Donate Now
কীবোর্ড সিলেক্টরঃ ফনেটিক বিজয় ইউনিজয়   ইংরেজী
হাদিস প্রশ্নোত্তর/দু'আ/গ্রন্থ প্রশ্নোত্তর (বাংলা হাদিস) গুগল হুবুহু সার্চ
 
 
Donate Now!
Google Play

Google App Google Play

প্রশ্নঃ

আসসালামু আলাইকুম।

আমরা জানি বাবা-মা'র হক রয়েছে সন্তান এর উপর। বিশেষ করে, বয়স হয়ে গেলে তাদের দেখাশোনা করা বা তাদের প্রতি দায়িত্ব পালন করা ছেলে মেয়ে উভয়েরই কর্তব্য। কিন্তু বিয়ের পর একজন ছেলে যেভাবে এই দায়িত্ব পালন করতে পারে, একজন মেয়ের পক্ষে কখনই সেভাবে দায়িত্ব পালন করা সম্ভব হয় না।
প্রশ্ন হচ্ছে, একমাত্র মেয়ে বিয়ের পর শ্বশুর বাড়িতে থেকে তার বৃদ্ধ বাবা-মা'র প্রতি হক আদায় কিভাবে করবে? এ ব্যাপারে ইসলাম কি বলে বিস্তারিত জানতে চাচ্ছি।

জাযাক আল্লাহ।

উত্তরঃ

উত্তরঃ আল্লাহর হকের পরপরই হচ্ছে পিতামাতার হক। এক্ষেত্রে ছেলে-মেয়ে সমান। 

কিন্তু একজন মেয়ে যখন স্বামীর ঘরে চলে যায়, তখন অনেক সীমাবদ্ধতায় সে আবদ্ধ হয়ে যায়। তখন স্বামীর আনুগত্য তার উপর অন্য সবকিছুর উপর বড় ফরয হয়ে যায়। কিন্তু তারপরও সে পিতামাতার খেদমত করতে পারে। কোন বাধা নেই। 

শশুরবাড়ী থেকে নিম্ন নিয়মে বিবাহিত মেয়ে তার পিতামতার খেদমত করতে পারেঃ

(১) বিভিন্ন সময় তাদেরকে দেখতে যাওয়া। বা ফোনের মাধ্যমে তাঁদের খোঁজ-খবর নেয়া।

(২) সর্বাবস্থায় তাদের জন্যে অন্তরে ভালোবাসা পোষণ করা এবং যে কোন পরিস্থিতিতে তাদের সাথে নম্র স্বরে কথাবার্তা বলা। কখনোই রূঢ় আচরণ না করা।

(৩) বিভিন্ন উপলক্ষ্যে তাদেরকে হাদিয়া-উপহার প্রদান করা।

(৪) তারা অভাবগ্রস্ত হলে এবং নিজের মালিকানার সম্পদ থাকলে তা থেকে তাদের অভাব পুরনের ব্যবস্থা করা। নিজের সম্পদ না থাকলে এবং স্বামী সক্ষম হলে তাকে সহযোগিতার অনুরোধ করা। কেননা এতে আছে তার জন্যে অফুরন্ত প্রতিদান ও ছোয়াব।

(৫) স্বশরীরে তাদের খেদমত করা সম্ভব না হলে তাদের জন্যে কোন খাদেমের ব্যবস্থা করে দেয়া। 

(৬) তাদের সাথে সৎব্যবহারের অন্তর্ভুক্ত হচ্ছে স্বামী-স্ত্রীর পরস্পরের মতবিরোধ বা ঝগড়াগুলো তাদের সামনে উত্থাপন না করা। কারণ এতে তাঁরা ভীষন কষ্ট পান এবং অনেক সময় আবেগের বশবর্তী হয়ে মেয়ের পক্ষাবলম্বন করেন। তখন সমাধান না হয়ে সমস্যা আরো উস্কে যাওয়ার সম্ভাবনা থাকে। 

আল্লাহ আমাদের সকলকে পিতামাতার খেদমত করে আল্লাহর রেযামন্দি লাভ করার তাওফীক দিন। 

 

 
Type the characters you see in the picture below.