Donate Now
কীবোর্ড সিলেক্টরঃ ফনেটিক বিজয় ইউনিজয়   ইংরেজী
হাদিস প্রশ্নোত্তর/দু'আ/গ্রন্থ প্রশ্নোত্তর (বাংলা হাদিস) গুগল হুবুহু সার্চ
 
 
Donate Now!
Google Play

Google App Google Play

প্রশ্নঃ

tahajjud er salat ke ISHAR salat er por pora jabay?naki rater last time e?

উত্তরঃ

বিসমিল্লাহির রাহামানির রাহিম।
তাহাজ্জুদ নামাজের সময় শুরু হয় ইশার নামাজের পর থেকে এবং শেষ হয় ফজর উদয় হওয়ার সাথে সাথে। রাতের প্রথমাংশে, মধ্য রাতে এবং শেষাংশে তাহাজ্জুদ পড়া যায়। হযরত আনাস (রাঃ) বলেন, আমরা রাতের যে কোন অংশে নাবী (সাঃ) কে নামায পড়তে দেখতে চাইতাম, সেই সময়ই দেখতে পেতাম, তিনি নামায পড়ছেন। আবার রাতের যে কোন অংশে আমরা তাকে ঘুমন্ত অবস্থায় দেখতে চাইতাম তখনি আমরা দেখতে পেতাম তিনি ঘুমিয়ে আছেন (মুসানাদে আহমেদ, বুখারী, নাসাঈ)

সুতরাং এ কথা স্পষ্ট যে ইশার পর থেকে নিয়ে ফজর পর্যন্ত সময়ের ভিতরে তাহাজ্জুদের জন্য  নির্দিষ্ট কোন সময় নেই। অবশ্য আফজল বা উত্তম সময় হল, রাতের শেষ তৃতীয়াংশ।

রাসুল (সাঃ) বলেন, আল্লাহ্‌ তা'আলা প্রত্যহ রাতের শেষ তৃতীয়াংশে নিচের আসমানে অবতরন করেন এবং বলেন কে আমায় ডাকে? আমি তাঁর ডাকে সাড়া দেব। কে আমার নিকট প্রার্থনা করে? আমি তাকে দান করব এবং কে আমার নিকট ক্ষমা চায়? আমি তাকে ক্ষমা করব (বুখারী, মুসলিম, আবু-দাঊদ, তিরমিজি, নাসাঈ ও ইবনে মাজাহ)

তিনি বলেন, শেষ রাতের গভীরে প্রতিপালক নিজ বান্দার সবচেয়ে নিকটবর্তী হন। সুতরাং তুমি যদি ঐ সময় আল্লাহর জিকিরকারীদের দলভুক্ত হতে সক্ষম হও, তাহলে তা হয়ে যাও (তিরমিজী, নাসাঈ, হাকেম প্রমুখ)

তাকে জিজ্ঞাসা করা হল যে, কোন সময় তাহাজ্জুদ সব চাইতে উত্তম? উত্তরে তিনি বললেন, বাকি (শেষ) রাতের গভীরে (যা পড়া হয়) আর খুব কম লোকই (ঐ সময়) পড়ে থাকে (মুসনাদে আহমেদ)।

সূর্য অস্ত যাওয়ার পর থেকে ফজর উদয় হওয়ার আগের সময়কে তিন ভাগে ভাগ করলে রাত্রির শেষ তৃতীয়াংশ বুঝা যায়। রাতের শেষাংশে মোরগ যখন বাং দেয় তখন উঠলেও তাজাজ্জুদ পড়া যায়। রাসুল (সাঃ) কখনো কখনো এই সময় উঠতেন। (বুখারী, মুসলিম)

আল্লাহই ভালো জানেন।
তথ্যসূত্রঃ সালাতে মুবাসশির (আবদুল হামিদ ফাইজী)

 
Type the characters you see in the picture below.