Donate Now
কীবোর্ড সিলেক্টরঃ ফনেটিক বিজয় ইউনিজয়   ইংরেজী
হাদিস প্রশ্নোত্তর/দু'আ/গ্রন্থ প্রশ্নোত্তর (বাংলা হাদিস) গুগল হুবুহু সার্চ
 
 
Donate Now!
Google Play

Google App Google Play

প্রশ্নঃ

আস-সালমুআলাইকুম

আমার পশ্নো হচ্ছে ,আমি একটি অন লাইন সাইটে কাজ করছি  সাইট টি হচ্ছে লিঙ্ক ।  এখানে পথমে আমাকে রেজিস্টেশন করতে হাবে. এর পর সাইট টি আমাকে একটি রিফাইল কোড দিবে যেমন  অন লিঙ্খ এই কোড টি আমাকে বিভিন্ন স্থানে যেমন ফেসাবুকে পোস্ট করতে হবে এখান হতে আমার এ রিফাইল কোড দিয়ে কেও সাইট টিটে ডুকে  সাইটটি আমাকে ০.৫$ দিবে  । আমি জানতে চাচ্ছি যে এভাবে ইনকাম করা  হালাল ,না হারাম দয়ব করে উত্তর টা দিলে খুশি হব।

উত্তরঃ

উত্তরঃ

আপনি যে অন লাইনে কাজ করছেন তার মূল কাজটি কি তা আপনার জানা উচিত। আপনি যদি তাদের পক্ষ হয়ে জুয়া বা হারাম কোন কিছুর প্রচার করেন, তবে এই অনলাইনে কাজ করা হারাম, ইনকামও হারাম।

কিন্তু যদি বৈধ কোন পণ্য বা বিষয় প্রচারের কাজে এই অনলাইনে কাজ করেন, তবে তার ইনকাম হালাল। 

মনে রাখবেন মূলনীতি: আল্লাহ বলেন, وَتَعَاوَنُوا عَلَى الْبِرِّ وَالتَّقْوَى وَلَا تَعَاوَنُوا عَلَى الْإِثْمِ وَالْعُدْوَانِ  তোমরা পরস্পরকে পূণ্য ও তাকওয়ার কাজে সহযোগিতা কর, গুনাহ ও শত্রুতার কাজে পরস্পরকে সহযোগিতা কর না। (মায়েদাঃ ২)

আপনি যদি অর্থ ইনকাম করার জন্য এমন স্থানে শ্রম দেন, যে শ্রমের মাধ্যমে একটি হারাম কাজ উৎপাদন হবে বা তার সহযোগিতা হবে বা তার প্রচার হবে বা যে কোন দিকে তারা উপকৃত হবে, তবে ঐ স্থানে আপনার শ্রম দেয়া যেমন হারাম, সেখান থেকে উপার্জন করাও হারাম।

একটি প্রশ্ন রয়ে যায়, আপনি যাদের হয়ে কাজ করছেন, তারা আপনার পারিশ্রমিকের বিনিময় সঠিকভাবে প্রদান করবে আপনি প্রতারণার স্বীকার হবেন না তার নিশ্চয়তা কি? প্রদান না করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের কোন উপায় আছে কি?  

 
Type the characters you see in the picture below.