Donate Now
কীবোর্ড সিলেক্টরঃ ফনেটিক বিজয় ইউনিজয়   ইংরেজী
হাদিস প্রশ্নোত্তর/দু'আ/গ্রন্থ প্রশ্নোত্তর (বাংলা হাদিস) গুগল হুবুহু সার্চ
 
 
Donate Now!

প্রশ্ন করেছেনঃ MD. Nazmul Islam | তারিখঃ 2014-02-02

প্রশ্ন নম্বরঃ
181

আস্সালামু আলাইকুম

১। আবু হোরায়রা রা: হতে বর্ণিত, তিনি বলেন, রাসুল সা: বলেছেন ইমাম নিয়োগ করা হয় অনুসরণের জন্য সুতরাঙ যখন তিনি তাকবীর বলেন তখন তোমরা তাকবীর বল। তিনি যখন কিরাআত পাঠ করে তখন তোমরা চুপ থাক। তিনি যখন গাইরিল মাগদুবি আলাইহিম োয়ালদ্দিন বলে তখন তোমরা আমিন বল........................।(মুসলিম, ইবনে মাজাহ, দাউদ)

আমার প্রশ্ন ইমাম যখন তাকবীর বলে তখন আমরা উচ্চস্বরে আমিন বলিনা কিন্তু যখন গাইরিল মাগদুবি আলাইহিম োয়ালদ্দিন বলে তখন আমরা উচ্চস্বরে আমিন বলি। কেন?

২। আয়েশা রা: হতে নাবী সা: সূত্রে বর্ণিত রাসুল সা: বলেছেন ইহুদীরা তোমাদের কোন ব্যাপারে এত ঈষানিত হয় না যতটা তোমাদের সালাত ো আমিন বলার ব্যাপারে হয়ে থাকে। (ইবনে মাজাহ-৮৫৬ ই:ফা:) এর সনদ সহীহ কিনা, এবঙ এই হাদিস কি সালাতে উচ্চস্বরে আমিন বলা নির্দেশ করে।

উত্তর দিয়ে উপকৃত করবেন, যাজাহ কাল্রাহ খায়ের (আমিন)।

 

উত্তরঃ

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
ওয়ালাইকুম আস-সালাম। জোরে আমিন বলার ক্ষেত্রে অনেক হাদিস বর্ণিত হয়েছে সহিহ বুখারী সহ অন্যান্য হাদিস গ্রন্থে। আপনি ইবনে মাজাহ'র যে হাদিসের রেফারেন্স দিয়েছেন তা সহিহ [আলবানী (রহঃ) তাহকিক অনুসারে।]

ইমাম যখন তাকবীর বলে তখন আমাদেরকে তাকবীর বলতে বলা হয়েছে আমিন তো বলতে বলা হয় নি কেননা আমিন বলার বিষয় তাকবীরের সাথে জড়িত নয়। 

উত্তর দিয়েছেনঃ এ্যাডমিন , বাংলা হাদিস / 2014-02-02



Fatal error: Cannot redeclare EPCNTR_Go_Error() (previously declared in /home4/hadithbd/public_html/counter/counter.php:614) in /home4/hadithbd/public_html/counter/counter.php on line 637