Donate Now
কীবোর্ড সিলেক্টরঃ ফনেটিক বিজয় ইউনিজয়   ইংরেজী
হাদিস প্রশ্নোত্তর/দু'আ/গ্রন্থ প্রশ্নোত্তর (বাংলা হাদিস) গুগল হুবুহু সার্চ
 
 
Donate Now!

প্রশ্ন করেছেনঃ মোঃ সাইফুল ইসলাম | তারিখঃ 2014-01-09

প্রশ্ন নম্বরঃ
58

১। বাবা তার সম্পত্তি কিভাবে তার সন্তারদের মাযে বণ্টন করবে?

২। কোন বাবার ৩০ বিঘা জমি এবং ৩ টি প্রত্র সন্তান আসে । সে ছোট ও মেজো  ছেলে কে ৯ বিঘা করে টোটাল ১৮ বিঘা জমি বণ্টন করলো এবং বাকী ২ বিঘা তার বড় সন্তানকে দিল। বাবা যদি মনে করে আমার বড় সন্তান উপাজ্জন বেশি তাই দিয়াসে। কিন্তু বড় ছেলে দুঃখ পেল এতে সে রাজি না। বাবার কি এই সম্পত্তি দেওয়া ইসলাম সমথন করে কি?

 

উত্তরঃ

(১) কোন বাবা তার জীবদ্দশায় তার সম্পতি বন্টন করবে না। কেননা জীবিত ব্যক্তির উত্তারাধিকার হয় না। মৃত্যু বরণ করার পরই তার সম্পতির উত্তরাধিকার হবে তার নিকটতম আত্মীয়রা সন্তান, স্ত্রী, পিতা-মাতা ইত্যাদি। তারা কে কতটুকু হক পাবে তা পুঙ্খানুপুঙ্খ রূপে আল্লাহ সুবহানাহু কুরআনে (সূরা নিসা ১১-১২ নং আয়াতে) বর্ণনা করে দিয়েছেন। সে অনুযায়ী প্রত্যেক হকদার তার হক বুঝে নিবে। 

তবে পিতা যদি হেবা বা দান সূত্রে কাউকে কিছু দিতে চায় তবে তা করতে পারবে। কিন্তু ঐ দান নিজ সন্তানদের মাঝে হলে সমতার ভিত্তিতে হবে। ছেলে-মেয়ে কোন পার্থক্য করা যাবে না। এবং কমবেশী করা যাবে না। 

(২) প্রশ্নের দ্বিতীয় অংশের উত্তর প্রথম অংশেই হয়ে গেছে। বাবা যদি ঐ জমি দান হিসেবে মেজো ও ছোট ছেলেকে দিয়ে থাকে, তবে সেই পরিমাণ জমি বড় ছেলেকেও দিতে হবে। অন্যতা পিতা গুনাহগার হবে। কেননা রাসূলুল্লাহ সা. বলেছেন, اتقوا الله واعدلوا بين أولادكم “তোমরা আল্লাহকে ভয় কর এবং দান করার ক্ষেত্রে সন্তানদের মাঝে ইনসাফের ভিত্তিতে একসমান দান কর।” তিনি বলেছেন, لا أشهد على جور “আমি এরকম অন্যায় দানে (জুলুম) আমি স্বাক্ষী হব না।” (বুখারী ও মুসলিম) নোমান বিন বাশীর (রাঃ) তার জনৈক সন্তানকে কিছু দান করতে চাইলে তার স্ত্রী ঐ দানের ব্যাপারে রাসূলুল্লাহ সা.কে স্বাক্ষী রাখার আবেদন করেন। তখন রাসূলুল্লাহ সা. জানলেন যে তার আরো সন্তান আছে এবং অন্যদেরকে সে ঐরকম দান করছে না, তখন তিনি ঐ কথা বলেছেন এবং স্বাক্ষী থাকতে অস্বীকৃতি জানিয়েছেন। 

উত্তর দিয়েছেনঃ আবদুল্লাহ আল কাফী / 2014-01-13



Fatal error: Cannot redeclare EPCNTR_Go_Error() (previously declared in /home4/hadithbd/public_html/counter/counter.php:614) in /home4/hadithbd/public_html/counter/counter.php on line 637