Donate Now
কীবোর্ড সিলেক্টরঃ ফনেটিক বিজয় ইউনিজয়   ইংরেজী
হাদিস প্রশ্নোত্তর/দু'আ/গ্রন্থ প্রশ্নোত্তর (বাংলা হাদিস) গুগল হুবুহু সার্চ
 
 
Donate Now!
Google Play

Google App Google Play

প্রশ্নঃ

1.Shudi bank e savings account e taka rakhe jabeki? Shuder taka dan khoyrat kore deya jabeki?pita mata shuder taka diye amake porache taderke nished korle shunena akhn ami ki korte pari.

উত্তরঃ

বিসমিল্লাহ ওয়াস-সালাতু ওয়াস-সালামু আলা রসূলিল্লাহ ওয়া আলা আলিহি ওয়া মান ওয়ালাহ!

আপনার অবস্থা যদি এমন হয় যে আপনার এলাকায় শরীয়াহর মূলনীতির ভিত্তিতে পরিচালিত কোন ব্যাংক নাই এবং ব্যাংক ছাড়া অন্য কোনভাবে আপনার টাকা জমা রাখার মত কোন আমানতদার পাচ্ছেন না; তবে সূদী ব্যাংকের সেভিংস একাউন্টে টাকা জমা রাখতে পারবেন শুধু টাকার হিফাজ়তের নিয়্যতে; কোন সূদী লাভ নেবার জন্য নয়। এই অবস্থায় যে সূদ আসবে তা হারাম। আপনাকে এই সূদের টাকা নিজের কাছ থেকে সরিয়ে নিতে হবে। এই টাকা নিজে বা নিজের পোষ্যদের ভরণ-পোষণের কাজে ব্যবহার করা যাবে না। এই টাকা কাউকে দিয়ে দিতে হবে বা কোন কল্যাণমূলক কাজে ব্যয় করে ফেলা যাবে; কিন্তু সওয়াবের নিয়্যত করা যাবে না। আল্লাহর ওয়াস্তে দান করা যায় শুধু মাত্র পবিত্র সম্পদ থেকে। আর আল্লাহ পবিত্র কিছু ছাড়া গ্রহণ করেন না। মুসলিম শরীফে আবূ-হুরায়রাহ (রাঃ) থেকে বর্ণিত আছেঃ রসূলুল্লাহ (সঃ) বলেছেন, "আল্লাহ পবিত্র এবং তিনি পবিত্র ছাড়া কোন কিছুই গ্রহণ করেন না।"

আপনার পিতামাতা সূদের টাকা দিয়ে আপনাকে পড়াচ্ছেঃ এ ক্ষেত্রে আপনি তাদেরকে সদুপদেশ দিতে থাকুন। এবং নিজের জন্য একটা ভাল উপার্জনের জন্য চেষ্টা করুন। তারা যদি না শুনে তবে আপনি নিজের মত করে চলার চেষ্টা করুন। এটা যে কারণে যে সূদের গুনাহ  অত্যন্ত মারাত্মক।

 
Type the characters you see in the picture below.