৯৩৫

পরিচ্ছেদঃ ৭. ইকামত এবং এ সম্পর্কিত হাদীস বর্ণনায় মতভেদ

৯৩৫(৫৩). আল-আব্বাস ইবনে আবদুস সামী আল-হাশিমী (রহঃ) ... আনাস (রাঃ) থেকে বর্ণিত। বিলাল (রাঃ) ফজরের ওয়াক্ত হওয়ার পূর্বে আযান দিলেন। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে পুনরায় ফিরে গিয়ে এভাবে ঘোষণা দেয়ার নির্দেশ দিলেন, নিশ্চয়ই বান্দা (আমি) ঘুমিয়েছিল। অতএব তিনি তাই করলেন এবং বললেন, বিলালের জন্য আফসোস! তার (বিলালের) মা যদি তাকে প্রসব না করতেন এবং তিনি ঘাম দিয়ে তার কপাল ভিজান।

এই হাদীস কেবল আবু ইউসুফ (রহঃ) সাঈদ প্রমুখ থেকে বর্ণনা করেছেন। তিনি সাঈদ-কাতাদা-নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সূত্রে এটি মুরসালরূপে বর্ণনা করেছেন।

بَابُ ذِكْرِ الْإِقَامَةِ ، وَاخْتِلَافِ الرِّوَايَاتِ فِيهَا

نَا الْعَبَّاسُ بْنُ عَبْدِ السَّمِيعِ الْهَاشِمِيُّ ، نَا مُحَمَّدُ بْنُ سَعْدٍ الْعَوْفِيُّ ، نَا أَبِي ، نَا أَبُو يُوسُفَ الْقَاضِي ، عَنْ سَعِيدِ بْنِ أَبِي عَرُوبَةَ ، عَنْ قَتَادَةَ ، عَنْ أَنَسٍ : " أَنَّ بِلَالًا أَذَّنَ قَبْلَ الْفَجْرِ ، فَأَمَرَهُ رَسُولُ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - أَنْ يَعُودَ فَيُنَادِيَ : إِنَّ الْعَبْدَ نَامَ ، فَفَعَلَ ، وَقَالَ : لَيْتَ بِلَالًا لَمْ تَلِدْهُ أُمُّهُ ، وَابْتَلَّ مِنْ نَضْحِ دَمِ جَبِينِهِ " . تَفَرَّدَ بِهِ أَبُو يُوسُفَ ، عَنْ سَعِيدِ ، وَغَيْرُهُ يُرْسِلُهُ عَنْ سَعِيدٍ ، عَنْ قَتَادَةَ ، عَنِ النَّبِيِّ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ


হাদিসের মানঃ তাহকীক অপেক্ষমাণ
বর্ণনাকারীঃ আনাস ইবনু মালিক (রাঃ)
পুনঃনিরীক্ষণঃ