Donate Now
কীবোর্ড সিলেক্টরঃ ফনেটিক বিজয় ইউনিজয়   ইংরেজী
হাদিস প্রশ্নোত্তর/দু'আ/গ্রন্থ প্রশ্নোত্তর (বাংলা হাদিস) গুগল হুবুহু সার্চ
 
 
Donate Now!
Google Play

Google App Google Play

প্রশ্নঃ

মুহতারাম,

আসসালামু আলাইকুম ওরাহমাতুল্লাহি ওবারাকাতুহ!

আমার প্রশ্নঃ আমার মা-বাবা সহ চার ভাই মিলে কোরবানী দিয়ে থাকি। প্রশ্ন হচ্ছে আমাদের ভাইদের রোজি-রোজগার নিজ নিজ দ্বায়িত্বে এবং একরকম আলাদাই থাকা হয় এবং আলাদাই সব হিসাব-কিতাব। তবে একই পাকে সংসার চলে বলতে গেলে একটিই সংসার, মা-বাবার কোন ইনকাম নেই, এখন আমরা কোরবানী দিতে গিয়ে যা করি। ভাইয়েরা মিলে একটি গরু কিনে বাবা-কে বলে থাকি যে এটি আপনি এবং আপনার পরিবারের পক্ষ থেকে কোরবানী করবেন। এভাবে আমাদের কোরবানী হচ্ছে কিনা, সহি হাদিস মোতাবেক জানাবেন।

আমাদের হুজুর বলতেছে এভাবে কোরবানী হচ্ছে না, কারন আপনার বাবার কোন ইনকাম নেই এবং আপনাদের ইনকাম থাকার দরুন নিজ-নিজ নামে কোরবানী দিতে হবে। হুজুরের এ কথা ঠিক কিনা, বা কোরবানী কিভাবে দিলে সহি হবে?

আশাকরি জানাবেন ইন্সাআল্লাহ।

আব্দুল কুদ্দুছ

উত্তরঃ

বিসমিল্লাহির রাহমানির রাহীম

অধিকাংশ আলেমের মতে একটি ছাগল একটি যৌথ পরিবারের পক্ষ হতে কুরবানী করা জায়েয। যদিও পরিবারের লোক সংখ্যা সাতের অধিক হয়। এ ক্ষেত্রে পরিবারের একজন যদি কুরবানী করে তাহলে সকলের পক্ষ হতেই এই সুন্নাত ও ইসলামী নিদর্শন পালন হবে। ছাওয়াবেও সকলেই শরীক হবে। এটি ইমাম মালেক, শাফেঈ, ইমাম আহমাদ বিন হাম্বাল, ইসহাকা এবং আওযাঈ (রঃ)এর মত। 

তাদের দলীল হচ্ছে, আতা বিন ইয়াসার (রঃ) বলেনঃ  আমি আবু আইয়্যুব আনসারী (রাঃ)কে জিজ্ঞেস করলাম, রাসূল (সাঃ)এর যুগে কিভাবে কুরবানী করা হত? তিনি বললেনঃ কোন লোক তার ও তার পরিবারের পক্ষ হতে একটি ছাগল কুরবানী করতেন। এথেকে তারা নিজেরা খেতেন এবং অন্যদেরকেও খাওযাতেন। ইমাম তিরমিজী এই হাদীছকে হাসান সহীহ বলেছেন। (দেখুনঃ সুনানে ইবনে মাজাহ, হাদীছ নং- ১৫৮৭)  ইমাম নববীও সহী বলেছেন। 

সুতরাং জানা গেল যে, আপনার পিতার কোন ইনকাম না থাকলেও আপনাদের পরিবারের সকলের পক্ষ হতে একটি কুরবানী করা সুন্নাত সম্মতই হচ্ছে। ছাওয়াবেও আপনার পিতামাতাসহ সকলেই শরীক হবেন ইনশা-আল্লাহ। 

আর আপনাদের হুজুরের কথা এই ক্ষেত্রে যথার্থ নয়। সম্ভবতঃ তিনি এ মর্মে সহীহ হাদীছ সম্পর্কে অবগত নন। নবী (সাঃ) বলেনঃ أنت ومالك لأبيك তুমি এবং তোমার সম্পদ মূলতঃ তোমার বাপেরই। দেখুনঃ ইবনে মাজাহ, হাদীছ নং- ২৩৮০, ইমাম আলবানী (রঃ) সহীহ বলেছেন, দেখুনঃ মুখতাসার ইরওয়াউল গালীল, হাদীছ নং- ৮৩৮। (আল্লাহই ভাল জানেন)  

 

 
Type the characters you see in the picture below.