমাম তাকবীর [তাহরিমা] বলে তখন তোমরাও তাকবীর বল; যখন ইমাম কিরাআত পড়েন তখন চুপ থাকো।" [ইবন আবী শায়বা, মুসলিম, ও অন্যান্যরা]

এছাড়াও রসূলুল্লাহ (সঃ) বলেছেন, "যার ইমাম আছে, ইমামের কিরাআতই তার কিরাআত।" [আহমদ ও অন্যান্যরা]

এগুলো সহীহ হাদীস।

আপনি এখানে যে হাদীসটি উল্লেখ করেছেন তার বর্ণনাটা এরকমঃ "একদিন ফজরের সময় তিনি কিরাআত পড়েন এবং তা তাঁর জন্য কষ্টকর হয়ে পড়ে। সালাত শেষে তিনি জিজ্ঞেস করেনঃ তোমরা সম্ভবত ইমামের পেছনে কিরাআত পড়! আমরা বললাম , হাঁ, হে আল্লাহর রসূল! আমরা দ্রুত কিরাআত পড়ি। তিনি (সঃ) বললেন। তোমরা এরকম করবে না। তবে কেউ ইচ্ছে করলে শুধু ফাতিহা পড়তে পারো। কারণ যে ব্যক্তি ফাতিহা পড়ে না তার সালাত নেই।"

এখানে রসূলুল্লাহ (সঃ) শুধু অনুমতি দিয়েছেন, নির্দেশ নয়। অর্থাৎ চাইলে পড়তে পার। এ জন্য ইমাম গণ বলেছেন রসূলুল্লাহ (সঃ) এক সময় প্রকাশ্য কিরাআত বিশিষ্ট সালাতে ফাতিহা পড়ার অনুমতি দিয়েছিলেন মুক্তাদীদের। কিন্তু পরে প্রকাশ্য কিরাআত বিশিষ্ট সালাতে মুক্তাদীদের জন্য তিনি তা নিষেধ করে দেন। দেখুন আল আলবানীর (রহিমাহুল্লাহ) সিফাতু সালাতুন-নবী। 

আমাদের উপরে বর্ণিত হাদীসগুলোর একটা হলঃ "যখন ইমাম তাকবীর [তাহরিমা] বলে তখন তোমরাও তাকবীর বল; যখন ইমাম কিরাআত পড়েন তখন চুপ থাকো।" [ইবন আবী শায়বা, মুসলিম, ও অন্যান্যরা] এ ছাড়াও ইমাম আলবানী (রহঃ) তার সিফাতু সালাতুন্নবীতে উল্লেখ করেছেন, এক ফজরের সালাতের শেষে রসূলুল্লাহ (সঃ) লোকদের জিজ্ঞেস করেছিলেনঃ "তোমরা কি আমার সাথে সালাতে কিরাআত পড়ছিলে?"  এক ব্যক্তি বলল, হাঁ আমি, হে আল্লাহর রসূল। তিনি (সঃ) বললেন, "অন্যেরা যখহন কিরাআত পড়ে তখন আমি কেন আর কিরাআত পড়ব?" রসূলুল্লাহর (সঃ) ঐ কথা শুনে লোকেরা প্রকাশ্য কিরাআত বিশিষ্ট সালাতে কিরাআত পড়া সম্পূর্ণ ত্যাগ করে।

এ জন্য কুরআন ও সহীহ হাদীসের দলীলের ভিত্তিতে যা প্রমাণিত হয় তা হলঃ ইমামের প্রকাশ্য কিরাআতের সময় লোকেরা কিরাআত পড়বে না বরং মনযোগ লাগিয়ে শুনবে। তবে আরো কিছু হাদীসের আলোকে এটা বুঝা যায় যে ইমামের অপ্রকাশ্য তিলাওয়াতে লোকেরাও চুপে চুপে তিলাওয়াত করতে পারবে। আর তা আমরা আগের জবাবেই উল্লেখ করেছি।

পুনশ্চঃ আমাদের এই অভিমত কুরআন ও হাদীসের দলীলের ভিত্তিতেই দেয়া হয়েছে। আমরা এটাকেই সঠিক মনে করেছি। তবে সূরা ফাতিহা তিলাওয়াতের ব্যাপারে কিছু কিছু উলামা দ্বিমত পোষণ করেন এবং তাঁরা এটাকে ইমামের পেছনে অপ্রকাশ্য-অপ্রকাশ্য সব কিরাআতের সময়ই জরুরী মনে করেন। আর সেক্ষেত্রে আপনার উল্লিখিত হাদীসকে তাঁরা দলীল হিসেবে ব্যবহার করেন, এছাড়াও মুসলিম শরীফে আবূ-হুরায়রার (রাঃ) বর্ণিত হাদীসকেও দলীল হিসেবে নেন, যা আমরা আগের জবাবে উল্লেখ করেছি।

ওয়াল্লাহু আ'লামু বিস-সাওয়াব, ওয়া হুয়াল-মুস্তা'আন।


আমরা অনুরোধ করব যে, আপনি যে দলিলগুলিকে বেশি শক্তিশালী মনে করেন এই বিষয়ের ব্যাখায় বিভিন্ন উলামাদের ভিতর থেকে এবং যে মতকে বেশি যৌক্তিক মনে করেন সেটা ফলো করতে পারেন এবং এটা নিয়ে আমরা একে অপর থেকে বিচ্ছিন্ন হব না বা নিজেদের ভিতরে বিভেদ সৃষ্টি করব না। আল্লাহই ভালো জানেন। -  অ্যাডমিন, বাংলা হাদিস
আরও বিস্তারিত দেখতে পারেন এখানেঃ (২৪২) নামাযে সূরা ফাতিহা পাঠ করার বিধান কি?

উত্তর দিয়েছেনঃ আবূসামীহাহ সিরাজুল ইসলাম / 2014-01-12



Fatal error: Cannot redeclare EPCNTR_Go_Error() (previously declared in /home4/hadithbd/public_html/counter/counter.php:614) in /home4/hadithbd/public_html/counter/counter.php on line 637