Donate Now
কীবোর্ড সিলেক্টরঃ ফনেটিক বিজয় ইউনিজয়   ইংরেজী
হাদিস প্রশ্নোত্তর/দু'আ/গ্রন্থ প্রশ্নোত্তর (বাংলা হাদিস) গুগল হুবুহু সার্চ
 
 
Donate Now!

প্রশ্ন করেছেনঃ Shefali Haque | তারিখঃ 2014-01-08

প্রশ্ন নম্বরঃ
55

কুরআন শরীফ তেলাওয়াত করা শেষে কি বলা উচিত?

এবং

কুরআন শরীফ খতম করার পর কি  হাদীস সমর্থিত  কোনো কিছু কি আছে( খতমের কোনো নিয়ম আছে কি?), যা পড়া বা বলা সুন্নত? সহিহ হাদীসের দ্বারা কিছু বলবেন কি?

উত্তরঃ

বিসমিল্লাহ ওয়াস-সালাতু ওয়াস-সালামু আলা রসূলিল্লাহ ওয়া বা'দ।

কুর'আন শরীফ তিলাওয়াত শেষে বলার জন্য বিশেষ কোন নির্দিষ্ট বাক্য বা শব্দগুচ্ছ সহীহ সুন্নত থেকে প্রমাণিত নয়।এ জন্য প্রতিবার কুরআন তিলাওয়াতের পর নিয়ম করে صدق الله العظيم বলা বিদ'আহ। আল-বুখারীর এক বর্ণনায় এসেছে যে রসূলুল্লাহ (সঃ) ইবন মাসঊদকে (রাঃ) কুরআন তিলাওয়াত করে শোনানোর জন্য নির্দেশ দিলে তিনি সূরা আন-নিসা পড়ে শোনাচ্ছিলেন। এরপর তিনি যখন {فَكَيْفَ إِذَا جِئْنَا مِنْ كُلِّ أُمَّةٍ بِشَهِيدٍ وَجِئْنَا بِكَ عَلَى هَؤُلَاءِ شَهِيدًا} [النساء: 41] পৌঁছলেন তখন রসূলুল্লাহ (সঃ) বললেন থাম, এখন যথেষ্ট হয়েছে। এবং তাঁর (সঃ) দুচোখ দিয়ে অশ্রু গড়িয়ে পড়ছিল। রসূলুল্লাহ (সঃ) বা ইবন মাসঊদ (রাঃ) কেউই সদাকাল্লাহু আল-আজ়ীম জাতীয় কিছু বলেন নি। তবে কেউ যদি কখনো এমন করে কিন্তু নিয়ম বানিয়ে প্রত্যেক তিলাওয়াতের শেষে না বলে তবে কোন অসুবিধা নেই।

কুরআন খতমের দু'আ

কুরআন খতমের পরে করার জন্য রসূলুল্লাহর (সঃ)  সুন্নত থেকে প্রমাণিত কোন নির্দিষ্ট দু'আ নেই। তবে কুরআন খতম বা তিলাওয়াত শেষে যে কেউ যে কোন দু'আ করতে পারে। বিশেষ করে আল্লাহর কাছে মাগফিরাত ও কল্যাণের দু'আ করা যেতে পারে।

বারাকাল্লাহু ফীকুম।

উত্তর দিয়েছেনঃ আবূসামীহাহ সিরাজুল ইসলাম / 2014-01-12



Fatal error: Cannot redeclare EPCNTR_Go_Error() (previously declared in /home4/hadithbd/public_html/counter/counter.php:614) in /home4/hadithbd/public_html/counter/counter.php on line 637