Donate Now
কীবোর্ড সিলেক্টরঃ ফনেটিক বিজয় ইউনিজয়   ইংরেজী
হাদিস প্রশ্নোত্তর/দু'আ/গ্রন্থ প্রশ্নোত্তর (বাংলা হাদিস) গুগল হুবুহু সার্চ
 
 
Donate Now!
Google Play

Google App Google Play

প্রশ্নঃ

আস সালামু আলাইকুম। শাইখ। আমরা এখানে বেশ কয় এক বছোর যাবত কোরআন ওসহী হাদীসর উপর আমল করি এবং দাওয়াতী কাজ করে আসছি আনেক বাঁধা শততেও। এখানে মেন বাজার এলাকায় দুই তিন জন ছিল এখন আলহাদুল ইললাহ ৪০এর অধিক লোক সঠিক পথে এসেছে। আমরা এখন দল ভুকতো হওয়ার দরকার মনে করছি। বাংলদেশে ইসলামের নামে বহু দল আছে।যা আমাদের দৃযিটতে বাতিল মনে করি। এক মাএ আহালে হাদিস দের ভাল মনে হয়। তাদের সাথে একটু যোগাযোগ রেখে চলি। তাদের বড. বড. আলেমদের লেকচার শুনি ও বই পডি.। কিনতু তাদের মধে}ও ৪ থেকে ৫টা দল । এখন আমরা কোন দলে যোগ দেবো । আললাহ বলেন তোমরা আললাহর রজজু কে দৃঢভাবে ধর দলে দলে ভাগ হইও না। এখন আমাদের কি করনিও ? শরিআত আনুযায়ি জানালে উপকৃত হই।

উত্তরঃ

বিসমিল্লাহির রাহমানির রাহিম,
ওয়ালাইকুম আস -সালাম। মূলত মুসলিমরা সবাই একতাবদ্ধ থাকবে কিন্তু দেখা যায় বর্তমানে মুসলিমদের ভিতরে বিভিন্ন দল এবং উপদল দৃষ্টি হয়েছে যা কোন ভাবেই কাম্য নয় এবং এটা স্পষ্ট আল্লাহ্‌ এবং রাসুল (সাঃ) আদেশের বিরোধী এবং এই কারনে মূলত ইসলামকে বিধর্মীরা বিভিন্ন ভাবে কটাক্ষ বা আঘাত করার সুযোগ পায়। আজ সব মুসলিমেরা একতাবদ্ধ হতে পারে একমাত্র সহিহ আকিদার ভিত্তিতে নতুবা আর কোন রাস্তা আছে কি না তা আল্লাহই ভালো জানেন। তবে যদি দেখা যায় সহিহ আকিদার মানুষদের ভিতরের বিভিন্ন দল এবং উপদল তাহলে আমরা মনে করি যে সঠিক সুন্নাহের ঘাটতি সেখানে আছে বলেই এভাবে তাঁরা আবার দল উপদলে বিভক্ত হচ্ছে।

মাসআলা গত বিষয়ে ভিন্নতা থাকতেই পারে কিন্তু আকিদা, আল্লাহ্‌ এবং রাসুল (সাঃ) এর আদেশ নিষেধ মানার ক্ষেত্রে বিভিন্নতা সেখানে থাকবে না এটাই স্বাভাবিক। আমরা মনে করি যে কেউ যদি নিজের নামে কোন সাইনবোর্ড চালু করে বলে যে আমরাই সঠিক ইত্যাদি ইত্যাদি তাহলে আমরা মনে করি যে সেখানে কোন না কোন সমস্যা রয়ে গেছে।

আমরা একতাবদ্ধ থাকব যে যেখানেই থাকি না কেন এবং সহিহ ইসলামের দাওয়াত পৌঁছে দেয়ার চেষ্টা করব যার যতটুকু সাধ্য আল্লাহ্‌ দিয়েছেন তাঁর ভিতর থেকেই এবং কোন অবস্থাতেই একে অপর থেকে বিচ্ছিন্ন থাকব না এবং আমরা আমাদের ভাইদের ভুল ত্রুটি গুলিকে ক্ষমার দৃষ্টিতে দেখে এক ইসলামের রজ্জু ধরে থাকব। আল্লাহ্‌ তাউফিক দান করুন। আমিন।

 
Type the characters you see in the picture below.