Google Play

Google App Google Play

উত্তরদাতা অনুসারে সার্চ করুন কি-ওয়ার্ড সার্চ
হুবুহু সার্চ

প্রশ্ন করেছেনঃ masudkhan, তারিখঃ 2014-05-06  
Email
External link
Facebook

প্রশ্ন নম্বরঃ

[606]

সিগারেট খাওয়া হারাম কেনো ? কোরান বা হাদিস এ কি সরাসুরি এ বিষয়ে কিছু বলা আছে ? রেফারেন্স সহকারে জানাবেন দয়া করে। কিছু মানুষ কে সতর্ক করতে হবে।

উত্তরঃ

বিসমিল্লাহির রাহমানির রাহিম, সিগারেট কেন হারাম এটার সম্পর্কে বিস্তারিত জানতে দয়া করে এই ভিডিওটি দেখুন, ইনশাল্লাহ সমস্ত দলিল প্রমান কোরআন এবং সহিহ হাদিসের আলোকে পাবেন বলে আমরা বিশ্বাস করি।



সরাসরি লিঙ্কঃ https://www.youtube.com/watch?v=-mIvOkqz3No
আর সব বিষয়ে আল্লাহই অধিক জ্ঞাত।


উত্তর দিয়েছেনঃ এ্যাডমিন , বাংলা হাদিস | তারিখঃ 2014-05-08

প্রশ্ন করেছেনঃ masudkhan, তারিখঃ 2014-05-06  
Email
External link
Facebook

প্রশ্ন নম্বরঃ

[604]

কেও যদি নামাজ না পরে তাহলে সে কি কাফের হয়ে যায় ?

এক ওয়াক্ত নামাজ না পড়লে তার কি আজাব হবে ?

উত্তরঃ

বিসমিল্লাহির রাহমানির রাহিম, কেউ যদি সালাত আদায় না করে তাহলে নিঃসন্দেহে সে বড় কুফরীতে লিপ্ত আছে, কিন্তু কেউ যদি সালাতকে অস্বীকার করে তাহলে সে কাফির হয়ে যাবে। আর কেউ যদি ইচ্ছাকৃত ভাবে কোন ওয়াক্তের সালাত তরখ করে তাহলে অবশ্যয় সে গুনাহগার হবে।

আর সব বিষয়ে আল্লাহই ভালো জানেন।


উত্তর দিয়েছেনঃ এ্যাডমিন , বাংলা হাদিস | তারিখঃ 2014-05-08

প্রশ্ন করেছেনঃ ajmire aryfin meem, তারিখঃ 2014-05-06  
Email
External link
Facebook

প্রশ্ন নম্বরঃ

[603]

ami bibahito,,,, amar sami ajk kothay kothay boltesilo amak tar sob kotha moto cholte hobe r tar kotha chilo tar baba ma r vai k amar jibone amar ma,babar theke beshi pradhanno dite hobe nahole ami tar jibone thakte parbo na. ami bollam ,amar jibone amar baba,mar pradhanno sob theke beshi tate jai hok na kno,,,, tai se amk chere deoar kotha boleche,,,, ami ki islam er dristyte thik korechi na vul??? amak janaben,,,, baba ,mar pradhanno beshi naki samir kothar pradhanno beshi ???

উত্তরঃ

আপনার প্রশ্ন পড়ে বুঝা যাচ্ছে বিবাহের সময় আপনাকে আপনার স্বামী তার পিতা-মাতা ও ভাইকে আপনার নিজের পিতা-মাতার চেয়ে বেশী প্রাধান্য দিতে হবে। যদি এরূপ শর্ত হয়ে থাকে, তবে আপনি তা মেনে চলতে বাধ্য। কেননা রাসূল সা. বলছেন, “মুসলিমগণ তাদের সাথে কৃত শর্ত সমূহ পালন করে চলবে।” (তিরমিযী)

কিন্তু বিবাহের সময় যদি এরূপ কোন শর্ত না হয়ে থাকে। বিবাহের পর আপনার স্বামী আপনাকে এরূপ আদেশ করেন। তবে 

- স্বামীর পিতা-মাতার খেদমত আপনার জন্য শরীয়ত আবশ্যক করেনি। তাই এ বিষয়ে স্বামী আপনাকে বাধ্য করতে পারে না। আপনি যদি তাদের খেদমত করেন, তবে সেটা হবে তাদের প্রতি আপনার সদ্ববহারের অন্তর্ভুক্ত।  পিতা-মাতার কথা বললে, আপনার পিতা-মাতার উপর কারো কোন প্রাধান্য নেই।  তবে আপনার স্বামী যদি আপনাকে বাধ্য করে, তবে সংসার টিকিয়ে রাখার স্বার্থে আপনি তার কথা মান্য করবেন। কিন্তু সে আপনাকে শরীয়ত যা বাধ্য করেনি তা বাধ্য করার কারণে জালেম হিসেবে গুনাহগার হবে।

- স্বামীর অধিকার, তার খেদমত ও আনুগত্য সংক্রান্ত বিষয়ে তিনি আপনার পিতা-মাতার চেয়েও অধিক প্রাধান্য পাবে। অর্থাৎ একজন নারীর জন্য সর্বাগ্রে তার স্বামী তারপর অন্য কেউ। এ জন্যে যে নবী সা, বলেছেন, “আল্লাহ ব্যতীত অন্য কাউকে সিজদা করা যদি মানুষের জন্য অনুমতি থাকত, তবে আমি নারীকে আদেশ করতাম তার স্বামীকে সিজদা করতে। কিন্তু আল্লাহ এটার অনুমতি দেননি।” (তিরমিযী) নবী সা. আরো বলেন, “স্বামী তোমার জান্নাত অথবা জাহান্নাম।” (আহমাদ, নাসাঈ)

নবী সা. বলেন, “যে নারী পাঁচ ওয়াক্ত সালাত আদায় করবে, রামাযানে সিয়াম পালক করবে, নিজের ইজ্জতের হেফাজত করবে এবং স্বামীর আনুগত্য করবে, সে তার পালনকর্তার জান্নাতের যে কোন দরজা দিয়ে ভিতরে প্রবেশ করবে।” (তিরমিযী)


উত্তর দিয়েছেনঃ আবদুল্লাহ আল কাফী | তারিখঃ 2014-07-18

প্রশ্ন করেছেনঃ Muhammad Shakhauat Hossain, তারিখঃ 2014-05-06  
Email
External link
Facebook

প্রশ্ন নম্বরঃ

[602]

নামাজ পরার সময় রুকুর পূর্বে একামতের (আল্লাহু আকবার) বলার সময় দুই হাত কাধ পর্যন্ত তুলা জায়েজ কি না?
তাসাহাদুত (আত্তাহিয়াতু) পরার সময় যখন আসাদু আল লা ইলাহা ইল্লাল্লাহু বলার সময় শাহাদাত আঙ্গুল উঠাতে হয় কি না ?

উত্তরঃ

বিসমিল্লাহির রাহমানির রাহিম, সালাতে রুকুর পূর্বে দুই হাত কাঁধ পর্যন্ত তোলা এবং রুকুর পর পুনরায় দুই হাত কাঁধ পর্যন্ত তোলা একে রাফঊল ইয়াদাইন বলে এবং এটা সহিহ হাদিস দ্বারা প্রমানিত এবং এটাই সঠিক পদ্ধতি। এই বিষয়ে অনেক সহিহ হাদিস আছে দেখতে পারেন এই লিঙ্কে

আর আত্তাহিয়াতু...... পড়ার সময় আঙুল নাড়ানোর যে বর্ণনা বলা হয় শুধু আসাদু আল লা ইলাহা ইল্লাল্লাহু বলার সময় শাহাদাত আঙ্গুল উঠাতে হয় তা সঠিক নয়, সঠিক পদ্ধতি জানতে বিস্তারিত দেখুন এখানে

আর সব বিষয়ে আল্লাহই অধিক জ্ঞাত।


উত্তর দিয়েছেনঃ এ্যাডমিন , বাংলা হাদিস | তারিখঃ 2014-05-08

প্রশ্ন করেছেনঃ Md. Siraz Uddin, তারিখঃ 2014-05-06  
Email
External link
Facebook

প্রশ্ন নম্বরঃ

[601]

আসসালামু আলাইকুম, সর্ব প্রথম মহান আল্লাহর কাছে দোআ করি, যেন তিনি আপনাদের এই মহৎ প্রচেষ্টার জন্য উত্তম প্রতিদান দেয় । ভাই আমার একটা প্রশ্ন জানার ছিল, তা হচ্ছে, ব্যবসায়ে মুনাফা লাভের ক্ষেত্রে কি কোনো ধরা বাঁধা নিয়ম আছে ? যেমন আমি ১০ টাকায় ১ টি পণ্য কিনে কি তা ৩০/৩৫ টাকা বা তারও বেশি লাভ করতে পারব ? এ ব্যপারে রাসুল (স:) এর শিক্ষা কি ? দয়া করে জানাবেন ।

উত্তরঃ

ওয়ালাইকুম আস-সালাম, ব্যবসাতে মুনাফা লাভের % এর জন্য ধরাবাঁধা কোন নিয়ম নেই তবে তা যেন কোন ভাবেই ক্রেতার উপর জুলুম বা অন্যায় না হয়। হালাল উপার্জনের বিষয়ে দেখতে পারেন এই লিঙ্কে


উত্তর দিয়েছেনঃ এ্যাডমিন , বাংলা হাদিস | তারিখঃ 2014-05-08

প্রশ্ন করেছেনঃ mohammad wahidur rahman, তারিখঃ 2014-05-06  
Email
External link
Facebook

প্রশ্ন নম্বরঃ

[600]

আস্সালামু আলাইকুম

জনাব আমার মা খুবই অসুস্থ তার চিকিৎসা খরচ বাবদ আমার যা ছিল তা খরচ করেছি এবং অনেক টাকা ঋন ও আছে কিন্তূ তাঁর কোন পরিবর্তন নাহওয়ায় আম্মার   চিকিৎসার জন্য লাভের (সুদ ) উপর টাকা নিতে বাধ্য হলাম এতে কোন পাপ হবে কিনা যদি পাপ হয় তা হলে করনিয় কি

উত্তরঃ

ওয়ালাইকুম আস-সালাম, কোন অবস্থাতেই সুদ নেয়া বা দেয়া বৈধ নয় বরং তা হারাম। সূদের সাথে সংশ্লিষ্ট ব্যাক্তিদের বা কোন কারনে সূদের সাথে সম্পৃক্ত হয়ে গেলে অবশ্যই তা থেকে ফিরে এসে আল্লাহর কাছে তউবা করতে হবে এবং এর থেকে পরিত্রানের জন্য আল্লাহর সাহায্য প্রার্থনা করা এটাই একজন মুমিনের কাজ হবে।

আর সব বিষয়ে আল্লাহই ভালো জানেন।


উত্তর দিয়েছেনঃ এ্যাডমিন , বাংলা হাদিস | তারিখঃ 2014-05-08

প্রশ্ন করেছেনঃ zahid, তারিখঃ 2014-05-06  
Email
External link
Facebook

প্রশ্ন নম্বরঃ

[599]

৩ রাকাত নামাযে দুই রাকাত মিস গেলে বাকি নামায গুলা কিভাবে পড়ব ?

উত্তরঃ

বিসমিল্লাহির রাহমানির রাহিম, যেখান থেকে আপনি ইমামের সাথে সালাত পেয়েছেন সেটাই আপনার জন্য প্রথম রাকাত বলে গণ্য হবে অতপর ইমাম সালাম পূর্ণ ভাবে ফিরিয়ে দিলে আপনি আল্লাহু আকবর বলে উঠে বাকি দুই রাকাত সালাত যেভাবে আদায় করা দরকার সেভাবেই করবেন। উদাহরন হিসাবে নিচের ছকটি দেখুন।

 

প্রথম রাকাত (ইমাম) আপনি মুসল্লি মিস করেছেন
দ্বিতীয় রাকাত (ইমাম) আপনি মুসল্লি মিস করেছেন
তৃতীয় রাকাত (ইমাম) আপনি এখান থেকে পেয়েছেন ইমামের সাথে- এটা আপনার প্রথম রাকাত (যদিও এটা ইমামের শেষ রাকাত)
ইমামের সালাত শেষ দ্বিতীয় রাকাতের জন্য উঠে আপনি সূরা ফাতিহা এবং অন্য একটি সূরা পড়বেন
অতপর রুকু সিজদার পর তাশাহুদের জন্য বসবেন কেননা এটা আপনার জন্য দ্বিতীয় রাকাত।
  তাশাহুদ শেষে আপনি তৃতীয় রাকাতের জন্য উঠে শুধু সূরা ফাতিহা পড়বেন
অতপর রুকু সিজদার পর বসে তাশাহুদ, দরুদ সহ অন্য যা যা পড়ার পড়ে সালাম
ফিরিয়ে আপনার সালাত শেষ করবেন।

আশা করি বিষয়টি আপনার নিকট পরিষ্কার। আর সব বিষয়ে আল্লাহই ভালো জানেন।


উত্তর দিয়েছেনঃ এ্যাডমিন , বাংলা হাদিস | তারিখঃ 2014-05-06

প্রশ্ন করেছেনঃ smd Biplab hassan, তারিখঃ 2014-05-06  
Email
External link
Facebook

প্রশ্ন নম্বরঃ

[598]

আসসালামু ওলাইকুম

স্ত্রীকে বা স্ত্রী স্বামীকে তালাক দেয়ার পর পুনরায় যদি তারা আপোষ হয়ে ঘর সংসার করতে চায় তাহলে কি উনাদের বিয়ে করতে হবে ? আর বিয়ে করতে হলে সেটা কিভাবে করতে হয় কোরআন ও হাদীস আলোকে উত্তরটি চাচ্ছিলাম ,

উত্তরঃ

ওয়ালাইকুম আস-সালাম, প্রথমত স্ত্রী স্বামীকে তালাক দিতে পারে না যদি না এই ধরনের কোন আলাদা ক্ষমতা স্ত্রীকে প্রদান করা হয়ে থাকে, স্ত্রী স্বামীর থেকে খোলা করতে পারে মাত্র। আর তালাকের কিছু বিধান আছে সেগুলি ফলো না হলে তালাক কয়টি হয়েছে সে সম্পর্কে বিভ্রান্তি থেকে যায়। কেউ এক সাথে তিন তালাক দিতে পারে না এবং কেউ যদি দিয়ে থাকে তাহলে সেটা এক তালাক হিসাবে গণ্য হবে, তিন তালাক দিতে হলে তিনটি ইদ্দতে (মাসিক) দিতে হবে। আর তিন তালাক হয়ে গেলে আপোষে ঘর সংসার করার কোন রাস্তা নেই কেননা তখন তাঁরা আর একে অপরের স্বামী বা স্ত্রী নন।

আর যদি তালাক শরিয়া মোতাবেক হয়ে যায় তখন ঐ স্ত্রীলোক ইদ্দত পালনের পর যদি ইচ্ছা করে অন্য কোন পুরুষের সাথে বিবাহ করে এবং অতঃপর যদি কোন কারনে উক্ত পুরুষ ইচ্ছা করে তাকে তালাক দেয় বা মারা যায় তখন আবার ইদ্দত পালন করে পুরানো স্বামীর সাথে নতুন করে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে পারবে। তবে আমাদের সমাজে যে হিল্লার প্রচলন আছে তা সম্পূর্ণ হারাম এবং নিকৃষ্ট ধরনের খারাপ কাজ।

আর সব বিষয়ে আল্লাহই ভালো জানেন।


উত্তর দিয়েছেনঃ এ্যাডমিন , বাংলা হাদিস | তারিখঃ 2014-05-06

প্রশ্ন করেছেনঃ Benazir Ahmed, তারিখঃ 2014-05-05  
Email
External link
Facebook

প্রশ্ন নম্বরঃ

[596]

প্রশ্ন : ছোট শিশুকে উপহার স্বরূপ যে টাকা দেয়া হয় , তা যদি পিতা-মাতা বাচ্চার ভবিষ্যতের জন্য আলাদা করে রাখে। সে ক্ষেত্রে ওই টাকার যাকাতের বিধান কি?

উত্তরঃ

যদি উক্ত টাকা নিসাব পরিমান হয় (অর্থাৎ ৫২ তোলা রুপার মুল্যের সমপরিমাণ) এবং এক বছর জমা থাকে তাহলে উক্ত টাকার উপর যাকাত দিতে হবে নির্ধারিত ২.৫% হারে।

আর সব বিষয়ে আল্লাহই অধিক জ্ঞাত।


উত্তর দিয়েছেনঃ এ্যাডমিন , বাংলা হাদিস | তারিখঃ 2014-05-10

প্রশ্ন করেছেনঃ Hasib Hossain, তারিখঃ 2014-05-04  
Email
External link
Facebook

প্রশ্ন নম্বরঃ

[595]

আসসালামুঅালাইকুম। ১) অামি যদি রাতে এশার সালাত+বিতর অাদায় করে ঘুমাই। তারপর মধ্যরাতে উঠে তাহাজ্জুদ পড়ি, তাহলে সালাত হবে কি? অার মুহাম্মদ(সা:) কত রাকাত তাহাজ্জুদ পড়তেন? ২) সায়্যিদুল ইস্তিগফার, সূরা মূলক অার অায়াতুল কুরসী পড়ে অামল কীভাবে করতে হয়?(মানে কখন কতবার+ফযীলত) "দয়া করে উত্তর দিবেন, প্লিজ"

উত্তরঃ

ওয়ালাইকুম আস-সালাম। আপনি যদি তাহাজ্জুদ আদায় করেন তাহলে বিতর না আদায় করে ঘুমাতে যাবেন। এরপর ঘুম থেকে  উঠে তাহাজ্জুদ আদায় করে অতঃপর বিতর আদায় করে রাতের সমস্ত সালাতকে বিজোড় করবেন। এটাই রাসুল (সাঃ) এর আমল দ্বারা প্রমানিত। আর রাসুল (সাঃ) সর্বমোট ১১ রাকাত আদায় করতেন (৮ রাকাত তাহাজ্জুদ এবং ৩ রাকাত বিতর তবে তিনি তা অনেক সময় আগে দুই রাকাত পড়তেন এরপর সালাম ফিরিয়ে আবার এক রাকাত পড়তেন)।

আর দুয়া এবং জিকির কখন কিভাবে করবেন তার বিস্তারিত বিবরণ পাবেন আমাদের এই লিঙ্কে এবং এই লিঙ্কে

আর সব বিষয়ে আল্লাহই অধিক জ্ঞাত।


উত্তর দিয়েছেনঃ এ্যাডমিন , বাংলা হাদিস | তারিখঃ 2014-05-15


PAGE: 15 OF 53 /মোট 523 টি প্রশ্নোত্তর
প্রতি পাতাতে টি প্রশ্নোত্তর


COPYRIGHT

2013-2016 Bangla Hadith, All rights reserved.
Developed & Maintain by: Rokon-ul-Haque

Privacy Policy: Click to read the Privacy Policy

DONATION

বাংলা হাদিসের প্রজেক্ট সমূহকে সহযোগিতা করুন। এটি সম্পূর্ণ ব্যাক্তি উদ্যোগে পরিচালিত, আপনাদের সহযোগিতা আমাদের কাজকে আরও ত্বরান্বিত করবে ইনশাল্লাহ।

CONTACT US

ROKON-UL-HAQUE
info@hadithbd.com
+880 1714110630
https://www.facebook.com/hadithbd
https://www.youtube.com/c/hadithbdTube

VISITOR'S COUNTER

70 জন অনলাইনে আছেন
969 জন আজকের ভিজিটর
1,415,937 জন সর্বমোট ভিজিটর
16,502,707 বার সর্বমোট পেজ হিট

Fatal error: Cannot redeclare EPCNTR_Go_Error() (previously declared in /home4/hadithbd/public_html/counter/counter.php:614) in /home4/hadithbd/public_html/counter/counter.php on line 637