Donate Now
কীবোর্ড সিলেক্টরঃ ফনেটিক বিজয় ইউনিজয়   ইংরেজী
হাদিস প্রশ্নোত্তর/দু'আ/গ্রন্থ প্রশ্নোত্তর (বাংলা হাদিস) গুগল হুবুহু সার্চ
 
 
Donate Now!

প্রশ্ন করেছেনঃ wasim hasnain | তারিখঃ 2014-01-08

প্রশ্ন নম্বরঃ
54

Alta hadis peyechilam je 3dhoroner manusher doya kobul hobena. 1 jei manusher isri jena kore otocho sei isrike oi bekti talak deina 2 Etimer sompod tar buddhi hobar agei oi Etumer hate tule dei oi bektir 3 je nanush rin diyeo tar sakki rakena tar upor. Akon amar prisno holo amader somajeto kew kake rin dile sakki rakenna ba like o raken na. Othocho suratul bakarar 282 nb ayate rin dewyar bepare clear likha ache.dubaite aikankar wakaf a ami ak mufti ke jiggasa korechilam uni bollen. Rin ar bepare sakki rakle& like rakle valo tobe na likle& sakki na rakle kono problem nei karon qurane ta amader jonne ta foroz koreni. Akon oi hadis ta jodi mani tahole to amader kono doyai kobul hobena......taholr amra ki korbo? Doya kore janaben.

উত্তরঃ

উত্তরঃ 

এই হাদীছটি সহীহ। ইমাম হাকেম [মুস্তাদরাক গ্রন্থে] উল্লেখ করেছেন এবং আলবানী সাহেব তা সহীহ বলেছেন। দ্রষ্টব্য সিলসিলা সহীহা হা/১৮০৫। এই হাদীছের ব্যাখ্যায় ইমাম মুনাভী ফায়যুল কাদীর গ্রন্থে বলেন, 

এই তিনটি ক্ষেত্রে ঐ ব্যক্তির দুয়া কবুল হবে না। কেননা এই তিনটি অবস্থায় তারা শরীয়তের খেলাফ চলেছে, তাই এখন বিপদে পড়ে ঐ তিন ক্ষেত্রে আল্লাহর াকছে সাহায্য কামনা করলে এবং উদ্ধার চাইলে, তখন তার দুয়া কবুল করা হবে না। সাধারণভাবে সর্বক্ষেত্রে দুয়া কবুল হবে না এরকম উদ্দেশ্য নয়। অর্থাৎ ঋণ দেয়ার সময় আল্লাহ স্বাক্ষী রাখার কথা বলেছেন, এখন স্বাক্ষী না রেখে ঋণ দেয়ার পর গ্রহীতা যদি ফেরত না দেয়, তখন যদি ঋণদাতা তার উপর বদদুয়া করে বা তার যেন ফেরত পাওয়া যায় তার জন্যে আল্লাহর কাছে সাহায্য কামনা করে, তবে তার এই দুয়া কবুল করা হবে না। 

জমহুর উলামা তথা অধিকাংশ বিদ্বান ঋণ লিখে রাখা এবং স্বাক্ষীর বিষয়টিকে মুস্তাহাব বা উত্তম বলেছেন; ফরয বা ওয়াজিব বলেননি। কিন্তু আরেক দল আলেম তা ওয়াজিব বলেছেন, বিশেষ করে এই শেষ যুগে যেখানে মানুষের ঈমান-আকীদা, আমল ও সত্যবাদিতায় ব্যাপক ত্রুটি পরিলক্ষিত হচ্ছে।

 

উত্তর দিয়েছেনঃ আবদুল্লাহ আল কাফী / 2014-01-21



Fatal error: Cannot redeclare EPCNTR_Go_Error() (previously declared in /home4/hadithbd/public_html/counter/counter.php:614) in /home4/hadithbd/public_html/counter/counter.php on line 637