Donate Now
কীবোর্ড সিলেক্টরঃ ফনেটিক বিজয় ইউনিজয়   ইংরেজী
হাদিস প্রশ্নোত্তর/দু'আ/গ্রন্থ প্রশ্নোত্তর (বাংলা হাদিস) গুগল হুবুহু সার্চ
 
 
Donate Now!
Google Play

Google App Google Play

প্রশ্নঃ

AS SALAMU ALAIKUM...i have some qus..

 

1=tahiyatul masjid to masjid e enter korai aday kortay hoy,,,kintu jodi dekhe j jamat start hoa jabay tokhon ke korbo??...r jeshob namaz e faraj er agay sunnat asay,shekhaneo ke tahiyatul masjid portay hobay?naki just sunnat porlai cholbay?

 

 

2=jamat e namaz er time e jodi amar vul koray waajib ba sunnat bad hoye jay taholay ke krbo?? ami to r jamat e sahu sejda detay parce na..

 

3=akjon husband  tar wife k mohorana heshabe tar property detay parbay?

উত্তরঃ

ওয়া'আলায়কুম আস-সালাম,

বিসমিল্লাহ ওয়াস-সালাতু ওয়াস-সালামু আলা রসূলিল্লাহ ওয়া বা'দ।

১। তাহিয়্যাতুল মসজিদ

তাহিয়্যাতুল মসজিদ সুন্নত। এর মানে হচ্ছে মসজিদে প্রবেশ করে যে সালাত আদায় করা হয় বসবার পূর্বে। আপনি মসজিদে প্রবেশ করে বসবার আগে যে সালাতই আদায় করুন না কেন তাই আপনার জন্য তাহিয়্যাতুল-মসজিদ বলে গণ্য হবে। এ জন্য আপনি মসজিদে প্রবেশ করার পর যদি ইমামের সাথে ফরজ সালাতের জামা'আতে শরীক হয়ে যান তাহলে সেটাই আপনার জন্য তাহিয়্যাতুল মসজিদ ও ফরজ সালাত। নতুন করে আবার তাহিয়্যাতুল মসজিদ আদায় করতে হবে না। একই ভাবে আপনি কোন সালাতের আজ়ানের পরে জামাতের পূর্বে যদি মসজিদে প্রবেশ করেন তবে সে সালাতের ফরজের পূর্বে যে সুন্নত সালাত আছে তা আদায় করেন তবে তা-ই আপনার জন্য তাহিয়্যাতুল মসজিদ বলে গণ্য হবে। আপনি এমন সময়ে মসজিদে প্রবেশ করলেন যখন কোন নির্দিষ্ট সালাতের অবস্থা নেই তখন আপনি কমপক্ষে দু রাকা'আত আদায় করে তবে বসবেন। সেটি তখন আপনার জন্য তাহিয়্যাতুল মসজিদ। মোট কথা হচ্ছে আপনি মসজিদে প্রবেশ করে বসবার পূর্বে যে সালাতই আদায় করুন না কেন, তাই আপনার তাহিয়্যাতুল মসজিদ।

২। ইমামের সাথে সালাতে ভুল করায় সহু সিজদা

আপনি যদি ইমামের সাথে শুরু থেকেই থাকেন এবং সব গুলো রাকা'আত তাঁর সাথে পান তবে আপনি কোন ভুল করলে আপনাকে সহু সিজদা আদায় করতে হবে না। আপনিতো ইমামকে অনুসরণ করবেন। আপনি ইমামের সাথে সালাম ফিরিয়ে সালাত শেষ করবেন। আপনার সালাত আদায় হয়ে যাবে, ইনশা'আল্লাহ।

৩। বিয়ের মাহর

বিয়ের মাহর হিসেবে একজন স্বামী তার স্ত্রীকে স্থাবর বা অস্থাবর যে কোন সম্পদ দিতে পারবেন।

জ়াজাকুমুল্লাহু খায়রা।

 
Type the characters you see in the picture below.