Donate Now
কীবোর্ড সিলেক্টরঃ ফনেটিক বিজয় ইউনিজয়   ইংরেজী
হাদিস প্রশ্নোত্তর/দু'আ/গ্রন্থ প্রশ্নোত্তর (বাংলা হাদিস) গুগল হুবুহু সার্চ
 
 
Donate Now!
Google Play

Google App Google Play

প্রশ্নঃ

প্রশ্নঃ যদি কন কারন বসত ফজরের ফরজ নামাজের পুরবে দুই রাকাত সুন্নাত আদায় না করতে পারি তাহলে সেই দুই রাকাত সুন্নাত জামাতের পর পরি আদায় করব নাকি সুরজ উথার পর পরব।Please জানাবেন।

 

উত্তরঃ

বিসমিল্লাহির রাহমানির রাহীম

আলেমগণ সুস্পষ্ট করে বলেছেন, যে ব্যক্তি মসজিদে এসে দেখবে জামাআত শুরু হয়ে গেছে, সে জামাআতে শামিল হওয়া বাদ দিয়ে অন্য কোন নামায পড়বেনা। চাই তা ফজরের সুন্নাত হোক বা অন্য কোন নামায হোক। সুতরাং যে ব্যক্তি ফজরের নামায পড়ার জন্য মসজিদে গিয়ে দেখবে জামাআত শুরু হয়ে গেছে, তার জন্য ইমামের সাথে জামাআতে শরীক হওয়া ওয়াজিব। সুন্নাত পরে আদায় করবে।    

এখন প্রশ্ন হল ফজরের ছুটে যাওয়া সুন্নাত কখন আদায় করবে? সরাসরি ফরযের পরপরই? না কি চাশতের নামাযের সময় পর্যন্ত অপেক্ষা করবে? এ ক্ষেত্রে আলেমদের প্রাধান্যপ্রাপ্ত কথা এই যে, ফরযের পরপরই সুন্নাত আদায় করবে। এ ব্যাপারে সহীহ সূত্রে কাইস বিন উমার (রাঃ) হতে বর্ণিত হয়েছে , তিনি বলেনঃ  رآني رسول الله صلى الله عليه وسلم وأنا أصلي ركعتي الفجر بعد صلاة الفجر، فقال: "ما هاتان الركعتان يا قيس؟. قلت: يا رسول الله، لم أكن صليت ركعتي الفجر فهما هاتان"

রাসূল (সাঃ) আমাকে দেখলেন যে, ফজরের নামাযের পরপরই ফজরের ছুটে যাওয়া দু'রাকআত নামায পড়ছি। তিনি তখন বললেনঃ হে কাইস! এই দু'রাকআত কিসের নামায? কাইস বলেনঃ আমি বললামঃ হে আল্লাহর রাসূল! আমি ফজরের দু'রাকআত সুন্নাত ফরযের আগে পড়তে পারিনি। এ দু'রাকআত হচ্ছে সেই ছুটে যাওয়া দু'রাকআত।

ইমাম ইবনে কুদামা (রঃ) বলেনঃ এ কথা শুনে নবী (সাঃ)এর চুপ থাকাই প্রমাণ করে যে, ফরযের পরপরই ছুটে যাওয়া সুন্নাত পড়া জায়েয।   

অন্য হাদীছে বর্ণিত হয়েছে যে, নবী (সাঃ) যুহরের ছুটে যাওয়া সুন্নাত আসরের পর আদায় করেছেন। এতে প্রমাণিত হয় যে, সুন্নাতেরও কাযা রয়েছে।

 আল্লামা বিন বায (রঃ)কে যখন ফজরের ছুটে যাওয়া সুন্নাত পড়ার সময় সম্পর্কে প্রশ্ন করা হল, তখন তিনি বলেনঃ উভয়টাই জায়েয। ইচ্ছা করলে ফজরের ছুটে যাওয়া সুন্নাত ফরযের পরপরই আদায় করবে আর না হয় সূর্য উদয়ের পর আদায় করবে। বিন বাযের কথা পাবেন এখানেঃ

  http://www.youtube.com/watch?v=QraFNYjGM58
 

 
Type the characters you see in the picture below.