Donate Now
কীবোর্ড সিলেক্টরঃ ফনেটিক বিজয় ইউনিজয়   ইংরেজী
হাদিস প্রশ্নোত্তর/দু'আ/গ্রন্থ প্রশ্নোত্তর (বাংলা হাদিস) গুগল হুবুহু সার্চ
 
 
Donate Now!
Google Play

Google App Google Play

প্রশ্নঃ

প্রশ্ন নম্বরঃ

[62]

 

ওষুধ খাওয়ার আগে কি বিসমিল্লাহ্‌ বলা যাবে, নাকি আন্য কোন দুয়া আছে ?

সংযোজন - যদি এলকোহল বা কোন এ যাতিও জিনিস দিয়ে ওষুধটি প্রস্তুত হয়, যেমন আনেক হোমিওপ্যাথিক ওষুধে এলকোহল থাকে, সে ক্ষেত্রে কি বিসমিল্লাহ্‌ বলা যাবে ??

উত্তরঃ

বিসমিল্লাহির রাহমানির রাহীম

সলিমগণ সকল কাজের শুরুতেই বিসমিল্লাহ বলে শুরু করবেন। সুনানের কিতাবসমূহে বর্ণিত হয়েছে যে, গুরুত্বপূর্ণ কোন কাজ বিসমিল্লাহ ছাড়া শুরু করলে তাতে বরকত হয়না। এই মর্মে বর্ণিত হাদীছটি দুর্বল হলেও বহু সনদে বর্ণিত হওয়ার কারণে আলেমগণ তার উপর আমল করেছেন। তা ছাড়া নবী (সাঃ) পত্র লিখার শুরুতে বিসমিল্লাহির রাহানির রাহীম লিখতেন। এটি সহীহ হাদীছ দ্বারা প্রমাণিত। সুলায়মান (আঃ) রানী বিলকীসের কাছে চিঠি লেখার সময়ও বিসমিল্লাহির রাহমানির রাহীম লিখেছেন।

 সুতরাং পানাহারের শুরুতে এবং ঔষধ সেবন করার শুরুতেও বিসমিল্লাহ বলা সুন্নাত। কিছু মানুষের মধ্যে সম্ভবতঃ এমন ধারণা রয়েছে যে, বিসমিল্লাহ বলে এবং আল্লাহর উপর ভরসা করে ঔষধ খেলে ঔষধের কার্যকারিত থাকনো। এটি একটি ভ্রান্ত বিশ্বাস। এ ধরণে বিশ্বাস মুসলিমদের বর্জন করা জরুরী।  

কারও কারও মুখ থেকে শুনা যায় ঔষধ খাওয়ার সময় বিসমিল্লাহ বলার বদলে আল্লাহ শাফী আল্লা মাফী বলতে হয়। এটিও একটি বানোয়াট কথা। 

মোটকথা মুমিন ব্যক্তি তার সকল কাজের শুরুতে বিসমিল্লাহ বলবেন। কোন কোন ক্ষেত্রে বিসমিল্লাহ বলাকে আলেমগণ ওয়াজিব বলেছেন। যেমন পশু যবেহ করার শুরুতে। আল্লাহই ভাল জানেন। 


আর হোমিওপ্যাথিক ওষুধের ব্যাপারে স্কলারদের মধ্যে মতভেদ আছে।  যদি এটা ছাড়া আপনার চলে তাহলে ব্যাবহার হয়ত না করাই উত্তম আর যদি দেখা যায় যে এই ঔষধ ছাড়া আপনার সম্ভব নয় তখন সেটা সমস্যা হবে না ইনশা আল্লাহ্‌। আল্লাহই ভালো জানেন - অ্যাডমিন / বাংলা হাদিস

 
Type the characters you see in the picture below.