Donate Now
কীবোর্ড সিলেক্টরঃ ফনেটিক বিজয় ইউনিজয়   ইংরেজী
হাদিস প্রশ্নোত্তর/দু'আ/গ্রন্থ প্রশ্নোত্তর (বাংলা হাদিস) গুগল হুবুহু সার্চ
 
 
Donate Now!

প্রশ্ন করেছেনঃ Romana Nasrin | তারিখঃ 2014-02-06

প্রশ্ন নম্বরঃ
202

মহিলা ও পুরুষদের নামায পড়ার নিয়ম কি এক ?সঠিক নিয়ম সম্পর্কে জানতে চাই ?আমার প্রশ্নের উত্তর কোথায় পাব ? আপনাদের সাইট এ নাকি মেইল করা হবে?

উত্তরঃ

বিসমিল্লাহির রাহমানির রাহিম,
জি আপনি যা শুনেছেন বা জেনেছেন যে পুরুষ এবং মহিলাদের নামায পড়ার নিয়ম এক সেটা সঠিক কেননা রাসুল (সাঃ) আমাদেরকে সহিহ হাদিসের মধ্যে বলেছেন তোমরা সালাত আদায় কর সেভাবে যেভাবে আমাকে সালাত আদায় করতে দেখেছ, তিনি কোথাও উল্লেখ করেন নাই যে পুরুষ এবং মহিলাদের সালাত আদায়ের পদ্ধতি ভিন্ন ভিন্ন। কিন্তু আমাদের উপমহাদেশে একশ্রেণীর আলেম নিজেদের ইচ্ছা মত পুরুষ এবং মহিলাদের সালাতের পদ্ধতিকে মনের মত করে বানিয়ে সবার মাঝে প্রচার করেছেন এবং যার কারনে আজ এই বিভ্রান্তির সৃষ্টি হয়েছে।

তবে একটি বিষয় মনে রাখতে হবে কয়েকটি ক্ষেত্রে রাসুল (সাঃ) এর হুকুম ভিন্ন কিন্তু সেটা সালাতের পদ্ধতিতে নয় বরং তা সালাতের সাথে সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে। যেমন - মহিলাদের সালাতের সময় কোন কোন অংশ খোলা থাকতে পারবে আর কোন কোন অংশ পারবে না (অর্থাৎ পোশাকের বিধান), মহিলারা যদি পুরুষের জামাতে সালাত আদায় করে তাহলে তাঁরা কোথায় দাঁড়াবে, মহিলারা যদি মহিলা ইমামের সাথে সালাত পড়ে তাহলে ইমাম কোথায় দাঁড়াবে, মহিলারা কি জোরে আমিন বলবে কি বলবে না, ইমাম ভুল করলে মহিলারা কিভাবে ইমামকে ভুলের জন্য সতর্ক করবেন ইত্যাদি ক্ষেত্রে।

কিন্তু তাই বলে আমাদেরকে যা শেখানো হয়েছে আগে থেকে যে, মহিলারা সিনার উপর হাত বাধবে আর ছেলেরা হাত বাঁধবে নাভির নিচে, মহিলারা সিজদার সময় মাটিতে হাত মিলিয়ে দিবে, তারপর আগে বসবে এরপর সিজদা করবে এসব সব ভ্রান্ত এবং সবগুলি কর্মকাণ্ড সহিহ হাদিসের বিপরীত অর্থাৎ আল্লাহর রাসুল (সাঃ) যা বলেছেন ঠিক তাঁর বিপরীত।

সহিহ ভাবে নামায শিখতে আমাদের এই সাইটে সম্পূর্ণ একটি সহিহ নামায শিক্ষা গ্রন্থ দেয়া হয়েছে এবং আপনারা সেগুলি অনলাইনে পড়তে পারেন অথবা চাইলে প্রতিটি অংশ শেখার জন্য বা অন্য কাউকে শেখানোর জন্য ব্যবহার করতে পারেন বিভিন্ন ভাবে এবং ইমেইলের মাধ্যমে সবাইকে তা জানাতেও পারেন। আমাদের ওয়েবের মেনু থেকে দেখুন সহিহ নামায শিক্ষা বিভাগটি। লিঙ্কঃ এখানে ক্লিক করুন

আল্লাহ্‌ আমাদের সবাইকে একমাত্র কোরআন এবং সহিহ হাদিসের উপর আমল করার তাউফিক দান করুন, আমিন।

উত্তর দিয়েছেনঃ এ্যাডমিন , বাংলা হাদিস / 2014-02-06



Fatal error: Cannot redeclare EPCNTR_Go_Error() (previously declared in /home4/hadithbd/public_html/counter/counter.php:614) in /home4/hadithbd/public_html/counter/counter.php on line 637