Donate Now
কীবোর্ড সিলেক্টরঃ ফনেটিক বিজয় ইউনিজয়   ইংরেজী
হাদিস প্রশ্নোত্তর/দু'আ/গ্রন্থ প্রশ্নোত্তর (বাংলা হাদিস) গুগল হুবুহু সার্চ
 
 
Donate Now!

প্রশ্ন করেছেনঃ monirul islam | তারিখঃ 2014-01-29

প্রশ্ন নম্বরঃ
160

অনেকে বলে যারা তাবলীগ করে তারা জিহাদ করে না এবং হাদীস বানায়| তাই তাবলীগ করা যাবে না এটা কি ঠিক

উত্তরঃ

বিসমিল্লাহির রাহামানির রাহিম।
তাবলীগ অর্থ প্রচার করা এবং তাবলীগ করা আল্লাহ্‌ এবং রাসুল (সাঃ) তরফ থেকে আদেশ এবং এই আদেশ আমাদেরকে অবশ্যই পালন করতে হবে। তবে তাবলীগ করা এবং প্রচলিত তাবলীগি জামাত এক বিষয় নয়। আমাদের উপমহাদেশে যে তাবলীগী জামাতকে আমরা দেখতে পায় তা মূলত এমন একটি দল যাদের মধ্যে ইসলামের সঠিক কোন জ্ঞান নেই এবং এই কারনে তাঁরা যে বিষয়ে আল্লাহ্‌ এবং রাসুল (সাঃ) এর নামে প্রচার করে তাঁর বেশীরভাগ বিদআত, কুফর এবং শিরকী কিচ্ছা কাহিনি দ্বারা পরিপূর্ণ।

আল্লাহর পথে দাওয়াত হতে হবে রাসুল (সাঃ) এর দেখানো পদ্ধতিতে এবং দাওয়াত হবে একমাত্র আল্লাহ্‌ এবং রাসুল (সাঃ) এর আদর্শের দিকে এবং কোন পীর, ফকির, বুজুর্গএর দিকে নয়।

তাদের যে কিতাব থেকে তাঁরা তাদের বয়ান করে থাকে অর্থাৎ "ফাজায়েলে আমাল" তা কোন গ্রহণযোগ্য কিতাব নয় বরং এটা এমন একটি কিতাব যার ভিতরে সহিহ বিষয় থেকে আরম্ভ করে বড় ধরনের শিরক সবই বিদ্যমান তাই এই কিতাব থেকে যদি একজন ইসলাম সম্পর্কে অজ্ঞ ব্যাক্তি দ্বীন খুজে তাহলে সেই ব্যাক্তি নিশ্চিত বিভ্রান্ত হবে এবং দ্বীন থেকে দূরে চলে যাবে।

তাই আমাদের উচিৎ এই সমস্ত তাবলীগি ভাইদেরকে সহিহ ইসলামের দাওয়াত দেয়া এবং তাদেরকে একমাত্র কোরআন এবং সহিহ হাদিসের পথে আহবান করা এবং সহিহ জ্ঞান দান করা।

প্রচলিত তাবলীগ জামাত যা করে থাকে অর্থাৎ টঙ্গীর আখেরি মুনাজাত, ৩দিন, ৭দিন, ৩০দিন ইত্যাদি চিল্লা এগুলির ইসলামী শরিয়তে কোন ভিত্তি নেই বরং তা বিদআত এবং আমরা আহবান করব এইসব বিদআত থেকে দূরে থাকার জন্য এবং সবাইকে সচেতন করার জন্য যেন মানুষ সাওয়াবের আশায় এই বিদআত না করেন। এখনি যদি আমরা মানুষদেরকে সচেতন না করি তাহলে এক সময় হয়ত মানুষ মনে করবে টঙ্গীর তুরাগ তীর হচ্ছে পবিত্র স্থান, এখানে গেলে অনেক সওয়াব ইত্যাদি এবং এটাই আসল ইসলাম। এভাবে চলতে থাকলে এটা একসময় আমাদের জন্য মহামারী আকারে দেখা দিবে এবং মানুষ  থেকে বিভ্রান্ত হয়ে পথভ্রষ্ট হবে।

আমাদের জানতে হবে যে নাজাত পেতে হলে একমাত্র আল্লাহ্‌ এবং রাসুল (সাঃ) এর দেখানো পথে চলতে হবে আর ভিন্ন কোন পথ নেই আর সেই পথে চলতে হলে কোরআন এবং সহিহ হাদিসের জ্ঞান আমাদেরকে আগে অর্জন করতে হবে নতুবা পথভ্রষ্ট হতে হবে। আল্লাহ্‌ তাউফিক দান করুন। আরও দেখতে পারেন এখানে

আল্লাহই ভালো জানেন।

উত্তর দিয়েছেনঃ এ্যাডমিন , বাংলা হাদিস / 2014-02-01



Fatal error: Cannot redeclare EPCNTR_Go_Error() (previously declared in /home4/hadithbd/public_html/counter/counter.php:614) in /home4/hadithbd/public_html/counter/counter.php on line 637