৮০৩

পরিচ্ছেদঃ ১. ইসতিহাযা (রক্তপ্রদরের রোগিণী)

৮০৩(৪১). মুহাম্মাদ ইবনে মাখলাদ (রহঃ) বলেন, আমি আবু দাউদ আস-সিজিসতানী (রহঃ)-কে বলতে শুনেছি, আল-আমাশ (রহঃ)-এর বর্ণিত হাদীস দুর্বল হওয়ার প্রমাণ এই যে, হাফস ইবনে গিয়াছ (রহঃ) আল-আ’মাশ (রহঃ) থেকে এই হাদীস মাওকুফরূপে বর্ণনা করেছেন এবং মারফু হওয়াকে প্রত্যাখ্যান করেছেন। এই হাদীস আসবাত ইবনে মুহাম্মাদ (রহঃ)-ও আল-আ’মাশ (রহঃ)-আয়েশা (রাঃ) সূত্রে মাওকুফরূপে বর্ণনা করেছেন। ইবনে দাউদ (রহঃ) আল-আ’মাশ (রহঃ) সূত্রে এই হাদীসের প্রথমাংশ মারফুরূপে বর্ণনা করেছেন এবং এই হাদীসের প্রতি ওয়াক্ত নামাযের সময় উযু করার বর্ণনা প্রত্যাখ্যান করেছেন। উরওয়া (রহঃ)-এর সূত্রে হাবীব (রহঃ) কর্তৃক বর্ণিত হাদীসও দুর্বল হওয়ার প্রমাণ এই যে, আয-যুহরী (রহঃ) এই হাদীস উরওয়া (রহঃ)-আয়েশা (রাঃ) সূত্রে বর্ণনা করেছেন এবং তাতে আছে যে, প্রতি ওয়াক্ত নামাযের জন্য গোসল করবে। এই সম্পূর্ণটাই ইমাম আবু দাউদের উক্তি।

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ مَخْلَدٍ ، قَالَ : سَمِعْتُ أَبَا دَاوُدَ السِّجِسْتَانِيَّ ، يَقُولُ : وَمِمَّا يَدُلُّ عَلَى ضَعْفِ حَدِيثِ الْأَعْمَشِ هَذَا : أَنَّ حَفْصَ بْنَ غِيَاثٍ وَقَفَهُ عَنِ الْأَعْمَشِ ، وَأَنْكَرَ أَنْ يَكُونَ مَرْفُوعًا ، وَوَقَفَهُ أَيْضًا أَسْبَاطُ بْنُ مُحَمَّدٍ ، عَنِ الْأَعْمَشِ ، عَنْ عَائِشَةَ ، وَرَوَاهُ ابْنُ دَاوُدَ ، عَنِ الْأَعْمَشِ مَرْفُوعًا أَوَّلُهُ ، وَأَنْكَرَ أَنْ يَكُونَ فِيهِ الْوُضُوءُ عِنْدَ كُلِّ صَلَاةٍ . وَدَلَّ عَلَى ضَعْفِ حَدِيثِ حَبِيبٍ ، عَنْ عُرْوَةَ أَيْضًا : أَنَّ الزُّهْرِيَّ رَوَاهُ عَنْ عُرْوَةَ ، عَنْ عَائِشَةَ ، وَقَالَ فِيهِ : " فَكَانَتْ تَغْتَسِلُ لِكُلِّ صَلَاةٍ " . هَذَا كُلُّهُ قَوْلُ أَبِي دَاوُدَ

حدثنا محمد بن مخلد قال سمعت ابا داود السجستاني يقول ومما يدل على ضعف حديث الاعمش هذا ان حفص بن غياث وقفه عن الاعمش وانكر ان يكون مرفوعا ووقفه ايضا اسباط بن محمد عن الاعمش عن عاىشة ورواه ابن داود عن الاعمش مرفوعا اوله وانكر ان يكون فيه الوضوء عند كل صلاة ودل على ضعف حديث حبيب عن عروة ايضا ان الزهري رواه عن عروة عن عاىشة وقال فيه فكانت تغتسل لكل صلاة هذا كله قول ابي داود

হাদিসের মানঃ তাহকীক অপেক্ষমাণ
পুনঃনিরীক্ষণঃ
সুনান আদ-দারাকুতনী
২. ঋতুস্রাব (كتاب الحيض)