হাদিসটি ইমেইলে পাঠাতে অনুগ্রহ করে নিচের ফর্মটি পুরন করুন
security code
১২৫১

পরিচ্ছেদঃ ৩৭. যুহর, আসর ও ফজর নামাযের কিরাআতের পরিমাণ

১২৫১(৩)। আবু বাকর আন-নায়সাপুরী (রহঃ) ... আবু দারদা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, এক ব্যক্তি দাঁড়িয়ে বলল, ইয়া রাসূলাল্লাহ! প্রত্যেক নামাযেই কি কুরআন পাঠ করা জরুরী? তিনি বলেনঃ হাঁ। উপস্থিত লোকজনের মধ্য থেকে এক ব্যক্তি বলল, কিরাআত পাঠ বাধ্যতামূলক হয়ে গেল। আবু দারদা (রাঃ) বলেন, হে কাসীর! আমি তখন তার পাশেই ছিলাম। আমি মনে করি ইমাম যখন লোকদের ইমামতি করেন তখন তার কিরাআতই তাদের জন্য যথেষ্ট।

এই হাদীস যায়েদ ইবনে হুবাব (রহঃ) মুয়াবিয়া ইবনে সালেহ (রহঃ) থেকে এই সূত্রে বর্ণনা করেছেন এবং তাতে তিনি বলেছেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ আমি মনে করি ইমামের কিরাআতই তার জন্য যথেষ্ট। রাবী তাতে ভুল করেছেন এবং এটা আবুদ-দারদা (রাঃ)-এর উক্তি হওয়াই যথার্থ, যেমন ইবনে ওয়াহব (রহঃ)। বলেছেন। আল্লাহই সর্বাধিক জ্ঞাত।

بَابُ قَدْرِ الْقِرَاءَةِ فِي الظُّهْرِ وَالْعَصْرِ وَالصُّبْحِ

حَدَّثَنَا أَبُو بَكْرٍ النَّيْسَابُورِيُّ عَبْدُ اللَّهِ بْنُ مُحَمَّدِ بْنِ زِيَادٍ ، وَعَبْدُ الْمَلِكِ بْنُ أَحْمَدَ الدَّقَّاقُ ، قَالَا : نَا بَحْرُ بْنُ نَصْرٍ ، ثَنَا عَبْدُ اللَّهِ بْنُ وَهْبٍ ، حَدَّثَنِي مُعَاوِيَةُ بْنُ صَالِحٍ ، عَنْ أَبِي الزَّاهِرِيَّةِ ، عَنْ كَثِيرِ بْنِ مُرَّةَ ، عَنْ أَبِي الدَّرْدَاءِ ، قَالَ : قَامَ رَجُلٌ ، فَقَالَ : يَا رَسُولَ اللَّهِ ، أَفِي كُلِّ صَلَاةٍ قُرْآنٌ ؟ قَالَ : " نَعَمْ " . فَقَالَ رَجُلٌ مِنَ الْقَوْمِ : وَجَبَ هَذَا ، فَقَالَ أَبُو الدَّرْدَاءِ : يَا كَثِيرُ - وَأَنَا إِلَى جَنْبِهِ - لَا أَرَى الْإِمَامَ إِذَا أَمَّ الْقَوْمَ إِلَّا قَدْ كَفَاهُمْ . رَوَاهُ زَيْدُ بْنُ حُبَابٍ ، عَنْ مُعَاوِيَةَ بْنِ صَالِحٍ ، بِهَذَا الْإِسْنَادِ ، وَقَالَ فِيهِ : فَقَالَ رَسُولُ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - : " مَا أَرَى الْإِمَامَ إِلَّا قَدْ كَفَاهُمْ " . وَوَهِمَ فِيهِ ، وَالصَّوَابُ أَنَّهُ مِنْ قَوْلِ أَبِي الدَّرْدَاءِ كَمَا قَالَ ابْنُ وَهْبٍ ، وَاللَّهُ أَعْلَمُ


হাদিসের মানঃ তাহকীক অপেক্ষমাণ
বর্ণনাকারীঃ আবুদ দারদা (রাঃ)
পুনঃনিরীক্ষণঃ