হাদিসটি ইমেইলে পাঠাতে অনুগ্রহ করে নিচের ফর্মটি পুরন করুন
security code
১৩১৯

পরিচ্ছেদঃ ৪৭. নামায থেকে অবসর হওয়ার এবং সালাম ফিরানোর পদ্ধতির বর্ণনা

১৩১৯(৩). আবদুল্লাহ ইবনে সুলায়মান (রহঃ) ... ইবনে মাসউদ (রাঃ) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর ডান দিকে সালাম ফিরাতেনঃ আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ এবং তাঁর গালের শুভ্রতা দেখা যেতো এবং তাঁর বামদিকেও (সালাম ফিরাতেন)।

আবু ইসহাক (রহঃ)-এর সনদে মতভেদ করা হয়েছে। এই হাদীস যুহায়র-আবু ইসহাক-আবদুর রহমান ইবনুল আসওয়াদ-তার পিতা ও আলকামা-আবদুল্লাহ (রাঃ) সূত্রে বর্ণনা করেছেন। পূর্বোক্ত দুই হাদীসের তুলনায় এই হাদীসের সনদসূত্র অধিক উত্তম।

بَابُ ذِكْرِ مَا يُخْرَجُ مِنَ الصَّلَاةِ بِهِ وَكَيْفِيَّةِ التَّسْلِيمِ

حَدَّثَنَا أَبُو بَكْرٍ عَبْدُ اللَّهِ بْنُ سُلَيْمَانَ ، ثَنَا مَحْمُودُ بْنُ آدَمَ ، ثَنَا الْفَضْلُ بْنُ مُوسَى ، ثَنَا الْحُسَيْنُ بْنُ وَاقِدٍ عَنْ أَبِي إِسْحَاقَ عَنِ الْأَسْوَدِ وَعَلْقَمَةَ وَأَبِي الْأَحْوَصِ عَنِ ابْنِ مَسْعُودٍ أَنَّ رَسُولَ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - كَانَ يُسَلِّمُ عَنْ يَمِينِهِ " السَّلَامُ عَلَيْكُمْ وَرَحْمَةُ اللَّهِ " . حَتَّى يُنْظَرَ إِلَى بَيَاضِ خَدِّهِ وَعَنْ شِمَالِهِ . اخْتُلِفَ عَلَى أَبِي إِسْحَاقَ فِي إِسْنَادِهِ. وَرَوَاهُ زُهَيْرٌ عَنْ أَبِي إِسْحَاقَ عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ الْأَسْوَدِ عَنْ أَبِيهِ وَعَلْقَمَةَ عَنْ عَبْدِ اللَّهِ ، وَهُوَ أَحْسَنُهُمَا إِسْنَادًا


হাদিসের মানঃ তাহকীক অপেক্ষমাণ
পুনঃনিরীক্ষণঃ