Donate Now
কীবোর্ড সিলেক্টরঃ ফনেটিক বিজয় ইউনিজয়   ইংরেজী
হাদিস প্রশ্নোত্তর/দু'আ/গ্রন্থ প্রশ্নোত্তর (বাংলা হাদিস) গুগল হুবুহু সার্চ
 
 
Donate Now!

প্রশ্ন করেছেনঃ S M Moseeh Rana | তারিখঃ 2014-01-11

প্রশ্ন নম্বরঃ
69

জনাব

আস&সালামুআলাইকুম।

 

সম্প্রতি আমি একটি হাদিস পড়েছিলাম। হাদিসটি যতটুকু মনে পড়ে এইরূপ ঃ

মা ফাতিমা (রা.) তার পিতা হযরত মুহম্মদ সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম-এর কাছে জানতে চাইলেন, ইয়া রাসুল আল্লাহ,  হাসরের ময়দানে জ্বিন ও মানুষের কাছ থেকে মহান আল্লাহ রাব্বুল আলামিন হিসাব নেবেন। সে হিসাব কেমন হবে?

রাসুল সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম উত্তরে বললেন, হাসরের ময়দানের হিসাব এতো কঠোর হবে যে, যদি আমার কাছ থেকে হিসাব নেওয়া হয় তাহলে আমারও জান্নাতে যাওয়া কঠিন হয়ে পড়বে।

উপরোক্ত হাদিসটি সঠিকভাবে, হাদিস শরীফের নাম, সংখ্যাসহ বিস্তারিত জানালে উপকৃত হবো।

 

আপনার শানি্ত কামনায়∏

সা মো মছিহ& রানা

সিনিয়র সাব এডিটর

বাংলাদেশ প্রতিদিন

-মেইল ঃ moseeh786@yahoo.com

সেল-০১৯১২-১৭১৫০৭

উত্তরঃ

উত্তরঃ

রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)এর কন্যা ফাতিমা রা.এর নাম নেয়ার সময় ‘মা’ শব্দযোগে ‘মা ফাতিমা’ বলা জায়েয নেই। কেননা মুমিনদের ‘মা’ হচ্ছেন রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)এর স্ত্রীরা (আহযাবঃ ৬)

দ্বিতীয়তঃ আপনি যে হাদীছের কথা উল্লেখ করেছেন তা আমি কোথাও পেলাম না। তবে কিয়ামতের দিন হিসাবের ভয়াবহতা সম্পর্কে অনেক হাদীছ আছে। তম্মধ্যে দু/একটি নিম্নরূপঃ

আবু হুরাইরা রা. বলেন, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, কিয়ামত দিবসে কোন মানুষের আমল তাকে নাজাত দিবে না। তখন জনৈক লোক প্রশ্ন করল, আপনাকেও নয় হে আল্লাহর রাসূল! তিনি বললেন, আমাকেও না। তবে আল্লাহ তাঁর বিশেষ রহমত দ্বারা আমাকে আচ্ছাদিত করবেন। কিন্তু সঠিকভাবে আমল করতে থাক। (সহীহ মুসলিম হা/২৮১৪)

আয়েশা রা. বলেন. রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, কারো যদি যথাযথ হিসাব নেয়া হয়, তবে সে ধ্বংস হয়ে যাবে। আয়েশা বলেন, আমি বললাম, আল্লাহ আপনার জন্যে আপনাকে উৎসর্গ করুন, আল্লাহ কি একথা বলেন নি, {فَأَمَّا مَنْ أُوتِيَ كِتَابَهُ بِيَمِينِهِ (7) فَسَوْفَ يُحَاسَبُ حِسَابًا يَسِيرًا } [الانشقاق: 7، 8] “যাকে তার আমলনামা ডান হাতে দেয়া হবে, তার হিসাব-নিকাশ সহজে হয়ে যাবে।” (ইনশিকাকঃ ৭/৮) তিনি বললেন, এই আয়াতে উদ্দেশ্য হচ্ছে আমলনামা পেশ করা, যা মানুষের সামনে পেশ করা হবে। কিন্তু যার সুক্ষ্ণভাবে (চুলচেরা) হিসাব নেয়া হবে সে ধ্বংস হয়ে যাবে। (সহীহ বুখারী হা/৪৫৫৮, অনুচ্ছেদ, আল্লাহর বাণী: ‘তার হিসাব-নিকাশ সহজে হয়ে যাবে’ আয়াতের তাফসীর )

উত্তর দিয়েছেনঃ আবদুল্লাহ আল কাফী / 2014-01-19



Fatal error: Cannot redeclare EPCNTR_Go_Error() (previously declared in /home4/hadithbd/public_html/counter/counter.php:614) in /home4/hadithbd/public_html/counter/counter.php on line 637