Donate Now
কীবোর্ড সিলেক্টরঃ ফনেটিক বিজয় ইউনিজয়   ইংরেজী
হাদিস প্রশ্নোত্তর/দু'আ/গ্রন্থ প্রশ্নোত্তর (বাংলা হাদিস) গুগল হুবুহু সার্চ
 
 
Donate Now!
Google Play

Google App Google Play

প্রশ্নঃ

my brother recently done suicide by fan. I belive he was died in mental disease. What can I do (Amol)for my brother? Pls  say something i am only brother for him. I want do something which he got in kobor.

উত্তরঃ

শুনে খুব দুঃখ পেলাম। আমরা জানি, আত্মহত্যা মহাপাপ, কবীরাহ গোনাহ। আবূ হুরায়রাহ (রা) বর্ণিত একটা হাদীসে রাসূলুল্লাহ (স) বলেছেন যে, যদি কেউ নিজকে পাহাড় থেকে ছূড়ে ফেলে দিয়ে আত্মহত্যা করে সে জাহান্নামেও চিরকাল তেমনি আছড়ে পড়তে থাকবে। যে বিষপান করে আত্মহত্যা করে সে এভাবে বিষ হাতে নিয়ে চিরকাল জাহান্নামে বিষপান করতে থাকবে। যদি কেউ ছুরি দিয়ে আত্মহত্যা করে, সে চিরকালের জন্যে জাহান্নামে এই ভাবে ছুরি দিয়ে তার পেট খোঁচাতে থাকবে (বুখারী ৫৪৪২,মুসলিম ১০৯)।

সাহাবী ছাবেত আদ-দাহহাক থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (স) বলেছেনঃ যে ব্যক্তি দুনিয়ায় কিছু দিয়ে আত্মহত্যা করবে, কিয়ামতেও সে তা দিয়ে তাই করবে (বুখারী ৫৭০০, মুসলিম ১১০)।

যাহোক, আপনি যেহেতু বলেছেন যে আপনার ভাইয়ের মানসিক রোগ ছিলো, তাই তার বিষয়টা ভিন্ন। আশাকরা যায়, আল্লাহ পাক তাকে ক্ষমা করে দিবেন।

 

একবার এক সাহাবী তীর দিয়ে আত্মহত্যা করেন। তখন তার জানাযায় জন্যে আনা হলে রাসূলুল্লাহ (স) তার ওপর জানাযা পড়েন নি (মুসলিম, ৯৭৮)। তাই, ওমর ইবনে আব্দুল আযীয ও আওযায়ী বলেছেন যে আত্মহত্যাকারীর ওপর জানাযা পড়া যাবে না।

পক্ষান্তরে, হাসান বসরী, নাখায়ী, ক্বাতাদাহ, ইমাম মালেক, আবূহানীফাহ, শাফেয়ী সহ অধিকাংশ উলামায়ে কেরাম বলেছেন যে আত্মহত্যাকারীর ওপর জানাযা নামায পড়া যাবে। কারণ, লোকদেরকে সতর্ক করার জন্যে রাসূলুল্লাহ (স) নিজে তার ওপর জানাযা পড়েন নি, কিন্তু সাহাবায়ে কেরাম তার ওপর জানাযা পড়েছিলেন বলে প্রমাণ আছে (ইমাম নববী, শারহে মুসলিমঃ ৭/৪৭)।

তাই, আপনারা অবশ্যই তার জন্যে দোয়া করতে পারবেন এবং করবেন। (আমিও দোয়া করি তার জন্যে)। কারণ যেহেতু সাহাবায়ে কেরাম তার ওপর জানাযা পড়েছিলেন। আর জানাযা মানে হলো বিশেষ দোয়া, তাই যে কোন সময়ে তার জন্যে দোয়া করা যায়েয আছে। 

 
Type the characters you see in the picture below.